দুর্গাপুজোতে নিষিদ্ধ থার্মোকল ও প্লাস্টিকের ব্যবহার, শব্দ দূষণও কড়া হাতে নিয়ন্ত্রণ করছে রাজ্য দূষণ পর্ষদ

সমাজের প্রত্যেক মানুষের কল্যাণের কথা ভেবে এবার দুর্গাপুজো মণ্ডপগুলিতে মাইক বা বক্স বাজানো নিয়ে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য। 

Sahely Sen | Published : Sep 10, 2022 3:13 AM IST / Updated: Sep 12 2022, 12:19 PM IST

দুর্গাপুজো সহ যেকোনও আনন্দের অনুষ্ঠানে শব্দ-যন্ত্রণা এক বড় বালাই। শিশু থেকে বৃদ্ধ, প্রত্যেক মানুষই প্যান্ডেল বা মঞ্চের শব্দযন্ত্রণা থেকে নিস্তার পেতে অস্থির হয়ে ওঠেন। সমাজের প্রত্যেক মানুষের কল্যাণের কথা ভেবে এবার দুর্গাপুজো মণ্ডপগুলিতে মাইক বা বক্স বাজানো নিয়ে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য। 

শব্দ দূষণের পাশাপাশি সার্বিকভাবে দূষণ রোধে বেশ কঠোর পদক্ষেপ নিচ্ছে পশ্চিমবঙ্গ দূষণ পর্ষদ। বৃহস্পতিবার পরিবেশকর্মীদের সংগঠন সবুজ মঞ্চ ও একাধিক সংগঠনের সঙ্গে বৈঠক হয় দূষণ পর্ষদের।  সেখানেই মাইক বাজানো, পুজোর দূষণ রোধে ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন ইতিবাচক বিষয়ে আলোচনা হয়। এরপরই এই সিদ্ধান্ত গৃহীত হয় এবং জানিয়ে দেওয়া হয় যে, এবার পূজা প্যান্ডেলগুলিতে কোনওভাবেই সাউন্ড লিমিটর ছাড়া শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। ডিজে বাজানো একেবারেই নিষিদ্ধ করা হয়েছে পর্ষদের তরফে।

এই নিষেধাজ্ঞার সাথে সাথে থার্মোকল, ১০০ মাইক্রনের কম ঘনত্ববিশিষ্ট প্লাস্টিকের ব্যানার ব্যবহার করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে ব্যবহার করা শব্দ নিয়ন্ত্রক যন্ত্রে পর্ষদের বিশেষ স্টিকার লাগাতে হবে। এটা মাইক ব্যবসায়ীদের নিশ্চিত করা আবশ্যিক বলে নির্দেশ দেওয়া হয়েছে। 


এর সঙ্গেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, উৎসবে সবুজ বাজি (গ্রিন ক্র্যাকার) বাদ দিয়ে কোনও শব্দবাজি ফাটানো যাবে না। সামগ্রিকভাবে, পরিবেশের দূষণ রোধ করতে সমস্ত পদক্ষেপগুলি অত্যন্ত শক্ত হাতে প্রয়োগ করতে চাইছে পর্ষদ। কিন্তু, বাস্তবে অবশ্য এতগুলি নিয়ম কতটা মানা সম্ভব হবে, তা নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে।

দুর্গাপুজো উদ্যোক্তাদের মধ্যে একাংশের দাবি, প্রতিবারই পুজোর আগে দূষণ রোধের মিটিং হয়। বিভিন্ন কড়া নিয়মবিধির কথাও ঘোষিত হয়। কিন্তু বাস্তবে অনেক ক্ষেত্রেই তার কোনও প্রতিফলন চোখে পড়ে না। মণ্ডপে মণ্ডপে তারস্বরে মাইক বেজেই চলে। এ বিষয়ে প্রতিবাদ করতে গেলে ভুগতে হয় নিরুপায় সাধারণ মানুষকে। তবে, পর্ষদের তরফে এবার জানানো হয়েছে, শব্দযন্ত্র যাতে তারস্বরে না বাজানো হয়, বিধি মেনেই যাতে সব পদক্ষেপ নেওয়া হয়, সেব্যাপারে সংশ্লিষ্ট পুজো কমিটিকে মুচলেকা দিতে হবে। আর, নিয়ম ভঙ্গ করলে কমিটির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে।


আরও পড়ুন-
ফের আলোচনায় প্রিন্স ফিলিপ ও দ্বিতীয় এলিজাবেথের সম্পর্কের সমীকরণ, রানির মৃত্যুর পর আকাশে উঠল জোড়া রামধনু !
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর সিংহাসনে বদল, ক্ষমতায় এসে প্রথম বক্তৃতা রাখবেন রাজা তৃতীয় চার্লস
তিব্বতের ‘তোরমা’-র আদলে তেলেঙ্গাবাগানের দুর্গাপুজোর মণ্ডপ, আবহ সুর বুনেছেন বাংলার বিখ্যাত গায়ক সিধু

Read more Articles on
Share this article
click me!