দুপুরে 'জুপিদা'র বাড়িতেই খেলেন অমিত শাহ, চেনেন কি এই বাঙালি বিজেপি নেতাকে

এদিন দুপুরে কলকাতার ভবানীপুরে 'জুপিদা'র বাড়ি গেলেন অমিত শাহ

দুপুরের খাবারও ওই বাড়িতেই খেলেন

জানেন কি কে এই জুপিদা

নিঘাদ বাঙালি বিজেপি নেতা

Asianet News Bangla | Published : Apr 9, 2021 4:18 PM IST / Updated: Apr 09 2021, 09:59 PM IST

ডালিয়া সরকার: বঙ্গ সফরে এসেছেন অমিত শাহ। প্রথমেই প্রশ্ন ওঠে কার বাড়িতে দুপুরের খাবার খাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী? কখনও দলিতের বাড়িতে, কখনও কৃষকের বাড়িতে - প্রত্যেকবারই সমাজের বিভিন্ন অংশের মানুষের বাড়িতে দ্বিপ্রাহরিক আহার সাড়তে দেখা যায় তাঁকে। শুক্রবার, কলকাতার ভবানীপুরের এক বাড়িতে গেলেন অমিত শাহ, সেখানেই এদিন খেলেন দুপুরের খাবার। বাড়ির কর্তার নাম জুপিদা।

কে এই জুপিদা? উত্তরবঙ্গের বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা হলেন সমরেন্দ্রপ্রসাদ বিশ্বাস, তবে বেশি পরিচিত তিনি জুপিদা নামেই। শুক্রবার তাঁরই ভবানীপুরের বাড়িতে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শা। সঙ্গে ছিলেন দীনেশ ত্রিবেদী, রুদ্রনীল ঘোষ, স্বপন দাসগুপ্ত প্রমুখ। জুপিদার বাড়িতে দ্বিপ্রাহরিক আহার করেন তাঁরা।

জলপাইগুড়ি জেলায় যখন বামেদের রমরমা, সেই নব্বইয়ের দশকে জুপিদা ছিলেন বিজেপির জেলা সভাপতি। সেইসঙ্গে, উত্তরবঙ্গের প্রাচীন ব্যবসায়িক সংগঠন নর্থবেঙ্গল ন্যাশনাল চেম্বার্স অফ কমার্সের সাধারন সম্পাদক। জলপাইগুড়ির বেগুনটারিতে ছিল জুপিদার বাড়ি। বাড়ির সঙ্গে লাগোয়া পেট্রোল পাম্প ছিল। সেই বাড়ি এখনও থাকলেও, জুপিদা বর্তমানে কলকাতায় ভবানীপুরের বাড়িতেই থাকেন দীর্ঘ বেশ কয়েক বছর ধরে।

উত্তরবঙ্গের বিভিন্ন জেলার সমস্যা নিয়ে রাজ্য ও কেন্দ্রকে চিঠি লিখে দাবী আদায় করা, ব্যবসায়ীদের সমস্যার সমাধান করা, অবিভক্ত বাংলাদেশের ভেতর দিয়ে তেঁতুলিয়া করিডর চালু করা,  ১৯৬৫-র পর জলপাইগুড়ি থেকে হলিদিবাড়ি দিয়ে বাংলাদেশের চিলাহাটি দিয়ে বন্ধ রেলপথ পুনরায় চালু করা নিয়ে কেন্দ্র ও রাজ্যকে বিস্তর চিঠি লিখে ব্যতিব্যস্ত করে তোলায় জুপিদার জুরি মেলা ছিল ভার। বিজেপির নব্বই দশকে জেলায় সাংগঠনিকভাবে ধীরে ধীরে গড়ে তোলার ক্ষেত্রেও জুপিদার বিরাট ভূমিকা ছিল।

"

আরও পড়ুন - কৃষি না শিল্প - একদশক পর নির্বাচনে ফিরে এল পুরোনো প্রশ্ন, কী বলছে সিঙ্গুর

আরও পড়ুন - বাদ 'জয় শ্রীরাম', ভরসা নিজের কাজ - শুভেন্দুর থেকেও কঠিন পরীক্ষায় এবার রাজীব, দেখুন

আরও পড়ুন - বঙ্গের কোন কোন কেন্দ্রে সহজে জিতবে বিজেপি, কোথায় লড়াই কঠিন - কী বলছে দলের গোপন বিশ্লেষণ

সেই সময়ের বিজেপি নেতাদের মধ্যে রবীন্দ্রনারায়ণ চৌধুরি, এখন জেলা বিজেপির সক্রিয় নেতা। তাঁর মতে, দলের অন্যতম শীর্ষ নেতা অমিত শাহের, জুপিদার মতো বিজেপির পুরোনো নেতার বাড়িতে যাওয়াটা বিশেষ তাৎপর্যপূর্ণ।

Share this article
click me!