Kaushiki Amavasya: কৌশিকী অমাবস্যায় কীভাবে পুজো হয় তারপীঠে, রইল পৌরাণিক ইতিহাস

সোমবার তারপীঠে কৌশিকী অমাবস্যায় বিশেষ পুজো। শোনা যায় কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মহাশ্মশানের শ্বেতশীমূল বৃক্ষের তলায় সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। 

Asianet News Bangla | Published : Sep 6, 2021 6:02 AM IST


সোমবার তারপীঠে কৌশিকী অমাবস্যায় বিশেষ পুজো। এই দিনটা তারাপীঠে একটি বিশেষ দিন। বছরের এই দিনের জন্য বহু মানুষ অপেক্ষা করে থাকেন। এই দিনে মা তারার পুজো দিলে পুন্যলাভ হয় বলে বিশ্বাস। সেই  থেকেই প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ ছুটে আসেন তারাপীঠে।  

আরও পড়ুন, আজ দিল্লিতে ED-র মুখোমুখি অভিষেক, সোমবার 'CID-তে না গেলে বুঝব বিড়াল', কুণালের প্য়াঁচে শুভেন্দু

প্রসঙ্গত, কথিত আছে মহিষাসুর বধের পর শুম্ভ-নিশুম্ভের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছিলেন স্বর্গের দেবতারা। শেষে দেবতারা মহামায়ার তপস্যা শুরু করেন। সেই তপস্যায় সন্তুষ্ট হয়ে দেবী নিজো কোষ থেকে উজ্জ্বল জ্যোতি বিচ্ছুরিত করে এক পরমাসুন্দরী দেবী মূর্তিতে আবির্ভূত হন। নিজো কোষ শরীর থেকে বের হওয়ার জন্য তিনি হলেন কৌশিকী। কৌশিকীদেবী আবার তারা ও কালীতে রূপান্তরিত হন। আবার শোনা যায় কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মহাশ্মশানের শ্বেতশীমূল বৃক্ষের তলায় সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। ফলে ওই দিন মা তারার পুজো দিলে এবং দ্বারকা নদীতে স্নান করলে পুণ্যলাভ হয় এবং কুম্ভস্নান করা হয়। এই বিশ্বাসে আজও ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের মানুষ ওই তিথিতে তারাপীঠে ছুটে আসেন।

আরও পড়ুন, COVID 19: ফের দৈনিক সংক্রমণ পেরোল ৭০০-র গণ্ডী, শীর্ষে কলকাতা
উল্লেখ্য, সোমবার থেকে শুরু হয়েছে সেই কৌশিকী অমাবস্যা। থাকছে মঙ্গলবার পর্যন্ত। সোমবার সকালে মা তারার মঙ্গলারতি পর শীতলভোগ দেওয়া হয়। তিথি নক্ষত্র মেনে সকাল ৭ টা ৭ মিনিটে শুরু হয় অমাবস্যার পুজো। কিন্তু করোনা অতিমারির কারণে গত বছর থেকে এই বিশেষ দিনে তারাপীঠে পুনার্থীদের প্রবেশের উপর নিষেধজ্ঞা জারি করেছে প্রশাসন।   বিহার ও ঝাড়খণ্ডের মানুষের কাছে সেই বার্তা পৌঁছে দিতে সীমান্তের রাজ্যের প্রশাসনের সঙ্গে বৈঠক করে বীরভূম জেলা প্রশাসন। সেই মতো রবিবার বিকেল থেকে তারাপীঠ ঢোকার সমস্ত রাস্তার মুখে চেক গেট করেছে পুলিশ। সমস্ত গাড়ি, মোটরবাইক আরোহীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কথাবার্তা সন্তোষজনক হলে তবে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

 

Share this article
click me!