তৃণমূলের উস্কানিতে নিরীহ চাষিদের উপরে নির্বিচারে লাঠিচার্জ পুলিশের, দেখুন মর্মান্তিক ভিডিও

হাট বসানোকে কেন্দ্র করে রণক্ষেত্র উত্তর ২৪ পরগণার দেগঙ্গা। হাটে আসা নিরীহ চাষিদের উপরে নির্বিচারে লাঠিচার্জ দেগঙ্গা থানার পুলিশের।

Parna Sengupta | Published : Aug 29, 2021 8:53 AM IST / Updated: Aug 29 2021, 02:24 PM IST

হাট বসানোকে কেন্দ্র করে রণক্ষেত্র উত্তর ২৪ পরগণার দেগঙ্গা। হাটে আসা নিরীহ চাষিদের (farmers) উপরে নির্বিচারে লাঠিচার্জ (lathicharge) দেগঙ্গা থানার পুলিশের (Deganga police)। ঘটনাস্থলে তীব্র উত্তেজনা। দেগঙ্গা থানা ঘেরাও করে কয়েকশো চাষীদের বিক্ষোভ। ঘটনার সূত্রপাত হয় রবিবার সকাল সাড়ে ৯টা থেকে। 

৩৫ নম্বর জাতীয় সড়ক যা টাকি রোড নামে পরিচিত সেই রোডের পাশেই দেগঙ্গা বাজারে প্রতি সপ্তাহের মত হাট বসে রবিবার। আশেপাশের প্রায় শতাধিক গ্রামের চাষীরা তাদের সবজি আনাজ নিয়ে সকালেই পৌছে যান এই হাটে রুটি রুজির টানে। দেগঙ্গা হাটের মালিকানা বর্তমানে শাসকদল তৃণমূল ঘনিষ্ঠ মহলের হাতে। কমিটিও তারা পরিচালনা করেন। কিন্তু অভিযোগ মোটা টাকার বিনিময়ে সেই জায়গা অসাধু ব্যবসায়ীদের কাছে নিলাম করেছে হাট কমিটির লোকজনরা। 

ফলে সাধারন গরিব চাষীরা তাদের সবজি আনাচ নিয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়েন। যার জন্য টাকি রোডের তীব্র যানজটের সৃষ্টি হয়। এর পরেই হাট মালিকদের সঙ্গে হাটের জায়গা বেদখলের অভিযোগ তুলে চাষীদের বাকবিতণ্ডা শুরু হয়। অবস্থা বেগতিক দেখে হাট মালিকরা খবর দেয় দেগঙ্গা থানার পুলিশকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দেগঙ্গা থানার বিশাল পুলিশবাহিনী। কোন কিছু বুঝে ওঠার আগেই নিরীহ চাষীদের উপর হাট মালিকদের নির্দেশে নির্বিচারে লাঠিচার্জ করে এবং সবজি আনাজ তুলে নিয়ে যায় দেগঙ্গা থানার পুলিশ। বাদ যায়নি মহিলা ও বৃদ্ধ চাষীরা। 

শুক্রবারের নমাজে এবার থেকে তালিবানদের গুরুত্ব বোঝাবেন ইমামরা, জারি ফতোয়া

মুসলিম নয়, শুধু হিন্দুদের আশ্রয় দিচ্ছে ভারত, দিল্লি থেকে বিতাড়িত হয়ে বিস্ফোরক আফগান সাংসদ

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

ঘটনার খবর জানাজানি হতেই তীব্র ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা। পুলিশের এহেন আচরণের তীব্র বিরোধিতা করে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন বলেও জানান চাষিরা। প্রশ্ন হল পুলিশ কেন চাষীদের সাথে কথা না বলে, চাষীদের অভাব-অভিযোগ না শুনে নির্বিচারে লাঠিচার্জ শুরু করল। তার প্রতিবাদে থানা ঘেরাও করেন বিক্ষোভে আহত চাষির পরিবারের সদস্যরা। পুলিশ ইতিমধ্যেই বেশ কয়েকজন চাষীকে গ্রেপ্তার করেছে, তাদের নিঃশর্ত মুক্তির দাবি করেছেন বিক্ষোভকারীরা ।  

Share this article
click me!