এক মামলায় রক্ষাকবচের পরও মিলল না স্বস্তি, এবার গরু পাচারকাণ্ডে তলব অনুব্রতকে

গরুপাচার মামলায় বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডলকে নোটিশ পাঠাল সিবিআই। তাঁকে ১৪ ফেব্রুয়ারি তলব করা হয়েছে। সম্প্রতি ভোট পরবর্তী হিংসা মামলায় অনুব্রতকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Web Desk - ANB | Published : Feb 10, 2022 10:00 AM IST / Updated: Feb 10 2022, 04:47 PM IST

গরু পাচারের ঘটনায় বুধবার তৃণমূল কংগ্রেস সাংসদ দেবকে (Deb) নোটিস পাঠিয়েছিল সিবিআই (CBI)। আর এবার এই একই ইস্যুতে বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডলকে (Anubrata Mandal) নোটিশ (Notice) পাঠাল সিবিআই। তাঁকে ১৪ ফেব্রুয়ারি তলব করা হয়েছে। সম্প্রতি ভোট পরবর্তী হিংসা মামলায় (Post Poll Violence Case) অনুব্রতকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

ভোট পরবর্তী হিংসা মামলায় (Post Poll Violence Case) গত সপ্তাহেই কলকাতা হাইকোর্ট রক্ষাকবচ দিয়েছে অনুব্রতকে। হাইকোর্টের তরফে বলা হয়েছিল, যে এখনই তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না সিবিআই। কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ফের অন্য মামলায় তাঁকে তলব করল সিবিআই। এবার গরু পাচারকাণ্ডে (Cattle Smuggling) তলব করা হল তাঁকে। ১৪ ফেব্রুয়ারি তাঁকে নিজাম প্যালেসে হাজিরা থাকতে বলা হয়েছে। গরু পাচারকাণ্ডে এনিয়ে অনুব্রতকে দ্বিতীয় নোটিস পাঠাল সিবিআই। এর আগে গত এপ্রিলে তলব করা হয়েছিল তাঁকে। কিন্তু, সেবার তিনি অসুস্থতার কথা বলে সেই হাজিরা এড়িয়ে যান। ভোট পরবর্তী হিংসা মামলায় রক্ষাকবজ থাকলেও গরু পাচারকাণ্ডে রক্ষাকবজ নেই অনুব্রতর। ফলে এই মামলায় রক্ষাকবচ চেয়ে তিনি ফের হাইকোর্টের দ্বারস্থ হবেন কিনা সেটাই এখন দেখার বিষয়। সিবিআই সূত্রে খবর, গরু পাচার মামলায় বিভিন্ন অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস সভাপতির নাম উঠে এসেছে। তাই জিজ্ঞাসাবাদ করতে এই নোটিস পাঠানো হয়েছে তাঁকে।

আরও পড়ুন- বিজেপির কমিশন ঘেরাও কর্মসূচি ঘিরে ধুন্ধুমার, একাধিক কর্মীকে গাড়িতে তুলল পুলিশ

এর আগে গরু পাচারকাণ্ডে যখন অনুব্রতকে সিবিআই নোটিস পাঠিয়েছিল, তখনও রাজ্যে ভোট ছিল। এপ্রিলে বিধানসভা ভোট হয় বাংলায়। ২৯ এপ্রিল ছিল বীরভূমে ভোট। এদিকে ২৭ এপ্রিলের মধ্যে অনুব্রতকে সিবিআই হাজির হতে বলেছিল। যা নিয়ে সরব হয়েছিলেন স্বয়ং তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের বক্তব্য ছিল, শাসকদলের উপর চাপ সৃষ্টি করতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকেই হাতিয়ার করা হচ্ছে।

আরও পড়ুন- আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি, টুইট কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

আর এবার যখন তাঁকে তলব করেছে সিবিআই, ঠিক তখনও ভোট রয়েছে বাংলায়। ১৪ ফেব্রুয়ারি ৪ পুরনিগমের ভোট রয়েছে। আর ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভার নির্বাচন রয়েছে। বীরভূমের পাঁচ পুরসভায় যদিও ইতিমধ্যেই সাঁইথিয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে ঘাসফুল। সিউড়ি, রামপুরহাট, দুবরাজপুর, বোলপুরের ভোট অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ফলে ঠিক সেই সময়তেই ফের অনুব্রতকে তলব করল সিবিআই। যদিও ভোট নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী তিনি। অনেক বেশি ভোটে এবার তৃণমূল জিতবে বলেই তিনি জানিয়েছেন।

বুধবার গরু পাচার মামলায় দেবের কাছে নোটিস পাঠিয়েছিল সিবিআই। আগামী ১৫ ফেব্রয়ারি সাংসদ–অভিনেতাকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে। এই মামলায় তদন্তের সময়ই উঠে এসেছে তাঁর নাম। সিবিআই সূত্রে খবর, ২০১৭-১৮ সাল নাগাদ গরুকাণ্ডে মূল অভিযুক্ত এনামুল হকের কাছ থেকে দেব নগদ কয়েক লক্ষ টাকা ও ঘড়ি-সহ বেশ কিছু উপহার নিয়েছিলেন। এনামুল নিজেই নাকি সিবিআইকে একথা জানান। আর সেই নিয়েই দেবকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। 

আরও পড়ুন- 'দুয়ারে জলাশয়', মালদহে ভোট বয়কটের হুঁশিয়ারি দিয়ে কটাক্ষ বিজেপির

তবে গরুপাচাররের বিষয় নিয়ে অনুব্রত সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেননি। তবে ঘনিষ্ঠমহলে বলেছেন, ভোট পরবর্তী হিংসা মামলায় তাঁকে জড়াতে না পেরেই এবার নতুন করে গরু পাচার মামলায় জড়ানোর চেষ্টা করছে সিবিআই। 

Read more Articles on
Share this article
click me!