ষষ্ঠীতে রোদ ঝলমলে আকাশ, অষ্টমী থেকে ফের বদল আবহাওয়ায়, পুজোর মধ্যে কেমন থাকবে আকাশের অবস্থা?

ষষ্ঠীর দিন সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। তবে বেলা বাড়তেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলেই জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হতে বলে জানা যাচ্ছে। দু-এক পশলা বৃষ্টির পাশাপাশি বাড়তে পারে তাপমাত্রাও। 

Ishanee Dhar | Published : Oct 1, 2022 6:39 AM IST

বৃষ্টির জেরে পুজোর আনন্দ মাটি হওয়ার আশঙ্কার দোলাচলে দিন কাটছে গোটা বাংলার। পঞ্চমীতে মেঘলা আকাশ থাকলেও তেমনভাবে বৃষ্টি হয়নি। ষষ্ঠীর সকালে থেকেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় রোদ ঝলমলে আকাশ। তবে কি দুর্যোগের ভ্রুকুটি কাটিয়ে পুজোর মধ্যে ঝলমলে থাকবে আকাশ? হাওয়া অফিসের খবর অনুযায়ী পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ষষ্ঠী সপ্তমীতে তিলত্তমা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা না থাকলেও অষ্টমী থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা থাকছে। 

ষষ্ঠীর দিন সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। তবে বেলা বাড়তেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলেই জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হতে বলে জানা যাচ্ছে। দু-এক পশলা বৃষ্টির পাশাপাশি বাড়তে পারে তাপমাত্রাও। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। 

পুজোর শুরুতে অর্থাৎ ষষ্ঠী-সপ্তমীতে জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। অষ্টমী থেকে আবার আবহাওয়ায় বেশ খানিকটা পরিবর্তন দেখা দেবে। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে রাজ্যের বেশ কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। মূলত পকূলবর্তী দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনাতে বৃষ্টির সম্ভাবনা থাকছে। 

বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। অষ্টমী থেকে দশমী উত্তরবঙ্গের সব জেলাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেই হাওয়া অফিস জানিয়েছে। দশমীতে ভাসতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার। 

আরও পড়ুন  - মঙ্গলবারও অব্যহত বৃষ্টি, ভিজবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা

এর আগে আলিপুর সূত্রে খবর জানানো হয়েছিল, ঘূর্ণাবর্তের জেরে পুজোয় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে। বিশেষত কলকাতা ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ১ অক্টোবর অর্থাৎ ষষ্ঠীর দিন বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে। যার জেরে ২ অক্টোবর অর্থাৎ সপ্তমী থেকে বৃষ্টি শুরু হবে রাজ্যে। তিন, চার ও পাঁচ অক্টোবর অর্থাৎ অষ্টমী, নবমী ও দশমীতেও বৃষ্টি থামার কোনও সম্ভাবনা নেই। শুধু দক্ষিণবঙ্গ নয় বৃষ্টি হবে উত্তরবঙ্গের বেশ কিছু জেলাতেও।

আরও পড়ুন - প্রবল বৃষ্টি বদলে দিল বেঙ্গালুরুর জীবন, অফিস হোক বা এয়ারপোর্ট একমাত্র ভরসা ট্রাক্টরই 

প্রসঙ্গত, কয়েকদিন আগেও বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিনত হওয়ার জেরে বৃষ্টিপাত হয়েছিল বঙ্গজুড়ে।  যার ফলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ক্রমশ শক্তি সঞ্চয় করে আরও শক্তিশালি হচ্ছিল নিম্নচাপ। দু'দিন ধরে টানা চলেছিল বৃষ্টি। ভারী বৃষ্টির পাশাপাশি উপকূলবর্তী এলাকায় বেড়েছিল হাওয়ার গতিবেগও। পুজোর মুখে বারবার নিম্নচাপের জেরে একদিকে যেমন ব্যহত মণ্ডপ-প্রতিমা তৈরির কাজ। অন্যদিকে বৃষ্টির জেরে কোপ পড়ছে পুজোর বাজারেও। তবে অতিমারি পরবর্তী পরিস্থিতিতে বাজারে ভিড় লক্ষ করার মতো। 

আরও পড়ুন - মঙ্গলবারও বদল নেই শহরের জলচিত্রে, জলমগ্ন বেঙ্গালুরুর একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা

Share this article
click me!