‘অ্যাডিনোভাইরাস’ নিয়ে সন্দেহ থাকলেও শিশুদের ‘ভাইরাল জ্বর’-এর সঙ্গে আপোষ নয়, একগুচ্ছ নির্দেশিকা জারি করল কলকাতা পুরসভা

চিকিৎসকের পরামর্শ ছাড়াই দোকান থেকে ওষুধ কিনে শিশুদের খাওয়াতে বারণ করেছে কলকাতা পুরসভা। 

Web Desk - ANB | Published : Feb 23, 2023 11:09 AM IST

শিশুদের ভাইরাল জ্বরে কাবু বাংলা। অ্যাডিনোভাইরাস-এর আক্রমণ হোক, অথবা অন্য কোনও রোগের বাসা, আদতে প্রাণ দিয়ে খেসারত দিতে হচ্ছে নিষ্পাপ শিশুদেরই। তাই এবার জ্বর ঠেকাতে একগুচ্ছ নির্দেশিকা জারি করল কলকাতা পুরসভা। এই নির্দেশিকায় স্পষ্ট করে 'অ্যাডিনোভাইরাস' শব্দের নির্দিষ্ট কোনও উল্লেখ নেই ঠিকই, তবে শিশুদের ভাইরাল জ্বরের সংক্রমণ হলে কী করতে হবে, তা নিয়ে বিস্তারিত নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতা পুরসভার নির্দেশিকায় বিশেষভাবে দায়িত্ব দেওয়া হয়েছে মেডিক্যাল অফিসার, নার্স, ফার্মাসিস্ট, ল্যাবরেটরি টেকনোলজিস্ট, স্বাস্থ্য স্বেচ্ছাসেবক ও আশা কর্মীদের। মেডিক্যাল অফিসারদের বলা হয়েছে, শিশুদের অভিভাবকের কথা শুনে শারীরিক পরীক্ষা করতে হবে। অল্প জ্বর হলে বাড়িতেই চিকিৎসা সম্ভব, নাকি হাসপাতালে নিয়ে যেতে হবে, সেসম্পর্কে অবগত করতে হবে। বাড়িতে রাখলে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে, তা বিস্তারিত বুঝিয়ে দিতে হবে পরিবারের সদস্যদের।


 

নার্সদের দায়িত্ব হল, কোনও শিশু হাসপাতালে ভর্তি হতে এলে, তার অভিভাবকের সঙ্গে কথা বলে বুঝতে হবে শিশুর রোগটি ঠিক কতটা জটিল। জ্বর কেমন থাকছে, খাবার খাওয়াতে অনীহা রয়েছে কিনা, প্রস্রাবে সমস্যা আছে কিনা, এগুলো পরীক্ষা করতে হবে। অবস্থা গুরুতর হলে মেডিক্যাল অফিসারকে ডেকে পাঠাতে হবে।

ফার্মাসিস্টদের উদ্দেশেও বলা হয়েছে যে, মেডিক্যাল অফিসারদের দেওয়া প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ দিতে হবে। কোন ওষুধ কখন খেতে হবে, তা অভিভাবকদের ভালো করে বুঝিয়ে দিতে হবে। আশাকর্মী ও ল্যাবরেটরির কর্মীদেরও বিশেষ দায়িত্ব দিয়েছে কলকাতা পুরসভা। স্বেচ্ছাসেবক স্বাস্থ্যকর্মী ও আশাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে শিশুদের শারীরিক অবস্থার খোঁজখবর নিতে হবে।


 

অভিভাবকদের উদ্দেশে বলা হয়েছে যে, কোনও শিশু অসুস্থ যেন কোনওভাবেই অবহেলা না করা হয়। শিশুর জ্বর হলেই নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে বা চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়াই দোকান থেকে ওষুধ কিনে শিশুদের খাওয়াতে বারণ করেছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন-

‘কালীঘাটের কাকু’ কি আসলে বেহালার ‘কাকু’? কুন্তল ঘোষের দুর্নীতির তদন্তে নেমে আরও ধোঁয়াশায় সিবিআই
ভারত জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে পড়েছে জঙ্গি-যোগ, খালিস্তানি জঙ্গিদের খোঁজে NIA-র চিরুনি তল্লাশি
কলকাতা ছেড়ে নরওয়েতে গিয়ে অনির্বাণ ভট্টাচার্য হয়ে গেলেন ‘চ্যাটার্জি’, রানি মুখার্জির সাথে পড়লেন ভয়ানক বিপদে

Share this article
click me!