School Re-Open: স্কুলের প্রাণ ফিরছে ৩ তারিখ, আবেগে ভাসলেন কালীকৃষ্ণ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা

'স্কুল খুলছে কথাটা ঠিক নয় তবে স্কুলের প্রাণ যারা তারা ফিরে আসছে ৩ তারিখ। বিগ্রহ ছাড়া মন্দির, ছাত্রী ছাড়া স্কুল আমাদের একদম ভালো লাগতো না'- বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মৌসুমী সেনগুপ্ত। 

Sudip Paul | / Updated: Feb 02 2022, 05:15 AM IST

১ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (West Bengal CM Mamata Banerjee) জানিয়েছেন, রাজ্যে ৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে।  স্কুলে ফিরছে ছাত্র-ছাত্রী, এর পর থেকেই প্রতিটা স্কুলে স্কুলে শুরু প্রস্তুতি (School Re-Open)। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী (Class 8 To Class 12) পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য স্কুলের দরজা খুলতে চলেছে। আবারও স্কুলে ফিরবে প্রাণ, বললেন বারাসাত কালীকৃষ্ণ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মৌসুমী সেনগুপ্ত (Mousumi Sengupta)। মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্কুলের প্রধান শিক্ষিকা জানান,  '৩ তারিখ থেকে স্কুল খোলার নির্দেশিকা পুরোপুরি ঠিক নয়। স্কুল আমাদের খোলাই ছিল। আমি এবং কয়েকজন স্ট্যাফ প্রতিদিন এসেছি এবং দিদিমনিরা ৫০ শতাংশ করে উপস্থিত ছিল।'

'স্কুল খুলছে, কথাটা ঠিক নয় তবে স্কুলের প্রাণ যারা তারা ফিরে আসছে ৩ তারিখ। বিগ্রহ ছাড়া মন্দির, ছাত্রী ছাড়া স্কুল আমাদের একদম ভালো লাগতো না, আমাদের মনে সেই আনন্দ ছিল না। মেয়েরা আসছে জেনে মনে আনন্দ হচ্ছে'। স্কুলের ছাত্রীদের করোনার ভয় নিয়ে  বারাসাত কালীকৃষ্ণ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বলেন, 'কার যে কখন করোনা হচ্ছে বোঝা মুশকিল। নিজের সমস্ত রকম সাবধানতা অবলম্বন করার পরও দুবার করোনা হয়েছে। করোনা যে কীভাবে হবে তা ডাক্তাররাও সঠিকভাবে বলতে পারে  না।'

আরও পড়ুন পুলিশ-জনতা সংঘর্ষে বিয়ে বাড়ি রণক্ষেত্র, থামাতে এসে জখম স্থানীয় তৃণমূল নেতাও

আরও পড়ুনCOVID-19: ওমিক্রনের নতুন রূপ আসলের তুলনায় ভয়ঙ্কর, সাবধান করলেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন-'আপনি কবে সাংসদ পদ থেকে অবসর নেবেন', হালকা মেজাজে সৌগত রায়কে প্রশ্ন মোদীর

'সাবধানতা মেনে চলতে হবে। আমরা স্কুলের সমস্ত বিল্ডিং স্যানিটাইজাড করিয়েছি। ঘর ও ক্লাস এর বেঞ্চ পরিষ্কার করা হচ্ছে। আগামীকাল অর্থাৎ বুধবার আবারও এই কাজ আর একবার করা হবে। পাশাপাশি স্কুলে প্রবেশের সময় ছাত্রীদের স্যানিটাইজার করার ব্যবস্থা রয়েছে। ছাত্রীদের নোটিশে জানানো হয়েছে যাতে প্রত্যেকের ব্যাগে স্যানিটাইজার ও মাস্ক থাকে এবং প্রত্যেকে মাস্ক পরে আসবে। পাশাপাশি তিনি জানান, শিক্ষিকাদের কাছে ইতিমধ্যেই সরকারি নির্দেশিকাগুলি পাঠানো হয়েছে। তারা সেই নিয়ম অনুযায়ী চলবেন এবং কোভিড বিধিকে মান্যতা দেবেন,'- এমনটাই এদিন জানালেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মৌসুমী সেনগুপ্ত।

রাজ্যে ৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় (WB School College University ) খুলছে।অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য খুলছে স্কুল। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির জন্য পাড়ায় শিক্ষালয়।  পলিটেকনিক কলেজ, আইটিআই-সহ সকল কলেজ- বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু বৃহস্পতিবার থেকেই। তবে প্রাইমারি স্কুল খোলার বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। তবে এখানেই শেষ নয়, শিক্ষা প্রতিষ্ঠানে হবে সরস্বতী পুজোও। এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee) ।

Share this article
click me!