দলের অন্দরেই নতুন আর পুরনোদের চাপা লড়াই! সুকান্ত বনাম সৌমিত্রর ক্ষোভ লুকোতে পারবে বঙ্গ বিজেপি?

‘অযোগ্যরা মাথায় থাকলে রাজনীতি করা যায় না,’ কেন্দ্রীয় দলনেতা নরেন্দ্র মোদীর প্রতি সম্মান রেখেই ‘বার বার কোর কমিটি বদল’ নিয়ে নিজের ক্ষোভ উগরে দিলেন সৌমিত্র খাঁ। 

Web Desk - ANB | Published : Oct 19, 2022 1:11 PM IST

কলকাতায় গেরুয়া শিবিরের নবান্ন অভিযানের দিন একবার প্রকাশ হয়ে পড়েছিল দিলীপ ঘোষ বনাম সুকান্ত মজুমদারের মতান্তর। সেই দ্বন্দ্বের রেশ কতটা মিটেছে, তার নিশ্চয়তা না মিললেও আরও একবার বিজেপির অন্দরে প্রকাশ পেয়ে গেল নতুন বনাম পুরনোদের সংঘাত। দলের গোষ্ঠীকোন্দল নিয়ে যখন জেরবার পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল, দলনেত্রীর হস্তক্ষেপ সত্ত্বেও যখন কিছুতেই মিটছে না ঘাসফুলের অস্বস্তি, ঠিক সেই সময়েই নতুন-পুরনোর দ্বন্দ্ব ঘিরে পদ্মশিবিরের অন্তর্কলহ আরও একবার উসকে দিল শাসক-বিরোধীর কাদা ছোড়াছুড়ি।

“"যেটা ঠিক সেটা ঠিক, যেটা ভুল সেটা ভুল" এটা আমি সর্বদা বলবই।” ১৯ সেপ্টেম্বর বুধবার, ফেসবুক পোস্টে প্রকাশ্যে নিজের ক্ষোভের কথা লিখলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই পোস্ট আসলে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে বিদ্ধ করেই। যদিও, পোস্টটিতে কারুর বিরুদ্ধে সরাসরি মন্তব্য করেননি বিজেপি সাংসদ। তাঁর বক্তব্য, ‘অযোগ্যরা মাথায় থাকলে রাজনীতি করা যায় না। যে দুজন মাথায় রয়েছে তারা ৩ বছর আগে রাজনীতিতে ছিলেন কিনা জানা নেই।’

প্রসঙ্গত, এর আগেও বহু কারণে বিস্ফোরক মন্তব্য করতে শোনা গেছে বিজেপি নেতা সৌমিত্র খাঁকে। বুধবার ফেসবুক পোস্টে কারুর নামোল্লেখ না করে তিনি আসলে সুকান্ত মজুমদারের দিকেই বাক্যবাণ হেনেছেন বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। যদিও নিজের ফেসবুকে পোস্টটিতে তিনি শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষের যথাযথ প্রশংসা করেছেন। তিনি লিখেছেন, ‘শুভেন্দু এবং দিলীপ ছাড়া দলের নতুন কোর কমিটির প্রত্যেকেই অযোগ্য।’ এই মন্তব্যই স্পষ্ট করে দেয় যে, প্রকৃতপক্ষে তাঁর ক্ষোভ কার ওপরে।

উল্লেখ্য, দু’দিন আগেই রাজ্যে ঘোষিত হয়েছে পদ্ম শিবিরের শীর্ষ নেতৃত্বের তালিকা। তার পরেই দলের অন্দরের গোলমাল ঘিরে তৈরি হয়েছে বিভাজন। এ প্রসঙ্গে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র জানিয়েছেন যে, ‘বার বার কোর কমিটি বদল করলে, সে ক্ষেত্রে দলেরই ক্ষতি হয়।’ সাংসদের এই ধরনের মন্তব্যে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়ে গেছে বিজেপি। তিনি আরও লিখেছেন, ‘ভারতবর্ষের যশস্বী, সন্মানীয়, আদরনীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি ও অমিত শাহ জীর আর্শীবাদ মাথায় নিয়ে ভারতীয় জনতা পার্টি করতে এসেছি, এই বিষয়ে কোন অবকাশ নেই। এর আগেও আমার উপর অনেক আঘাত এসেছে, শত কষ্ট উপেক্ষা করেও আমি এগিয়ে যাব। "যেটা ঠিক সেটা ঠিক, যেটা ভুল সেটা ভুল," এটা আমি সর্বদা বলবই।’

যদিও সুকান্ত মজুমদারের আগে রাজ্যে দিলীপ ঘোষ বিজেপির রাজ্য সভাপতি থাকাকালীন তাঁকে নিয়েও বেসুরো মন্তব্য করেছিলেন সৌমিত্র খাঁ। দিলীপকে বিদ্ধ করে তিনি সেই সময়ে বলেছিলেন, ‘আমাদের রাজ্য সভাপতি কম বোঝেন।’ পূর্বে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধেও বিরূপ মন্তব্য শোনা গিয়েছিল সৌমিত্র খাঁয়ের কণ্ঠে। 

আরও পড়ুন-
যৌনাঙ্গে রড ঢোকানো অবস্থায় রক্তের বন্যার ওপর পড়ে রয়েছেন তরুণী! উত্তর প্রদেশের গাজিয়াবাদে ভয়ঙ্কর গণধর্ষণ
এবছর কালীপুজোয় কি বাজি ফাটবে না কলকাতায়? দমকলের ছাড়পত্র নিয়ে ব্যবসায়িদের মনে ব্যাপক সংশয় 
ভারতের সীমানায় ‘বিচিত্র’ পরিস্থিতি, মোকাবিলা করতেই ‘অগ্নিপথ’ স্কিম চালু করেছে কেন্দ্রের মোদী সরকার?

Read more Articles on
Share this article
click me!