প্লাস্টিকের কৌটোয় মুখ আটকে প্রাণপাতের জোগাড়, স্থানীয়দের চেষ্টায় প্রাণে বাঁচল পথ কুকুর

টানা ছয় দিন প্লাস্টিকের কৌটোর ভেতরে মুখ ঢুকিয়ে না খেয়ে থাকার পর স্থানীয়দের চেষ্টায় প্রাণে বাঁচল পথ কুকুর। ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায়।

Jaydeep Das | Published : Jan 19, 2022 11:48 AM IST / Updated: Jan 19 2022, 05:26 PM IST

পথ কুকুরদের দুরবস্থার দেখে প্রায়শই তাদের পাশে দাঁড়াতে দেখা যায় একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা, বা পশুপ্রেমী সংগঠনকে (Animal lover organization)। এমনকী প্রায়শই দেখা যায় কুকুরদের সেবায় বা তাদের মুখে খাবার তুলে দিতে নিজের চেষ্টাতেই এগিয়ে আসছেন কত পশুপ্রেমী মানুষ (Animal-loving people)। এমনকী সোশ্যাল মিডিয়াতেও (Social Media) রয়েছে কত গ্রুপ। সেখান থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেন কতজন। এমতাবস্থায় পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায় (Chandrakona of West Midnapore) এক পথ কুকুর করুণ অবস্থা সাড়া ফেলে দিয়েছিল গোটা এলাকায়। খাবারের খোঁজে বেরিয়ে প্লাস্টিকের কৌটোর মধ্যে মাথা সহ মুখ ঢুকিয়ে দিয়েছিল একটি পথ কুকুর। সাদা ওই কৌটোর মধ্যে তারপর থেকে কুকুরটির গোটা মুখটিই আটকে যায়। আতঙ্কিত হয়ে কুকুরটি ৬দিন ধরে প্লাস্টিকের কৌট সমেত মুখ নিয়েই ছুটাছুটি ঘষাঘষি করেছে। কিন্তু খুলতে পারেনি সেই কৌটো। এদিকে মুখ বন্ধ থাকায় কিছু খেতেও পারেনি সে। খেতে পারেনি জলও। আর তা দেখিয়েই কুকুরটিকে সাহায্য করতে এগিয়ে এলেন স্থানীয়রা।

তবে কৌটটি সাদা দৃশ্যমান কৌটো হওয়াতে রাস্তা দেখতে পাচ্ছিল সেস্থানীয় মানুষজন শুরুতে নিজেরা অনেক চেষ্টা করেছিলেন কুকুরের মুখ থেকে কৌটোটি বের করার। কিন্তু যত বারই তারা কৌটটি খুলতে গিয়েছেন আতঙ্কিত হয়ে কুকুরটি দৌড়ে পালিয়েছে। অবশেষে বড় উদ্যোগ নিয়ে ছয় দিন পর জালে আটকে মুখ থেকে সেই কৌটো খুলে উদ্ধার করা হলো কুকুরটিকে। ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা টাউন থানার বালা গ্রামে।  এই গ্রামেই গ্রামে ৬ দিন আগে ওই পথ কুকুরটি সকলের নজরে আসে। সাদা প্লাস্টিকের কৌটোর মধ্যে পুরো মাথাটা ঢুকিয়ে থাকায় কুকুরটি খাবারের জন্য ইতিউতি ছুটে বেড়িয়েছে। কিন্তু খাবার বা পানীয় গ্রহণ করতে পারেনি। না খেয়ে কুকুরটি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে দেখে স্থানীয়রা নড়েচড়ে বসেন।

আরও পড়ুন-মমতা উত্তরপ্রদেশে গেলে আখেড়ে লাভ বিজেপির, কেন এমন বললেন শুভেন্দু অধিকারী

এরপরই দফায় দফায় গ্রামবাসীরা চেষ্টা করেছে সেই কৌটো থেকে কুকুরটিকে উদ্ধার করার। কিন্তু প্রতিবারই কুকুরটি আতঙ্কিত হয়ে দৌড় দিয়েছে। বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সমাজ মাধ্যমে কুকুরটিকে উদ্ধার করার আবেদন রেখেছিলেন অনেকেই। অবশেষে ৬দিন পর বুধবার সকালে কুকুরটিকে উদ্ধার করা সম্ভব হয়। অবশেষে ৬ দিনের মাথায় বুধবার সকালে গ্রামবাসীরা কুকুরটিকে দুর্বল হয়ে ঘুমিয়ে থাকতে দেখে আরও একবার চেষ্টা করেন কৌটোটি খোলার। জাল দিয়ে কুকুরটিকে আটকে কোন ভাবে মুখ থেকে সাদা কৌটোটি খুলে ফেলতে সক্ষম হন তারা।

আরও পড়ুন-জীবিত অবস্থাতেই তসলিমাকে ‘মৃত ঘোষণা’ Facebook-র, তীব্র ভাষায় ক্ষোভ উগড়ে দিলেন লেখিকা

এই প্রসঙ্গে স্থানীয় বাসিন্দা সুকান্ত পালোধি বলেন-" গত পাঁচদিন ধরে আমরা লাগাতার বিভিন্ন চেষ্টা করেছি। পশু চিকিৎসক থেকে বনদপ্তর অনেককেই জানিয়েছিলাম। কোনরকম সহযোগিতা পাইনি। নিজেরাই বারবার চেষ্টা করেছি ব্যর্থ হয়েছি।" উদ্ধারকারী জয়দেব দাস বলেন" কয়েকদিন ধরেই সবাই চেষ্টা করেছিল সম্ভব হয়নি। অবশেষে সকাল থেকে অনেকেই উদ্যোগ নিয়ে জাল দিয়ে আটকে কৌটো থেকে উদ্ধার করতে পেরেছি কুকুরটিকে। তবে না খেয়ে দুর্বল হয়ে গিয়েছিল কুকুরটি।"

আরও পড়ুন- বিধায়ক পদ কী থাকবে মুকুল রায়ের, সুপ্রিম নির্দেশে দুপ্তাহেই সিদ্ধান্ত নেবেন বিমান

 

Share this article
click me!