প্রধানমন্ত্রীর সফরের আগে কড়া নিরাপত্তা শহরে, স্ট্যান্ড রোড থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত তৈরি হল ৬ হাজার বাঁশের বিশাল ব্যারিকেড

প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা। বিশেষ যে সব রাস্তা প্রধানমন্ত্রীর সফরসূচির আওতায় রয়েছে সেইসব জায়গায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 2:36 PM IST / Updated: Dec 29 2022, 10:35 PM IST

বছর শেষে কলকাতা সফরে প্রধানমন্ত্রী মোদী। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস-সহ একগুচ্ছ নতুন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর ৩০ তারিখ ৭৮০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন ও উদ্বোধন করবেন মোদী। জানা যাচ্ছে এদিন স্ট্যান্ড রোড হয়ে হাওড়া স্টেশনে যাবেন প্রধানমন্ত্রী। যার জেরে ইতিমধ্যেই খালি করা হয়েছে বাবুঘাট চত্বর। বাবুঘাট থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত তৈরি হচ্ছে বিশাল ব্যারিকেড। ২ হাজার বোর ও ৬ হাজার বাঁশ দিয়ে তৈরি হচ্ছে বিশাল ব্যারিকেড। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা। বিশেষ যে সব রাস্তা প্রধানমন্ত্রীর সফরসূচির আওতায় রয়েছে সেইসব জায়গায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

৩০ ডিসেম্বর বেলা ১১টা ১৫ মিনিট নাগাদ হাওড়া স্টেশনে পৌঁছবেন প্রধানমন্ত্রী। এইদিনই হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস-সহ একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন মোদী। জোকা-তারাতলা প্রসারিত উদ্বোধন করবেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং বিভিন্ন রেল প্রকল্প উদ্বোধন করবেন। দুপুর ১২টায় তিনি পৌঁছে যাবেন আইএনএস নেতাজি সুভাষ। সেখানে সুভাষচন্দ্র বসুর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এরপরই মোদী ডক্টর শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় ন্যাশানাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশনের উদ্বোধন করবেন। এদিনই তিনি গঙ্গা কাউন্সিলের বৈঠকের সভাপতিত্ব করবেন।

প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে খালি করা হয়েছে বাবুঘাট চত্বর। প্রধানমন্ত্রীর সফরের আগে জনশূন্য শহরের ব্যস্ত বাসস্ট্যান্ড। এই স্ট্যান্ড থেকে মূলত বিহার, ওড়িশার মতো বিভিন্ন দূরপাল্লার বাস ছাড়ে। প্রত্যেকদিন সকাল থেকে রাত পর্যন্ত অন্তত হাজারের কাছাকাছি বাস এই স্টপেজ থেকে ছাড়ে। পাশাপাশি বিভিন্ন লোকাল রুটের বাসও ছাড়ে এই এলাকা থেকে। ফলত ভোর থেকেই যাত্রীদের আনাগোনা লেগেই থাকে। কিন্তু বৃহস্পতিবারের দৃশ্যটা ছিল একেবারে আলাদা। শুনশান গোটা বাবুঘাট চত্বর। দেখা নেই একটি বাসেরও। বাসের খোঁজে স্ট্যান্ডে এসে ফিরে যেতে হচ্ছে যাত্রীদের। ৩০ ডিসেম্বর কলকাতা সফরে আসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর শহরে এসে স্ট্যান্ড রোড ধরেই হাওড়ায় যাবেন প্রধানমন্ত্রী। যার জেরেই তড়িঘড়ি খালি করা হয়ছে বাবুঘাট চত্বর। স্থানীয় সূত্রে খবর বিহার, ওড়িশা যাওয়ার দূরপাল্লার বাসগুলিকে দাঁড় করানো হয়েছে নিকটবর্তী গ্যারেজে। সেখান থেকেই ছাড়ছে বাস। প্রশাসন যেভাবে তৎপরতার সঙ্গে এলাকা খালি করছে তাতে খুব শীঘ্রই শহরাঞ্চলের বাস ও ট্যাক্সিগুলিকেও সরিয়ে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর সফর শেষ না হওয়া পর্যন্ত পরিস্থিতি বদলেরও কোনও সম্ভাবনা নেই। '

আরও পড়ুন - 

স্ট্র্যান্ড রোডে মেরামতির কাজ, নীল সাদা রংয়ের পোচ- মোদীর কলকাতা সফর ঘিরে ব্যস্ততার ছবি শহরে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে শুক্রবার জোকা-তারাতলা মেট্রো স্ট্রেচ উদ্বোধন, দেখে নিন সম্ভাব্য ভাড়ার তালিকা

২০২৪ সালের প্রস্তুতি? রাজনৈতিক না হলেও নরেন্দ্র মোদীর কলকাতা সফর ঘিরে আশায় বুক বাঁধছে বিজেপি

Share this article
click me!