Chicago Train Tracks on Fire: জ্বলন্ত লাইনের উপর দিয়ে ছুটে যাচ্ছে ট্রেন - ঘটনাটা কী, দেখুন

মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় (Illinois) রাজ্যের শিকাগো শহরে, জ্বলন্ত রেল লাইনের উপর দিয়ে ছুটে যাচ্ছে ট্রেন  (Chicago train tracks on fire)। অদ্ভূত দৃশ্যের ভিডিও ভাইরাল (Viral Video), ঘটলটা কী?
 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 9:52 AM IST / Updated: Jan 29 2022, 03:29 PM IST

এগিয়ে আসছে ট্রেন, আর তার সামনের রেল লাইনে দাউ দাউ করে আগুন জ্বলছে (Chicago train tracks on fire)। এরকমই অদ্ভূত দৃশ্য দেখা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় (Illinois) রাজ্যের শিকাগো (Chicago) শহরে। কী ঘটল? না কোনও নাশকতা নয়। আসলে শিকাগো শহরে এখন তীব্র ঠান্ডা পড়েছে। রাতে তাপমাত্রা নেমে যাচ্ছে হিমাঙ্কের অনেক নিচে। এই অবস্থায় রেল লাইনে বরফ জমে যাচ্ছে। এর মধ্যে রেল পরিষেবা চালু রাখতে ট্রান্সপোর্ট অপারেটর সংস্থা 'মেট্রা' (Metra), শিকাগোর রেললাইনগুলিতে আগুন লাগিয়ে দিচ্ছে। 

তবে, রেল লাইনে আক্ষরিক অর্থে আগুন ধরিয়ে দেওয়া হয়নি। যে আগুনের শিখা রেল লাইনে দেখা যাচ্ছে, তা আসলে গ্যাস-ফিড হিটার থেকে আসে। এই হিটারটি রেলের পাশাপাশি চলে। এটি একটি টিউব আকারের হিটিং সিস্টেম। রেললাইনগুলিকে গরম করার জন্য, এর থেকে গরম বায়ু প্রবাহিত হয়। শীতের মাসগুলিতে যখন শিকাগোতে তাপমাত্রা মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়, তখন যাতে রেললাইনে বরফ জমে রেল পরিষেবা ব্যাহত না হয়, তার জন্য এই হিটিং সিস্টেম ব্যবহার করা হয়।

আরও পড়ুন - ক্লাস ফাইভের বাচ্চাদেরই দেওয়া হবে কন্ডোম, সরকারি স্কুলের নয়া নিয়ম ঘিরে তীব্র বিতর্ক

আরও পড়ুন - Viral News: নগ্ন মহিলাকে হাতকড়া পরিয়ে জেরা, পুলিশকে ক্ষতিপূরণ দিতে হচ্ছে ২২ কোটি টাকা

আরও পড়ুন - দূষণ কেড়ে নিচ্ছে ভারতীয়দের আয়ু, ইতিমধ্যেই চলে গিয়েছে ৯ বছর - বিপর্যয়ের গ্রাসে দেশ

এক ইনস্টাগ্রাম পোস্টে 'মেট্রা' কর্তৃপক্ষ জানিয়েছে, প্রচন্ড ঠান্ডায় দুইভাবে রেললাইনগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে - 'পুল-অ্যাপার্টস' অর্থাৎ রেল লাইনগুলির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া এবং সুইচ পয়েন্টগুলি বরফে আটকে যাওয়া। রেললাইন তৈরি হয় ইসপাত দিয়ে। প্রচণ্ড ঠান্ডায় ইস্পাতের তৈরি লাইনগুলি সঙ্কুচিত হয়। এর ফলে রেললাইনগুলির সংযোগ আক্ষরিক অর্থেই একে অপরের থেকে আলাদা হয়ে যায়। অন্যদিকে, রেলপথের সুইচ পয়েন্টগুলি, অর্থাৎ যেখান থেকে ট্রেনগুলি ট্যাক বদল করে, সেগুলিও সাবজিরো অবস্থায় বরফ এবং তুষারে আটকে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। এই দুই পরিস্থিতির মোকাবিলা করতেই হিটিং সিস্টেমটি কাজে আসে। 

ভাইরাল হওয়া ভিডিওটি - 

ডিজেল-চালিত ট্রেনগুলি আগুন জ্বলা লাইনের উপর দিয়ে চালানো কতটা নিরাপদ? মেট্রা জানিয়েছে, যখন হিটিং সিস্টেম ব্যবহার করা হয়, তখন ক্রু সদস্যরা সর্বদা আগুনের উপর নজর রাখেন। তবে, মেট্রার দাবি, আগুনের উপর দিয়ে ডিজেল-চালিত ট্রেনগুলি চালানো এমনিতে নিরাপদ। কারণ, ট্রেনে যে ডিজেল ব্যাবহার করা হয়, তা শুধুমাত্র চাপ এবং তাপ তৈরি হয়, আগুন জ্বলে ওঠে না। এর আগে হিমায়িত ট্র্যাকগুলি থেকে বরফ গলানোর জন্য অন্য এক পদ্ধতি ব্যবহার করা হত। ক্রুরা কেরোসিনে ভরা একটি পাত্র রাখতেন রেললাইনের সংযোগগুলির মাঝের ফাঁকা জায়গায়। ট্রেন আসার আগে সেগুলি তারা হাতে করে জ্বালিয়ে দিতেন। বর্তমান পদ্ধতিতে, কখনও কখনও অতিরিক্ত তাপে রেলপথ বন্ধনিগুলির ক্ষতি হয়, তবে তা সত্ত্বেও এই পদ্ধতিটি অনেক বেশি নিরাপদ।

Share this article
click me!