জিমেল ব্যবহারকারীদের জন্য বড় খবর! ডিসেম্বর মাস থেকে বন্ধ হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট

গুগল একটি পোস্টে বলেছে যে যদি একটি গুগল অ্যাকাউন্ট কমপক্ষে ২ বছর ধরে ব্যবহার করা বা সাইন ইন না করা হয় তবে আমরা অ্যাকাউন্ট এবং এর সমস্ত ডেটা সরিয়ে দেব।

Parna Sengupta | Published : Nov 9, 2023 11:36 AM IST

আপনিও যদি জিমেল ব্যবহার করেন তাহলে সাবধান। আপনার অ্যাকাউন্টও শীঘ্রই বন্ধ হয়ে যেতে পারে। হ্যাঁ, সম্প্রতি এক ঘোষণায় এই তথ্য দিয়েছে গুগল। সতর্কতা জারি করার সময়, সংস্থাটি আরও বলেছে যে আগামী মাসে বেশ কিছু অ্যাকাউন্ট মুছে ফেলা হবে। টেক জায়ান্ট নিশ্চিত করেছে যে ২০২৩ সালের ডিসেম্বরে কমপক্ষে দুই বছর ধরে নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলি মুছে ফেলার কাজ শুরু করবে।

যারা নিয়মিত জিমেল, ডক্স, ক্যালেন্ডার এবং ফটো ব্যবহার করেন, তাদের আতঙ্কিত হওয়ার দরকার নেই, কারণ আপনার মেল অ্যাকাউন্টটি সক্রিয় থাকলে, তা প্রভাবিত হবে না। তবে আপনার Google অ্যাকাউন্ট দীর্ঘদিন বন্ধ থাকলে আগামী মাসে তা ডিলিট হয়ে যেতে পারে। নতুন নীতির উদ্দেশ্য নিরাপত্তা বাড়ানো, কারণ বেশিরভাগ সাইবার আক্রমণ পুরানো এবং নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিতে দেখা যায়, যার কারণে কখনও কখনও এমনকি সংবেদনশীল তথ্যও ফাঁস হয়ে যায়।

সমস্ত ডেটা মুছে ফেলা হবে

গুগল একটি পোস্টে বলেছে যে যদি একটি গুগল অ্যাকাউন্ট কমপক্ষে ২ বছর ধরে ব্যবহার করা বা সাইন ইন না করা হয় তবে আমরা অ্যাকাউন্ট এবং এর সমস্ত ডেটা সরিয়ে দেব। এর মধ্যে রয়েছে Google Workspace ডেটা, Gmail, Docs, Drive, Meet, Calendar এবং Google Photos।

অ্যাকাউন্ট মুছে ফেলার আগে বিজ্ঞপ্তি পাওয়া যাবে

অ্যাকাউন্ট মুছে ফেলা রোধ করতে, গুগল ব্যবহারকারীদের সতর্ক হতে এবং কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করার পরামর্শ দিয়েছে। এছাড়াও, একটি অ্যাকাউন্ট মুছে ফেলার আগে, Google অ্যাকাউন্টের ইমেল ঠিকানা এবং ব্যবহারকারীদের দেওয়া রিকভারি মেলে একটি বিজ্ঞপ্তি পাঠাবে।

এত বড় সিদ্ধান্ত কেন?

এই পদক্ষেপ নিরাপত্তার ঝুঁকির পরিপ্রেক্ষিতে নেওয়া হয়েছে, কারণ স্ক্যামাররা ক্রমাগত নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিকে টার্গেট করছে । এর কারণ হল ভুলে যাওয়া বা নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি এখনও শুধুমাত্র পাসওয়ার্ডের উপর নির্ভর করে এবং এতে ডাবল ফ্যাক্টর চেকের অভাব রয়েছে। এই কারণেই এত বড় সিদ্ধান্ত নিয়েছে গুগল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!