তপন খুনের মামলায় চাপ বাড়ল কি তৃণমূল নেতাদের, লিগ্যাল সেলের পরামর্শ চাইছে সিবিআই

বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনের মামলায় ইতিমধ্য়েই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। শুক্রবার এই মামলার বিষয়ে দিল্লি ও কলকাতার লিগ্যাল সেলের পরামর্শ চাইল সিবিআই। মামলাটি এগারো বছরের পুরোনো। মূলত ২০১১ সালের ৬ মে গুলি বিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল বালির তৃণমূল নেতা তপন দত্তের। প্রাথমিকভাবে এই মামলার তদন্তভার ছিল সিআইডির হাতে। তবে এই মুহূর্তে  তপন দত্ত খুনের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। দায়ের হতে পারে নতুন করে এফআইআর।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 10:18 AM IST / Updated: Jun 10 2022, 05:13 PM IST

বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনের মামলায় ইতিমধ্য়েই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। শুক্রবার এই মামলার বিষয়ে দিল্লি ও কলকাতার লিগ্যাল সেলের পরামর্শ চাইল সিবিআই। মামলাটি এগারো বছরের পুরোনো। মূলত ২০১১ সালের ৬ মে গুলি বিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল বালির তৃণমূল নেতা তপন দত্তের। প্রাথমিকভাবে এই মামলার তদন্তভার ছিল সিআইডির হাতে। তবে এই মুহূর্তে  তপন দত্ত খুনের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সূত্রের খবর এই পরিস্থিতিতে কোন পরিস্থিতিতে কোন পথে তদন্ত করা উচিত, সেই বিষয়েই লিগ্যাল সেলের পরামর্শ চেয়েছে সিবিআই। সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, এই মামলার ক্ষেত্রে তাঁরা নতুন করে এফআইআর দায়ের করে মামলা শুরু করতে চাইছে সিবিইআই। দায়ের হতে পারে নতুন করে এফআইআর।

জানা গিয়েছে, ২০১১ সালের ৬ মে গুলি বিদ্ধ হয়ে মৃত্যু হয় বালির তৃণমূল নেতা তপন দত্তের। জলাভূমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করার জন্যই তাঁকে খুন হতে হয় তপন দত্তকে। এই ঘটনায় তৃণমূলের বেশ কিছু তৃণমূল কর্মীর নাম জড়ালেও পরে অনেকেই মুক্তি পেয়ে যান। এহেন পরিস্থিতিতে নতুন করে তদন্ত শুরুর আগে আইনি পরামর্শ চাইছে সিবিআই। গত ১১ বছর ধরে নিম্ন আদালত, কলকাতা হাইকোর্ট, এমনকি সুপ্রিম কোর্টেও এই মামলার বিচার চলেছে। সিআইডি-র পক্ষ থেকে চার্জশিট পেশ করা হয়েছিল। কিন্তু তথ্য প্রমাণের অভাবে চার্জশিটে নাম থাকা সকলেই ছাড়া পেয়ে গিয়েছে। 

আরও পড়ুন, 'অসুখ ঢাকতে ফের অসুখ', এসএসসি নিয়োগ নিয়ে সওয়াল বিচারপতির, সিবিআই-কে নথি পাঠানোর নির্দেশ

সূত্রের খবর এই পরিস্থিতিতে কোন পরিস্থিতিতে কোন পথে তদন্ত করা উচিত, সেই বিষয়েই লিগ্যাল সেলের পরামর্শ চেয়েছে সিবিআই। সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, এই মামলার ক্ষেত্রে তাঁরা নতুন করে এফআইআর দায়ের করে মামলা শুরু করতে চাইছে সিবিইআই। সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, লিগ্যাল সেলের সুপারিশ মতোই তদন্ত শুরু হবে। পাশাপাশি সিআইডির থেকে সকল তথ্য সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করবে সিবিআই।

আরও পড়ুন, 'ভবিষ্যতের জন্য প্রস্তুত হও', উচ্চ মাধ্যমিকে কৃতীদের শুভেচ্ছা, অসফলদের অভয় দিলেন মমতা

 বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ, তপন হত্যা মামলার তদন্তের হত্যা মামলার তদন্তের নির্দেশ দিয়েছিলেন সিবিআইকে। শুধু তাই নয়, এখন থেকে এই মামলায় বিচারপ্রক্রিয়ায় অংশগ্রহণের সময় সব দায়িত্ব সিবিআই পালন করবে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছিলেন , এখন থেকে এই মামলার বিচার চলবে বিশেষ সিবিআই আদালতে। সিআইডি-কে বিচারপতি মান্থার এই মামলার তদন্তের সব নথিপত্র সিবিআই-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। প্রয়োজনে সিবিআই-কে আৎও তদন্দের নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন, পথ শিশুদের প্রতিভাকে সামনে আনতে চান উচ্চমাধ্যমিকের টপার, অঙ্ক নিয়ে পড়ার ইচ্ছে অদিশার 

Share this article
click me!