Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তানে বাংলার কত জন মানুষ আটকে রয়েছেন, খোঁজ নিতে নির্দেশ নবান্নের

আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতি ইতিমধ্য়েই দেখেছে সারা বিশ্ব।  সেখানে বাংলার কেউ আটকে পড়েছে কিনা, জানতে জেলা শাসকদের নির্দেশ দিয়েছে নবান্ন।
 

WB government has directed to know how many Bengal People are stranded in Afghanistan RTB
Author
Kolkata, First Published Aug 18, 2021, 12:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


আফগানিস্তানে বাংলার কত জন মানুষ আটকে পড়েছে জানতে নির্দেশ নবান্নের। উল্লেখ্য, আফগানিস্তানে ফের তালিবাজরাজ চলছে। সেদেশের ভয়াবহ পরিস্থিতি দেখেছে সারা বিশ্ব। এহেন পরিস্থিতিতে সেখানে বাংলার কেউ আটকে পড়েছে কিনা, জানতে জেলা শাসকদের নির্দেশ দিয়েছে নবান্ন।

আরও পড়ুন, 'মুকুল রায় চাপে পড়ে তৃণমূলে গিয়েছেন', 'বিধানসভা এড়াতেই' আক্রমণ দিলীপের
নবান্নের নির্দেশ, আফিগানিস্তানে বাংলার কেউ সঙ্কটে পড়ে কিনা, তা যেন খতিয়ে দেখেন জেলা শাসকরা। এবং সেই ব্যক্তির নাম এং ঠিকানা সংগ্রহ করে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে নবান্ন। ইতিমধ্য়েই প্রকাশ্যে এসেছে কাবুল বিমানবন্দরে আফগানিস্থানবাসীর উড়ান ধরার ভয়াবহ দৃশ্য়।  তালিবানরাজ থেকে প্রাণ বাঁচাতে আতঙ্কে সকলে পালাচ্ছেন। হাই অলটিচিউডে, যেখানে কোনও অক্সিজেন নেই, সেই উড়ানের উইন্ডসিটের বাইরেও ঝুলছে মানুষ। এমন মর্মান্তিক দৃশ্যর ভিডিও প্রকাশ্যে এসেছে। প্রাণ বাঁচাতে জীবনবাজী। প্রসঙ্গত, আফগানিস্তান থেকে বায়ু সেনার বিমানে দেশে ফিরছেন ভারতের ১২০ জন আধিকারিক। এদিন সকালে বিমানটি অবতরণ করে গুজরাটের জামনগরে। জানা গিয়েছে, কর্মসূত্রে আফগানিস্তানে গিয়ে কেউ আটকে পড়েছেন কিনা, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেক্ষেত্রে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। সেকারণেই নবান্ন থেকে জেলাশাসকদের খোঁজ খবর নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, কলকাতা পুলিশের জালে ফের ভুয়ো SI, ধৃতকে আজই তোলা হবে আদালতে

তবে শুধু আফগানিস্তানে আটকে পড়া বাংলার মানুষই নন, যদি রাজ্যেও কোনও আফগান মানুষ থাকেন, তাঁদের সুবিধা-অসুবিধার দিকেও নজর রাখতে  বলা হয়েছে। ব্যবসা সূত্রে বহু আফগান নাগরিক বসবাসও করেন এই শহরেই। তবে এই মুহূর্তে দেশে তাঁদের প্রিয় মানুষদের কথা ভেবে চোখ জলে ভরে উঠছে। তাই যাবতীয় বিষয়েই জেলাশসকদের তৎপর থাকতে নির্দেশ দিয়েছে নবান্ন। উল্লেখ্য,আফগানিস্তানকে সাহায্য করতে ইতিমধ্য়েই এগিয়ে এসেছে ইরান, কাতার, আলবেনিয়া। একদিকে  আফগানিস্তানের তালিবানদের অর্থ ও অস্ত্র সাহায্য দিচ্ছে  প্রতিবেশি দেশ পাকিস্তান। আর এদিকে আফগান নাগরিকদের জন্য নিজেদের দরজা খুলে দিয়েছে দেশের পশ্চিম সীমান্তে ইরান। আলবেনিয়া এবং কাতার আফগান রাজনৈতিক শরণার্থীদের থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করছে। পাশাপাশি ২০,০০০ শরণার্থী গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছে কানাডাও।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

WB government has directed to know how many Bengal People are stranded in Afghanistan RTB

WB government has directed to know how many Bengal People are stranded in Afghanistan RTB

Follow Us:
Download App:
  • android
  • ios