এই দিন থেকে দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড, তারিখ জানিয়ে দিল পর্ষদ

অ্যাডমিট কার্ড দেওয়ার তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। জানা গিয়েছে যে পরীক্ষায় বসতে চলা পরীক্ষার্থীরা আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুলে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 6:22 PM IST

জীবনের প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিক শুরু হতে চলেছে আর সপ্তাহ দুয়েক পর থেকেই। ২৩ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। চলবে ৪ মার্চ পর্যন্ত। মাধ্যমিকের প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার দেওয়ার প্রক্রিয়াও শুরু করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

এদিকে, অ্যাডমিট কার্ড দেওয়ার তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। জানা গিয়েছে যে পরীক্ষায় বসতে চলা পরীক্ষার্থীরা আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুলে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। তার দু'দিন আগে থেকে মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে দেওয়া হয়ে যে অ্যাডমিট কার্ড। অ্যাডমিট কার্ডে তথ্যগত কোনও ভুল থাকলে তা সংশোধন করা যাবে, সেক্ষেত্রে আবেদন করতে হবে ২০ ফেব্রুয়ারির মধ্যে।

১৩ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে দেওয়া হবে অ্যাডমিট কার্ড। ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুলে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। প্রশ্ন ফাঁস হওয়া আটকাতে এবার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে তিনটি করে সিসিটিভি লাগানো বাধ্যতামূলক করা হয়েছে। স্কুলে প্রবেশের মুখে ও সদ্য আসা প্রশ্নপত্রের বান্ডিল খোলার জায়গায় সিসিটিভি রাখা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও, পরীক্ষা চলাকালীন টুকলি হওয়া রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মধ্যশিক্ষা পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী, এমন কোনও অভিযোগ উঠলে অভিযুক্ত স্কুলের পরীক্ষার্থীদের রেজাল্ট পেতে সমস্যা হতে পারে। যথাযথ ক্ষতিপূরণ পেলে তবেই রেজাল্ট দেওয়া হবে বলে সাফ জানিয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। ২০২৩ সাল থেকে নতুন নিয়ম চালু হল যে, এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না।

Share this article
click me!