অতিরিক্ত ইলেক্ট্রিক বিলে নাজেহাল? এই সহজ উপায় এক ধাক্কায় কমান বাড়ির বিদ্যুতের বিল

সামান্য বিচক্ষণতা ও অবহেলা এড়িয়ে চললেই এই বিপুল বিল এড়াতে পারেন। কীভাবে? জেনে নেওয়া যাক।

Ishanee Dhar | Published : Nov 10, 2023 6:29 AM IST

প্রত্যেক মাসে বাড়তে থকা ইলেক্ট্রিক বিল নিয়ে নাজেহাল হতে হয় অনেককেই। মধ্যবিত্ত পরিবারে এ এক নিত্য মাথা ব্যথার কারণ। মাসিক ব্যায়ের অর্ধেকই চলে যায় ইলেকট্রিক বিল মেটাতে। তবে সামান্য বিচক্ষণতা ও অবহেলা এড়িয়ে চললেই এই বিপুল বিল এড়াতে পারেন। কীভাবে? জেনে নেওয়া যাক।

বিদ্যুৎ-এর খরচ কমানোর চেষ্টা করতে হলে কিন্তু ছোট কিছু বদল করলেই যথেষ্ট। কিন্তু সময়ের অভাবে অনেক সময় আমরা ছোটখাটো অবহেলাগুলিতে মনোযোগ দিই না। একটু বুদ্ধি খাটিয়ে কিছু বদল আনলেই আর সতর্ক হলেই এই বিপুল খরচ এড়ানো যায়। বিদ্যুতের বিল অর্ধেক করার সহজ দুটি উপায় এই প্রতিবেদনে দেওয়া হল। সাধারণত দেখা যায় শীত মরশুমে বিদ্যুত্‍ বিল অনেক বেড়ে যায়। বাড়ির কিছু যন্ত্রপাতিতে সামান্য বদল আনলেই এই বিল কমানো সম্ভব। আপনি যদি এখনও পুরনো বাল্ব ব্যবহার করেন, তাহলে আজই তা বদল করুন। পুরনো হলুদ বাল্বে আপনার অজান্তেই অনেকটা বেশি বিল ওঠে। সাধারণ হলুদ বাল্বের বদলে এলইডি বাল্ব আপনাকে বিদ্যুত্‍ খরচ কমিয়ে বিশাল বিল থেকে বাঁচাতে পারে। আপনি যদি অতিরিক্ত ক্ষমতার হিটার ব্যবহার করে থাকেন তাহলে তা অবিলম্বে সরিয়ে ফেলা দরকার। উচ্চ ক্ষমতার হিটারগুলি প্রচুর বিদ্যুত্‍ খরচ করে এবং এর সরাসরি প্রভাব বিলে দেখা যায়।

হিটারের পরিবর্তে ব্লোয়ার ব্যবহার করলে বিদ্যুতের খরচ অনেকটাই কমে। হিটিং রড বা পুরনো ধাঁচের গিজার এখনও অনেক বাড়িতে জল গরম করার জন্য ব্যবহার করা হয়। কিন্তু তাতে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। এছাড়া নতুন ৫ স্টার রেটিং পেলে ভাল। ৫ স্টার রেটিং-সহ গিজার কম বিদ্যুত্‍ খরচ করে। ফলে আপনার বিল অনেকটাই কমবে।

Share this article
click me!