আমেরিকার ফিনিক্স ঘোস্ট ড্রোন ঘুরিয়ে দিতে পারে যুদ্ধের মোড়, অত্যাধুনিক এই ড্রোন সম্পর্কে জানুন


ফিনিক্স ঘোস্ট ড্রোন সম্পর্কে এখনও মার্কিন সেনা বাহিনী বিশেষ তথ্য সরবরাহ করতে রাজি নয়। তবে জানা গেছে, এটি মার্কিন বিমান বাহিনী তৈরি করেছে। এটি চালক বা মানুষ বিহীন একটি ড্রোন য যা এরিয়া ভেহিকেল। 

Saborni Mitra | Published : Apr 24, 2022 10:43 AM IST

ঘুরে যেতে পারে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের মোড়। কারণ এবার ইউক্রেন হাতে পাচ্ছে পেন্টাগনের তৈরি হামলাকারী ফিনিক্স ঘোস্ট নামের একটি অত্যাধুনিক ড্রোন। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য যে ৪০০ মিলিয়ন ডলার আর্থিক সাহায্যের প্যাকেজের কথা ঘোষণা করেছেন সেই প্যাকেজেরই অন্তর্গত থাকছে এই ড্রোন। পেন্টাগন সূত্রের খবর খুব তাড়াতাড়ি কিয়েভের হাতে তুলে দেওয়া হবে এজাতীয় ড্রোন। 


মার্কিন যুক্তরাষ্ট্রের সুরক্ষা প্যাকেজের মধ্যে রয়েছে- হাউজার, স্টিংগার, জ্যাভলিন ক্ষেপণাস্ত্র। এছড়াও আমেরিকা ইউক্রেনকে কিছু ক্ষুদ্র যন্ত্রাংশ ও কৌশলগত সরঞ্জাম প্রদান করবেন। এইগুলি নিয়ে আগেই আমেরিকা ও ইউক্রেনের মধ্যে কথা হয়েছিল। কিন্তু হঠাৎ করেই পেন্টাগন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার  আক্রমণ যাতে ইউক্রেন প্রতিহত করতে পারে সেইজন্যই ফিনিক্স ঘোস্ট ড্রোনও জেলেনস্কিকে দেওয়া হবে। 

এটি একটি ড্রোন  যা নিয়ে  বেশ কয়েক বছর ধরেই কাজ করেছে মার্কিন সেনা। ইউক্রেনীয়দের সঙ্গে তাদের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার পরই আমেরিকা  ড্রোন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আমেরারি জানিয়েছে, এই ড্রোন এই সময়ই ইউক্রেনের বিশেষ চাহিদা পুরণ করবে। অপর এর পেন্টাগন কর্তা জানিয়েছেন, এই ড্রোন মার্কিন সেনা বাহিনী তৈরি করেছে। ইউক্রেনেরীয় বাহিনীর চহিদার কথা মাথায় রেখেই অ্যারোভায়রনমেন্ট সুইচব্লেডের আসন নকশায় পরিবর্তন করা হয়েছে। 

ফিনিক্স ঘোস্ট ড্রোন সম্পর্কে এখনও মার্কিন সেনা বাহিনী বিশেষ তথ্য সরবরাহ করতে রাজি নয়। তবে জানা গেছে, এটি মার্কিন বিমান বাহিনী তৈরি করেছে। এটি চালক বা মানুষ বিহীন একটি ড্রোন য যা এরিয়া ভেহিকেল। ক্যালিফোর্নিয়ার প্রতিরক্ষা সংস্থা এটি তৈরি করেছে। এটি একমুখী সিস্টেম হিসেবে ডিজাইন করা হয়েছে। ফিনিক্স ড্রোন কৌশলগত হামলা চালাতে পারে। এই ড্রোন প্রথমে লক্ষ্যবস্তুতে হামলা করে। তারপর নিজেকেই নিজে ধ্বংস করে দেয়। এই ড্রোন দূর থেকে টার্গেটকে লক্ষ্য করে গুলি চালায় না। পরিবর্তে এটি সরাসরি লক্ষ্যবস্তুকে গিয়ে চার্জ করে। তাই হামলা ৯০শতাংশ ক্ষেত্রেও সফল হয়। কিন্তু ড্রোনটি আর আস্ত থাকে না। 

এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অ্যারোভারনমেন্ট সুইচব্লেড দেবে।  যা ড্রোনটিকে মাঝ আকাশ অবাধে ঘুরে বেড়াতে সাহায্য করে। ওভারহেড ছাড়াও ওই ড্রোনে নজরদারি ক্যামেরা লাগান রয়েছে। এই ক্যামেরার মাধ্যমে মাঝ আকাশ থেকেও শত্রুপক্ষ ও তাদের শিবিরের ছবি এই ড্রোন তুলতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৪০০টিরও বেশি অ্যারোভায়রনমেন্ট সুইচব্লেড পাঠাচ্ছে। 

মার্কিন এক সেনা কর্তা জানিয়েছেন  অ্যারোভারনমেন্ট সুইচব্লড প্রায় ৩০-৪০ মিনিটের জন্য আকাশে থাকতে পারে। এটির লক্ষ্য মাত্র ১০-৪০ কিলোমিটার। অন্যদিকে ফিনিস্ক ড্রোন প্রায় ৬ ঘণ্টা আকাশে থাকতে পারে। এটি সাঁজোয়া লক্ষ্যবস্তু এলাকায় হামলা চালাতে পারে। একটি প্রতিবেদনে বলা হয়েছে ইউক্রেনীয় সেনাদের ফিনিস্ত ঘোস্ট ড্রোন চালানোর জন্য নূন্যতম প্রশিক্ষণ লাগবে। কিন্তু এয়ারভায়রনমেন্ট সুইটব্লেডের অভিজ্ঞতা এই সেনাদের রয়েছে। পেন্টাগন জানিয়েছেন ১২টির বেশি ফিনিস্ক ঘোস্ট ড্রোন ইউক্রেনের সেনাদের দেওয়া হবে । এটি রাশিয়ান সেনাদের বিরুদ্ধে লড়াই করতে যথেষ্ট সাহায্য করবে। 

সুন্দরী ইউক্রেনীয় তরুণীর মুখে যুদ্ধের অভিশাপ, রুশ সেনার বোমায় এভাবেই সুবজ হয়ে গেল চেহারা

বিহারের ভোজপুর ভাঙল পাকিস্তানের দশক পুরনো রেকর্ড, একসঙ্গে পাঁচ মিনিটের জন্য উড়ল হাজার হাজার জাতীয় পতাকা

কলেজে পর্নোগ্রাফি কোর্স চালু নিয়ে উত্তাল সোশ্য়াল মিডিয়া, একসঙ্গে বসে পর্নো-সিনেমা দেখবে ছাত্র-মাস্টার

Share this article
click me!