রাজ্যের মানচিত্রে আরও নতুন সাতটি জেলা, নবান্ন থেকে ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

পশ্চিমবঙ্গের মানচিত্রে আরও সাতটি জেলা জুড়তে চলেছে। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠতেক পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন সাতটি জেলার নাম ঘোষণা করেছেন।

Saborni Mitra | Published : Aug 1, 2022 9:20 AM IST / Updated: Aug 01 2022, 04:14 PM IST

পশ্চিমবঙ্গের মানচিত্রে আরও সাতটি জেলা জুড়তে চলেছে। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠতেক পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন সাতটি জেলার নাম ঘোষণা করেছেন। যে নতুন সাতটি জেলা হবে সেগুলি হল বহরমপুর,  কান্দি, সুন্দরবন, বসিরহাট, ইছামতী, রাণাঘাট ও বিষ্ণুপুর। এই জেলাগুলির মধ্যে আথে থেকেই সুন্দরবন, বসিরহাট, রানাঘাটকে পুলিশ জেলা হিসেবে ঘোষণা করে কাজ শুরু হয়েছিয়স। আয়তনে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা যথেষ্ট বড়। আর সেই কারণে এই দুই জেলাকে ছোট ছোট করে ভাগ করা হচ্ছে। মূলত প্রশাসনিককাজের সুবিধের জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও নবান্ন সূত্রের খবর। 

সোমবার নবান্নে ছিল মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকেই বঙ্গে আরও নতুন সাতটি জেলার  তৈরির বিষয়ে আলোচনা হয়। তারপর মন্ত্রিসভা সদস্যরা তাতে শিলমহর দেন। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে  নতুন সাতটি জেলার কথা ঘোষণা করেন। তিনি বলেন কাজের সুবিধের জন্য বড় জেলাগুলিকে ছোট ছোট কয়েকটা জেলায় ভাঙার কথা আগেই ঘোষণা করা হয়েছিল। প্রশাসনিক কাজে সুষ্ঠুভআবে করার জন্যই এই পদক্ষেপ করাহয়েছে। তিনি আরও বলেন রাজ্যে আমলার সংখ্যাও কম। আর সেই কারণেই দিল্লির কাছে আরও বেশি আইএএস ও আইপিএস পাঠানোর আবেদন জানিয়েছে রাজ্য প্রশাসন। 

এপ্রসঙ্গে বলে রাখা ভাল এতদিন পশ্চিমবঙ্গে ২৩টি জেলা ছিল। এবার রাজ্যে জেলার সংখ্যা হতে চলেছে ৩০। মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পরে জঙ্গলমহল, কার্সিয়াং, কালিম্পং, আসানসোল,পূর্ব বর্ধমান, পশ্চিমবর্ধমানকে জেলা হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। 


মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে বর্তমানে তিনি এখন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হেফাজতে।  এই অবস্থায় তাঁর বিরুদ্ধে ওঠা পাহাড় প্রমাণ অভিযোগের কারণে আগের মন্ত্রিসভার বৈঠকের পরই পার্থ চট্টোপাধ্যায়কে সরকারি পদ থেকে ছেঁটে ফেলা হয়েছে। তারপরই মমতা জানিয়েছিলেন তিনি নিজেই আপাতত পার্থর দফতরের দায়িত্ব নেবেন। আগামীদিনে দফতরগুলি বন্টন করা হবে। সূত্রের খবর সেইমত মন্ত্রিসভার বৈঠকও হয়। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দেন শূন্যপদে নতুন মুখ আনা হবে। চার থেকে ৫টি পদে নতুন মুখ দেখা যাবে মন্ত্রিসভায়। পার্থ ভৌমিক, তাপস রায়, বাবুল সুপ্রিয়দের নামও শোনা যাচ্ছে। তবে নাম চূড়ান্ত হবে আগামী মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠক হবে বুধবার। সেখানেই ঘোষণা হবে নতুন নামগুলি। 

আরও পড়ুনঃ

'টাকা আমার নয়'- পরপর তিনবার একই কথা বললেন পার্থ চট্টোপাধ্য়ায়, প্রশ্ন তাহলে নোটের বান্ডিলগুলি কার

অষ্টম শ্রেণীর ইতিহাস বইতে পার্থর নাম, মন্ত্রিত্ব-দলীয় পদের পর এবার পাঠ্যসূচি থেকেও নাম ছাঁটার দাবি

'পার্থ চট্টোপাধ্যায়কে আমি জানি না', প্রাক্তন মন্ত্রী টাকা নিয়ে মন্তব্যের পরই কুণাল ঘোষের খোঁচা

Share this article
click me!