মমতার মন্ত্রিসভায় বড় রদবদল, পুরনো দপ্তর ফিরে পেলেন ফিরহাদ, অর্থ দপ্তরে দায়িত্ব বাড়ল চন্দ্রিমার

নতুন মন্ত্রিসভায় পুর ও নগরোন্নায়ন দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। এদিকে এর কলকাতার মেয়র পদে উন্নীত হওয়ার আগে প্রায় দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে এই মন্ত্রকের দায়িত্ব ছিল ফিরহাদের হাতেই।

Jaydeep Das | Published : Mar 8, 2022 9:17 AM IST

উত্তরপ্রদেশ সফর শেষেই যে তৃণমূলের রাজ্য স্তরে সাংগঠনিক রদবদলে জোর দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়(Trinamool supremo Mamata Banerjee) সেকথা আগেই শোনা গিয়েছিল। এমতাবস্থায় এবার তৃণমূলের(Trinamool-Congress) রাজ্যস্তরের সাংগঠিনক বৈঠকের আগেই মন্ত্রিসভায় বড়সড় রদবদল ঘটালেন মুখ্যমন্ত্রী(Chief Minister)। সোমবার বিকলেই মন্ত্রিসভার রদবদল ঘটানো হয় মুখ্যমন্ত্রীর তরফে। পরিবর্তিত মন্ত্রিসভায় পুর ও নগরোন্নায়ন দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। এদিকে এর কলকাতার মেয়র পদে উন্নীত হওয়ার আগে প্রায় দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে এই মন্ত্রকের দায়িত্ব ছিল ফিরহাদের হাতেই। যদিও পরে সেখানে কিছু রদবদল করা হয়। এতদিন তা সামলাতেন চন্দ্রিমা ভট্টাচার্য। এবার পুনরায় তা চলে গেল ফিরহাদের হাতে।
এর সঙ্গে আগের মতোই আবাসন ও পরিবহণ দপ্তরের কাজও সামলাবেন ফিরহাদ হাকিমই। অন্যদিকে নতুন দায়িত্ব পেয়েছেন মমতার প্রিয় পাত্রী চন্দ্রিমা ভট্টাচার্যও। এখন থেকে অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্র মন্ত্রী হয়ে গেলেন চন্দ্রিমা ভট্টাচার্য। এতদিন তিনি এই দপ্তরেরই প্রতিমন্ত্রী ছিলেন। এবার সেই মন্ত্রকেরই গুরু দায়িত্ব এসে পড়ল তাঁর কাঁধে। প্রসঙ্গত উল্লেখ্য, এবারে নতুন ক্ষমতা দখল ও মন্ত্রিসভা গঠনের পর থেকে মমতা রয়েছেন রাজ্য অর্থমন্ত্রী। মুখ্যমন্ত্রীর তরফে নয়া তালিকা সোমবারই রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে পাঠিয়েও দেওয়া হয়। এদিন টুইটারে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ খবর নিশ্চিতও করে দেন রাজ্যপাল। তারপরই তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়ে গিয়েছে তীব্র জল্পনা। কেন এই রদবদল তা নিয়েও চলছে জোরদার চাপানউতর। তবে চন্দ্রিমার গুরুত্ব যে অনেকটাই বাড়ল তা বর্তমানে বলাই বাহুল্য। অন্যদিকে রাজ্য কমিটির পুনর্বিন্যাসের কাজ ইতিমধ্যেই সারা হয়ে গিয়েছে বলেই ইঙ্গিত মিলছে দলের তরফে। তা নিয়েও শোনা যাচ্ছে নানা চাপানউতর।

আরও পড়ুন- শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

আরও পড়ুন-খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতা বাড়ি ফিরল ৩ পড়ুয়া, খুশির হাওয়া পরিবারে

এদিকে সম্প্রতি বিধানসভায় মহিলা তৃণমূল বিধায়কেরা রাজ্যপালকে হেনস্তা করেছেন বলে অভিযোগ তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দাবি জগদীপ ধনখড়কে ধাক্কা মারা হয়েছে। তারপরেই শুভেন্দু অধিকারীকে কটাক্ষ করে চন্দ্রিমাকে বলতে শোনা য়ায়, “রাজ্যপালের মতো লম্বা-চওড়া একজন মানুষকে আমরা নিগ্রহ করব? ঢং করতে করতে উনিও কি এতটাই দুর্বল হয়ে পড়েছেন? ” তাঁর এই মন্তব্য নিয়েও রাজনৈতিক মহলে শোনা যায় নানা চর্চা। 

আরও পড়ুন- ‘দ্য ওয়ারিয়ার ডেমোক্র্যাট শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়’, ধনখড়ের হাতে প্রকাশ পাচ্ছে নতুন বই

Share this article
click me!