'জাতীয়তাবাদী ভাবমূর্তি' তুলে ধরার চেষ্টা, এবারই প্রথম ১৫ অগাস্ট জাতীয় পতাকা তুলবে সিপিএম

জাতীয় পতাকার পাশাপাশি দলীয় পতাকাও উত্তোলন করা হবে । যা এবছর প্রথম । এনিয়ে কলকাতায় কেন্দ্রীয় কমিটির বৈঠকে রাজ্য কমিটির প্রস্তাবে সম্মতি দেয় সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্ব । 
 

Asianet News Bangla | Published : Aug 10, 2021 2:24 AM IST / Updated: Aug 10 2021, 08:03 AM IST

নিউ নর্মালে সিপিএম । এবারই প্রথম স্বাধীনতা দিবসে প্রতিটি পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নিল তারা । অবিভক্ত কমিউনিস্ট পার্টি 'ইয়ে আজাদি ঝুটা হ্যায়' স্লোগান তোলার সাত দশক পর এই ছবি সামনে আসতে চলেছে । ১৯৬৪ সালে সিপিআই থেকে আলাদা হয়ে যায় সিপিএম ।

সুজন চক্রবর্তী বলেন, ৭৫ তম স্বাধীনতা দিবসে প্রতিটি পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । কিন্তু এই প্রথম নয়,  প্রতি বছর অন্যভাবে তারা স্বাধীনতা দিবস পালন করত বলে তাঁর দাবি । বলেন, 'আমরা প্রতি বছর স্বাধীনতা দিবসে একাধিক ইশু এবং সাম্প্রদায়িক ও ফ্যাসিস্ট শক্তির দ্বারা যে বিপদ আসছে আলোচনা করি । এবছর তা বড় করে পালিত হবে । কারণ ৭৫ বা ১০০ বছর তো সবসময় আসে না।'  

জাতীয় পতাকার পাশাপাশি দলীয় পতাকাও উত্তোলন করা হবে । যা এবছর প্রথম । এনিয়ে কলকাতায় কেন্দ্রীয় কমিটির বৈঠকে রাজ্য কমিটির প্রস্তাবে সম্মতি দেয় সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্ব। 

আরও পড়ুন- ভারতের COVID 19 টিকা পাবেন বিদেশিরাও, নাম লেখাতে হবে CoWIN অ্যাপে

রাজ্যে সিপিএমের রক্তক্ষরণ অব্যাহত । ২০১৯ লোকসভা ও ২০২১ বিধানসভা নির্বাচনে একটি আসনেও জয় পায়নি সিপিএম । এই পরিস্থিতিতে ও রাজ্যে বিজেপির উত্থানের মাঝে তাদের এই সিদ্ধান্তের বিশেষ তাৎপর্য রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ । আবার এটা তাদের জাতীয়তাবাদী ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা বলেও মনে করছেন অনেকে । কারণ একসময় অবিভক্ত সিপিআই-কে 'ইয়ে আজাদি ঝুটা হ্যায়'-এর মতো স্লোগান তুলতে দেখা গিয়েছিল । তাঁদের মত ছিল, এই স্বাধীনতা শুধু পুঁজিপতিদের সাহায্য করে।  

সমুদ্র নিরাপত্তা থেকে জলবায়ু পরিবর্তনের বিপদ, UNSC-র বৈঠক সবই ছুঁয়ে গেলেন মোদী

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্নের জবাব, পার্লামেন্টে লিখিত বিবৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

জলবায়ু পরিবর্তন 'মানব সভ্যতার কাছে লাল সতর্কতা', রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ রাষ্ট্রসংঘের

এদিকে প্রতিবারই বড় করে স্বাধীনতা দিবস পালন করে বিজেপি, কংগ্রেস ও তৃণমূল । কিন্তু বরাবরই সিপিএমের তাদের জাতীয়তাবোধ নিয়ে প্রশ্ন তুলতে দেখা গেছে অনেকেই । এবার বঙ্গ সিপিএমের রক্তক্ষরণের মাঝে এই সিদ্ধান্ত তাই আলাদা গুরুত্ব বহন করছে বলে মনে করছেন অনেকে।

Share this article
click me!