যানজট নিয়ে আর ভাবনা নেই, আকাশপথে উড়িয়ে নিয়ে যাবে এয়ার ট্যাক্সি, কবে কোথায় মিলবে পরিষেবা? জানুন

এই বিদ্যুৎচালিত উড়ানে ৯০ মিনিটের রাস্তা পার করতে পারবেন মাত্র ৭ মিনিটে।

Ishanee Dhar | Published : Nov 10, 2023 2:32 AM IST

অফিস টাইম হোক বা কোনও উৎসব, রাস্তায় যানজটের সমস্যা একটা স্বাধারণ বিষয়। কলকাতা-সহ একাধিক বড় শহরে নিত্য যানজট একটা বড় সমস্যা। এক-দেড় ঘন্টার রাস্তা যেতেও যার ফলে সময় লেগে যায় দু থেকে আড়াই ঘন্টা বা কোন কোনও ক্ষেত্রে তার চেয়েও বেশি। তবে এবার এই সমস্যার সমাধান হতেও আর বেশি দেরি নেই। যানজট তো বটেই এমনকি নতুন এই ব্যবস্থায় কমবে দূরত্বও। কীভাবে? মাত্র কয়েক বছরের মধ্যেই ভারতে আসছে এয়ার ট্যাক্সি। গাড়ির ভিড় কাটিয়ে একেবারে আকাশ পথে উড়িয়ে নিয়ে যাবে এই ট্যাক্সি। এই বিদ্যুৎচালিত উড়ানে ৯০ মিনিটের রাস্তা পার করতে পারবেন মাত্র ৭ মিনিটে।

ভারতে আসছে এয়ার ট্যাক্সি

ভারতের উড়ান সংস্থা ইন্ডিগোর পৃষ্ঠপোষক ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ-এর হাত ধরেই ভারতে আসতে চলেছে এই অভিনব এয়ার ট্যাক্সি। জানা যাচ্ছে ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ ও মার্কিন কোম্পানি আর্চার এভিয়েশনের যৌথ উদ্যোগে ২০২৬ সালের মধ্যেই এই ই-এয়ার ট্যাক্সির সার্ভিস মিলবে।

এয়ার ট্যাক্সির খরচ

বিমানের মত আকাশপথে পাড়ি দিলেও বিমানের মত আকাশছোঁয়া হবে না এই ই-এয়ার ট্যাক্সির খরচ। বরং এই পরিবহনের খরচ অন্য সাধারণ ট্যাক্সির মতই হবে বলে জানানো হচ্ছে। এভিয়েশন সংস্থাগুলির দাবি। সরকার ছাড়পত্র দিলে এই ই-এয়ার ট্যাক্সি ভারতের অন্যতম পরিবেশবান্ধব ও সুবিধাজনক গণপরিবহন হবে।

কীভাবে চলবে এই এয়ার ট্যাক্সি?

জানা যাচ্ছে এই ট্যাক্সি চালক বিহীন হবে। সম্পূর্ণ বৈদ্যুতিক উপায় চলবে এই ট্যাক্সি। একবার চার্জ দিলে যেতে পারবে সর্বাধিক ১৬১ কিলোমিটার রাস্তা। একসঙ্গে চারজন যাত্রী এই বিমানে সওয়ার হতে পারবেন।

কোথায় কোথায় মিলবে পরিষেবা?

সূত্রের খবর, প্রাথমিকভাবে ২০০টি বিমান নিয়ে রাজধানী শহর দিল্লি থেকে চালু হবে উড়ান। পরে মুম্বই ও বেঙ্গালুরুতেও পরিষেবা শুরু হবে।

Share this article
click me!