হোয়াটসঅ্যাপেই এবার পাওয়া যাবে সরকারি পরিষেবা, ডিজিলকার নিয়ে বিরাট ঘোষণা কেন্দ্রের

সরকারি পরিষেবাকে মানুষের আরও হাতের কাছে নিয়ে এল কেন্দ্রীয় সরকার।  এবার প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স থেকে দ্বাদশ শ্রেণীর মার্কশিট বা ভেইকেল রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পাওয়া যাবে এই সকল পরিষেবার সুবিধা। জেনে জীন কীভাবে পাওয়া যাবে এই পরিষেবা?
 

Riya Dey | Published : May 25, 2022 3:01 AM IST

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না এমন মানুষ এখন খুবই কম, কারণ সমাজের নিচু শ্রেণী থেকে উঁচু শ্রেণী সকলের জীবনেই এই হোয়াটসঅ্যাপ এখন এক নিত্য প্রয়োজনীয় অঙ্গে পরিণত হয়েছে।  কারোর সঙ্গে যোগাযোগ রাখা হোক বা কোনও খবর জানা হোয়াটসঅ্যাপে ছোট্ট এক মেসেজের মাধ্যমেই এখন সব খবর অতি দ্রুত জানা সম্বব। তবে এবার থেকে শুধু প্রিয়জনের খোঁজ বা বন্ধুবান্ধবের সঙ্গে আলাপচারিতাই নয়, হোয়াটসঅ্যাপের মাধ্যমে নেওয়া যাবে সরকারি সুবিধা ও, এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।  জানেন কীভাবে?

শোনা যাচ্ছে এবার থেকে না কি ডিজিলকার পরিষেবার মাধ্যমে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ইনস্যুরেন্স পলিসি সবটাই ডাউনলোড করা যাবে হোয়াটসঅ্যাপের চ্যাটবক্স থেকে। ব্যাপারটা কী? আদতে সত্যিই কীভাবে সম্ভব এই বিষয়টি? জানা গেছে যে এবার থেকে হোয়াটসঅ্যাপের সঙ্গে কাজ করবে MyGov Helpdesk। হোয়াটসঅ্যাপেই অ্যাকসেস করতে পারবেন ডিজিলকার। ফলে সেখান থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন আধারকার্ড, প্যান কার্ড, গাড়ির লাইসেন্স-সহ যাবতীয় নথি। সরকারি পরিষেবাকে আরও সহজ উপায়ে মানুষের কাছে পৌঁছে দিতে এই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এবার ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করেই সরকারি সুবিধা পাবেন সকলে।

আরও পড়ুন- লঞ্চ হল Oppo Reno 8 5G সিরিজের সবচেয়ে সাশ্রয়ী স্মার্টফোন, রইল দাম-সহ স্পেসিফিকেশন

আরও পড়ুন- ঘরে বসেই পেয়ে যাবেন ৩৫ লাখ টাকার লোন, এখনই ডাউনলোড করুন 'SBI'এর 'YONO' অ্যাপ

আরও পড়ুন- ভিনগ্রহের প্রাণীর সঙ্গে যৌন সম্পর্কে চরম সুখ পান এমানুয়েল, দাবি লন্ডনের তরুণীর

কেন্দ্রের তরফে ডিজিটাল ইন্ডিয়া প্রগ্রামের যে উদ্যোগ নেওয়া হয়েছে তার আওতায় এই সমস্ত পরিষেবা পাবেন সকল ভারতীয় নাগরিক। গোটা দেশ জুড়ে প্রায় লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেন এই ডিজিটাল মাধ্যম হোয়াটসঅ্যাপ। তাই এই মাধ্যমকে কাজে লাগিয়ে খুব সহজেই একটি ক্লিকে ডিজিলকারের পরিষেবা মানুষের কাছে পৌঁছে দিতে পারবে কেন্দ্রীয় সরকার। নয়া এই পরিষেবা সম্পর্কে কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, 'ডিজিলকার ভারতীয় নাগরিকদের জন্য এক গুরুত্বপূর্ণ পরিষেবা। তাদের ডিজিটাল অন্তর্ভুক্তি এবং সরকারি পরিচালনা প্রচারে সহায়তা করার জন্য ডিজিলকার MyGov দ্বারা হোয়াটসঅ্যাপে যোগ করা হয়েছে। 

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই পরিষেবার সুবিধা?

১. প্রথমে আপনার ফোনে একটি নম্বর সেভ করতে হবে। সেটি হল ৯০১৩১৫১৫১৫।
২. সেভ করার পর ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করতে হবে। লিখতে হবে, ‘Namaste’, ‘Hi’ বা ‘Digilocker’.
৩. এরপরই ডিজি লকার হেল্প ডেস্কের তরফে আপনার কাছে একটি তালিকা পাঠানো হবে। সেখানে থাকবে কোন কোন পরিষেবা আপনি পেতে পারেন?
৪. যে পরিষেবা আপনি চাইছেন, তালিকা থেকে বেছে নিতে হবে তার নম্বরটি।

এরপরই ডিজি লকারের তরফে হোয়াটসঅ্যাপেই পাঠানো হবে আপনার প্রয়োজনীয় নথি। তবে এক্ষেত্রে মনে রাখা দরকার, ডিজিলকার অ্যাপে যাদের নথি সেভ করা রয়েছে, কেবলমাত্র তারাই এই সুবিধা পাবেন। 
 

Read more Articles on
Share this article
click me!