Industry: শিল্পের হাল ফেরাতে নির্দেশ নবান্নের, উচ্চ পর্যায়ের 'কমিটি' গঠন মুর্শিদাবাদে

নবান্নের নির্দেশে মুর্শিদাবাদে শিল্পের হাল ফেরাতে উচ্চ পর্যায়ের  'ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট কমিটি' গঠন। ঐতিহাসিক সম্পদে ভরপুর এই জেলায় পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে পর্যটন কেন্দ্রিক বানিজ্যের গড়ে তোলার ব্যাপক সম্ভবনা রয়েছে।

Ritam Talukder | Published : Aug 20, 2021 7:16 AM IST / Updated: Aug 20 2021, 01:09 PM IST


নবান্নের নির্দেশে মুর্শিদাবাদে শিল্পের হাল ফেরাতে উচ্চ পর্যায়ের  'ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট কমিটি' গঠন। সীমান্তের জেলা মুর্শিদাবাদ  শিল্পের পরিবেশ ফিরিয়ে আনতে মুর্শিদাবাদের শিল্প তালুকে জেলার প্রশাসনিক কর্তাদের নিয়ে নবান্নের নির্দেশে কালেক্টরেট তথা ওসি  ট্যুরিজম গৌরী শঙ্কর ভট্টাচার্য , জেনারেল ম্যানেজার ডি আই সি তন্ময় ব্রহ্ম , ট্যুরিজম ব্যবসায়ী দর্শন দুধরিয়ে , সাংবাদিক হাতেমুল ইসলাম ও বেলডাঙা রোটারি আই হাসপাতালের চেয়ারম্যান মহম্মদ নাসিম হায়দারকে একটি 'ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট' কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন, স্বরার নামে FIR কলকাতায়, হিন্দুত্ববাদের সঙ্গে তালিবানি সন্ত্রাসের তুলনা টানতেই রোষানলে নায়িকা

 বিশেষ উদ্যোগ গ্রহন করলেন জেলা শাসক শরদ কুমার দ্বিবেদী। পাশাপাশি এদিন অতিরিক্ত জেলা শাসক নির্মাল্য ঘরামী (উন্ন্যন) কে চেয়ারম্যান করে ৬ জনের আরোও একটি কমিটি গঠন করে দেওয়া হয়। শুক্রবার এই ঘটনা চাউর হতেই জেলার উদ্যোক্তাদের মধ্যে খুশির আবহ লক্ষ্য করা যায় ।ওই কমিটি উদ্যোগ পতিদের বিভিন্ন ভাবে সাহায্য করেবেন ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে সমন্বয় সাধন করবেন বলে জানা গিয়েছে । এই ব্যাপারে জেলা শাসক শরদ কুমার দ্বিবেদী বলেন , ' জেলায় পর্যটন , স্বাস্থ্য ,শিক্ষা ছাড়াও ক্ষুদ্র ও মাঝারী শিল্প গড়া তোলার সম্ভবনা রয়েছে । প্রশাসনিক স্তরে তাদের ওই উদ্যোগ কে সাহায্য করতে আমাদের ওই কমিটি কাজ করবে।' জেলার বেশির ভাগ মানুষ পরিযায়ী শ্রমিকের কাজ নিয়ে রাজ্যের বাইরে রয়েছেন ।তাদের একটি বড় অংশ রাজমিস্ত্রির কাজ করেন । ওই কাজের সঙ্গে যুক্ত একাধিক শ্রমিক বাইরে গিয়ে দক্ষতার পরিচয় দেন । তারা উপযুক্ত প্রশিক্ষন পেলে নির্মাণ শিল্পে বড় ভুমিকা পালন করবে , আবার ঐতিহাসিক সম্পদে ভরপুর এই জেলায় পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে পর্যটন কেন্দ্রিক বানিজ্যের গড়ে তোলার ব্যাপক সম্ভবনা রয়েছে।

"

আরও পড়ুন, বিরোধী জোটের শক্তি বাড়াতে আজই বৈঠক সোনিয়ার, থাকবেন মমতা সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী

এদিকে ছোট ছোট লেদ মেশিন কে কাজে লাগিয়ে জেলার মানুষ অনায়াসে বানিয়ে ফেলছেন যন্ত্র চালিত ভ্যান রিকশা ।অথচ বিভিন্ন ক্ষেত্রের  এই সব মানুষ গুলোকে একটু খানি প্রশিক্ষণ দিলেই তারাই গড়ে তুলতে পারেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প । শিক্ষা , স্বাস্থ্যের পরিবেশ থাকলেও উপযুক্ত পরিকাঠামোর অভাবে মাথা চাড়া দিতে পারছেন না অনেক বেকার যুবক । তাদের দিশা দেখাতেই প্রশাসনিক কর্তা তো বটেই সমাজের বিভিন্ন ক্ষেত্রের উদ্যোগী মানুষ কে নিয়ে এই কমিটি কাজ করবে । বেলডাঙা রোটারি আই হাসপাতালের চেয়ারম্যান মহম্মদ নাসিম হায়দার এদিন সংবাদমাধ্যমকে জানান,'আমরাও উদ্যোগীদের পাশে দাঁড়াতে জেলা নবান্নের সহযোগিতায় জেলার শিল্পের সম্ভাবনাকে বাস্তব করে তুলে চাই ।'

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!