বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের পূর্বাভাস দক্ষিণবঙ্গে, ২০০ মিমিরও বেশি বৃষ্টি উত্তরবঙ্গে

বৃহস্পতিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।
 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 3:07 AM IST / Updated: Aug 19 2021, 08:39 AM IST

বৃহস্পতিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতর সূত্রে খবর,  মৌসুমী অক্ষরেখা জামশেদপুর ও দীঘা হয়ে পর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। দক্ষিণা বাতাস শক্তিশালী হওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকছে।বুধবার উত্তরবঙ্গে প্রবল বর্ষণের পূর্বাভাস। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গেও। দেখুন ছবি।

আরও পড়ুন, WB Local Train: গ্রামে ৫০ শতাংশ টিকাকরণ হলেই চলবে লোকাল ট্রেন, বড় ঘোষণা মমতার

হাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা জামশেদপুর ও দীঘা হয়ে পর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। দক্ষিণা বাতাস শক্তিশালী হওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকছে।  কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতর সূত্রে খবর, বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি অনুভূত হবে। উত্তরবঙ্গে প্রবল বর্ষণের পূর্বাভাস। আলিপুরদুয়ার, কোচবিহারে ঝাপিয়ে বৃষ্টির নামতে চলেছে। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে । আবহাওয়া দফতর সূত্রে খবর,  ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের তিন জেলায়। প্রধানত দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি ,আলিপুরদুয়ার , কোচবিহারে। 

"

আরও পড়ুুন, 'বিনামূল্যের লক্ষ্মীর ভান্ডারের ফর্মে লাগছে ৫০- ১০০ টাকা', ভয়াবহ অভিযোগ সরকারি প্রকল্পে
আবহাওয়া দফতর সূত্রে খবর,মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার ও শুক্রবার কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে বৃষ্টি হলেও আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং নদীয়া জেলায়। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।হাওয়া অফিস আরও জানিয়েছে, সাগরে ঘণীভূত হচ্ছে নিম্নচাপ।  নিম্নচাপটি ক্রমশ পশ্চিম উত্তর দিকে সরে ছত্তিসগড়, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের দিকে সরে যাবে। তাই যার দরুণ ক্রমশ বৃষ্টির পরিমাণও কমবে। 

আরও পড়ুন, আফগানিস্তানে বাংলার কত জন মানুষ আটকে রয়েছেন, খোঁজ নিতে নির্দেশ নবান্নের

আবহাওয়া দফতর সূত্রে খবর, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে। তবে বৃষ্টিতে তুলনামূলকভাবে কমেছে তাপমাত্রা। বৃহস্পতিবার   শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩০.৩ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৮০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বুধবার   শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩০.৪ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.০ডিগ্রী।  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৮২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!