সিগারেট হাতে কালী- মহুয়ার মন্তব্যের দায় নিল না তৃণমূল, দিলীপ বললেন হিন্দু ধর্মকে অপমান করা হচ্ছে

সম্প্রতী সিগারেট হাতে কালীর পোস্টার নিয়ে  তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্র আর বিজেপি নেতা দিলীপ ঘোষ এই বিষয়ে নিজের মত ব্যাক্ত করেছেন

Saborni Mitra | Published : Jul 6, 2022 3:22 AM IST

কালীর পোস্টার নিয়ে শুরু হওয়া বিকর্তের আঁচ পড়ল এই রাজ্যে। কানাডার একটি চলচ্চিত্র উৎসবে  সিগারেট আর সমকামী পতাকা হাতে ধরা কালীর পোস্টার দেখা গেয়েছ । যা নিয়ে নতুন করে বিকর্ত তৈরি হয়েছে। সম্প্রতী এই বিষয়ে তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্র আর বিজেপি নেতা দিলীপ ঘোষ এই বিষয়ে নিজের মত ব্যাক্ত করেছেন। 

মহুয়া মৈত্র বলেছেন কালীর এই পোস্টারে তাঁর কোনও আপত্তি নেই। কারণ শাক্তমতে কালী পুজোর এমন কিছু আচর রয়েছে যার সঙ্গে এই পোস্টারের সাদৃশ্য রয়েছে। দেবী কালীকে যে কোনও মানুষই তাঁর নিজের মত করে কল্পনা করতে পারে। কথা প্রসঙ্গে তিনি তারাপীঠের পুজোর কথাও উল্লেখ করেছে। বলেছেন সেখানে কালীপুজো ব্যবহার করা মদ। তবে মহুয়া মৈত্রের এই মন্তব্যে রীতিমত বেগ পেতে হয়েছে তৃণমূল কংগ্রেসকে। বিজেপি নেতা রথীন বসু সোশ্যাল মিডিয়ায় মহুয়ার মন্তব্য নিয়ে সরাসরি তৃণমূল নেত্রীকে নিশানা করেছেন। তিনি বলেছেন মমতা বন্দ্য়োপাধ্যায় নিজের বাড়িতে কালী পুজো করেন। তিনি মহুয়া মৈত্রের মত সমর্থন করেন কিনা তাও জানতে চেয়েছে। যদিও তার আগে থেকেই তৃণমূল নেতৃত্বের একটা অংশ জানিয়ে দিয়েছে কালীর পোস্টার নিয়ে মহুয়ার মত একান্তই তাঁর ব্যক্তিগত। মন্তব্যের দায় তৃণমূল কংগ্রেসের নয়। 

অন্যদিকে কানাডায় কালীর পোস্টার নিয়ে তীব্র সমালোচনা করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। সোশ্যাল মিডিয়ায় তিনি বলেছেন 'বাক স্বাধীনতা, সাংস্কৃতিক স্বাধীনতার নামে চলছে স্বেচ্ছাচারিতা, ঈশ্বরের অপমান। ঋষি অরবিন্দ বলেছিলেন শিল্পীর দেশাত্মবোধ ফুটে ওঠে তাঁর শিল্পচর্চায়। কিন্তু এখানে শিল্পের নামে হিন্দুধর্মের অপমান করা হয় আর সেক্যুলারিজমের চাদর চাপিয়ে সেটাকে প্রচার করা হয়। সিনেমার পোস্টারে মা কালীর হাতে সিগারেট ধরিয়ে দেওয়ার যে স্পর্ধা এঁরা দেখিয়েছেন তার তীব্র নিন্দা করি আমি।' দিলীপ ঘোষ আরও বলেছেন, হিন্ধু ধর্ম কোনও আচার নয় এটি  একটি চেতনা যা দেশকে ভালোবাসতে  শেখায়। 

ডকুমেন্টারি 'কালী'-এর পোস্টার নিয়ে বিতর্ক শুরু হয়েছে যেখানে দেখানো হয়েছে একজন মহিলাকে দেবীর সাজে এবং সিগারেট খাচ্ছেন। এটি পরিচালনা করেছেন চলচ্চিত্র নির্মাতা ও কবি লীনা মণিমেকলাই।  সেই পোস্টারে দেবী কালীর চিত্রিত হওয়ার পরে নেটিজেনদের একটি অংশ যারা পোস্টারটি প্রত্যাহার করার দাবি করেছিল, লীনা তার সোশ্যাল মিডিয়ায় মন্তব্যগুলি ব্লক করেছিলেন।

আরও পড়ুুনঃ

দেবদেবীর ছবি ছাপা কাগজে মুড়ে মাংস বিক্রি, ধর্মীয় আবেগে আঘাত করার অভিযোগ উত্তর প্রদেশে

একদম নিশ্চিহ্ন ক্যান্সার, মৃত্যুর মুখ থেকে ফিরে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ মহিলা কঠিন অভিজ্ঞতা জানালেন

রাজ্যের একের পর এক বিস্ফোরণ, অমিত শাহকে চিঠি লিখে NIA তদন্তের দাবি শুভেন্দুর

Read more Articles on
Share this article
click me!