ধর্নায় বসেই মমতার হাতে রঙ-তুলি-ক্যানভাস - এটা কী ছবি আঁকলেন মুখ্যমন্ত্রী, দেখুন

মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়েছেন, কাগজে আঁকিবুকি কাটাটা তাঁর স্বভাব

সকলেই জানেন ছবি আঁকাটা তাঁর সবচেয়ে পছন্দের শখ

নির্বাচন কমিশনের নিষোজ্ঞার প্রতিবাদে ধর্নায় বসেও হাতে তুলে নিলেন রঙ-তুলি

সাদা ক্যানভাসে মমতার হাতের ছোঁয়ায় কীসের ছবি ফুটে উঠল

 

amartya lahiri | Published : Apr 13, 2021 8:36 AM IST / Updated: Apr 14 2021, 02:38 PM IST

নির্বাচন চলছে। তিন দিন পরই রাজ্যে পঞ্চম দফার ভোটগ্রহণ। কিন্তু, মঙ্গলবার গোটা দিন প্রচার করার উপায় নেই। উস্কানিমূলক মন্তব্যের প্রেক্ষিতে, ২৪ ঘন্টার জন্য তাঁর প্রচার নিষিদ্ধ করেছে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তেরই প্রতিবাদে এদিন কলকাতায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর ব্যস্ত প্রচারের মধ্যে একটা দিন ফাঁক পেতেই তিনি হাতে তুলে নিলেন রঙ-তুলি। হিংসায় উন্মত্ত ভোটের বাজারে মুখ্যমন্ত্রী ডুবে গেলেন তাঁর পছন্দের শখে। হুইলচেয়ারে বসেই এঁকেফেললেন অন্তত দুটি চিত্রকর্ম।

এদিন, বেলা ১১.৪০ নাগাদ মেয়ো রোডে মহাত্মা গান্ধীর মূর্তির তলে এসে পৌঁছানন এসে পৌঁছান মমতা। মূর্তির নিচে হুইলচেয়ারে বসেই অবস্থান শুরু করেন তিনি। পায়ে আঘাতের কারণে এখনও হুইলচেয়ার ছেড়ে বের হতে পারেননি তিনি। তবে, সঙ্গে করে ছবি আঁকার তুলি-রঙ এবং খালি ক্যানভাস আনতেও ভোলেননি তিনি। তাঁকে ছবি আঁকতে দেখে চারপাশে জনতার ভিড় জমে যায়। জনতার আগ্রহী চোখের সামনেই প্যালেটে রঙ ঢালেন মমতা। দ্রুত ক্যানভাসে তুলি চালাতে থাকেন। দ্রুতই আঁকা হয়ে যায় একটি ছবি।

মমতার এদিনের আঁকা ছবি

তবে হুইলচেয়ারে একা বসে থাকা মমতার পাশে সেই সময় কোনও তৃণমূল নেতা বা কর্মীকে দেখা যায়নি। এক পদস্থ তৃণমূল নেতা জানিয়েছেন, প্রতিবাদস্থলে দলের নেতাকেই যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। মমতা সেখানে একাই থাকতে চেয়েছিলেন। তাই মমতা বন্দ্যোপাধ্যায় থেকে একটু দূরে, পোস্টার এবং ব্যানার নিয়ে দলের নেতা-কর্মীদের বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গিয়েছে। ছিলেন শিল্প-সংস্কৃতি জগতের মানুষরাও। পাশাপাশি ভিড় জমিয়েছেন তৃণমূল সমর্থকরাও।

আরও পড়ুন - কাকে ভোট দেবেন, কোন 'বন্ধু' মমতার প্রিয়তম - ধন্দে পাহাড়ের তৃণমূল কর্মী-সমর্থকরা

আরও পড়ুন - 'ভাইপোকে কোথা থেকে কোথায় তুলে এনেছেন', মমতার বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ কতটা সত্যি

আরও পড়ুন - কেন সারদা-কাণ্ডে সিবিআই-এর নিশানায় মমতা, সারদা-তৃণমূল যোগ কোথায়

কিসের ছবি আঁকলেন মুখ্যমন্ত্রী? তাঁর আঁকা বেশিরভাগ ছবির মতোই মমতার এদিনের ছবিও বিমূর্ত। তবে শিল্প বিশেষজ্ঞ ও মনোবিদরা বলছেন, ছবিতে শিল্পীর মনের ভাবই মূর্ত হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের এদিনের আঁকা ছবিতে একদিকে যেমন গাঢ় রঙের ব্যবহার খুব বেশি, তেমনই তাকে ঘিরে রয়েছে আগুনে হলুদ রঙ-ও। এর থেকে ধারণা করা যায়, একদিকে যেমন মুখ্যমন্ত্রীর মন ভালো নেই, তেমনই মনের মধ্য়ে ফুটছে আগুনে রাগও।

সোশ্যাল মিডিয়ায় অবশ্য অন্য একটা রসিকতা ঘুরে বেড়াচ্ছে। অনেকেই মুখ্যমন্ত্রীর আঁকা ছবির ক্যানভাসটি উল্টো করে দেখতে বারণ করছেন। 

Share this article
click me!