নিম্নচাপের জের, অতি ভারী বর্ষণ দক্ষিণবঙ্গে, সমুদ্রে যেতে নিষেধ মৎসজীবিদের

 দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। নিম্নচাপ সমুদ্রে থাকবার জন্য মৎসজীবিদের ২৫ তারিখ থেকে যেতে নিষেধ করা হয়েছে।

Asianet News Bangla | Published : Sep 23, 2021 1:49 PM IST

বৃহস্পতিবার সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও এদিন অপেক্ষাকৃত রোদের দেখা মেলেছে। এদিকে আদ্রতা প্রায় ১০০ ছুঁইছুঁই হয়ে অস্বস্তি ছিল সারাদিন। তবে টানা বৃষ্টি থেকে সামান্য বিরতি পেতে না পেতেই ফের দুর্যোগের হাতছানি। নিম্নচাপের জেরে ফের রাত পেরোলেই বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা কথা জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Karaya Explosion: কড়েয়া বিস্ফোরণ কাণ্ডে NIA তদন্তের দাবি জানালেন তথাগত
 
 আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, 'মায়ানমার উপকূলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেটি  ২৪ তারিখ বিকেল অর্থাৎ শুক্রবার পূর্বমধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরী করবে। তারপর এই নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উড়িষ্যা উপকূলের এগিয়ে দিকে যাবে। এর ফলে ২৬ ও ২৭ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৬ তারিখ পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে।২৭ তারিখ দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। নিম্নচাপ সমুদ্রে থাকবার জন্য মৎসজীবিদের ২৫ তারিখ থেকে যেতে নিষেধ করা হয়েছে।' তবে উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রগর্ভ মেঘ থেকে স্থানীয়ভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন, WB Assembly Election:'তৃণমূল ছাড়া বিকল্প নেই', BJP-কে মুছে দেওয়ার হুঁশিয়ারি অভিষেকের
অপরদিকে, আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও। এছাড়াও উত্তরপশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি বাড়বে। আগামী কয়েক দিন বৃষ্টি বেশি হবে রাজস্থান এবং গুজরাটেও। বৃষ্টি হবে তামিলনাডু মহারাষ্ট্র কঙ্কন ও গোয়া এলাকাতেও। এদিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৯ ডিগ্রী।  অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন  ৮১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!