Alipore Zoo: শীতকাল পিছু হটতেই আলিপুর চিড়িয়াখানা ফিরছে পুরনো নিয়মে, ফেব্রুয়ারির শুরু থেকেই এসেছে বদল

২০২৪-এর জানুয়ারি মাস শেষ হতেই নিয়মে বদল আনার কথা ঘোষণা করা হল কর্তৃপক্ষের তরফে।

Sahely Sen | Published : Feb 7, 2024 9:47 AM IST

শুধুমাত্র সমগ্র কলকাতাবাসীর কাছে নয়, কলকাতায় আসা যে কোনও বাইরের মানুষের কাছেও আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হল , আলিপুরের চিড়িয়াখানা। ব্রিটিশ শাসকের আমলে তৈরি এই বিরাট পশুসমাহার অঞ্চল ছোট থেকে বড়, সকল বয়সি মানুষদের জন্যই এক দারুণ আনন্দের জায়গা। শীতকাল শুরু হওয়ার আগে থেকেই এখানে শুরু হয়ে যায় প্রচুর মানুষের সমাগম , শীতকাল পড়ার সঙ্গে সঙ্গে নিয়মে বদল নিয়ে আসে কর্তৃপক্ষ, এবছরও তার অন্যথা হয়নি। কিন্তু, শীত পিছু হটতেই ফের চিড়িয়াখানা ফিরে গিয়েছে তার পুরনো নিয়মে। 

-

শীতকালে পর্যটকদের উৎসাহে জয়ার আনতে ২০২৩ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত টানা ৪৮ দিন চিড়িয়াখানা খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বড়দিন এবং বছরের প্রথম দিনে রেকর্ড সংখ্যক ভিড় হয়েছিল এই দর্শনীয় স্থানটিতে। ভিড়ের সংখ্যায় এটি টেক্কা দিয়ে গেছিল কলকাতার অন্যান্য সমস্ত দর্শনীয় স্থানগুলিকে। তবে, ২০২৪-এর জানুয়ারি মাস শেষ হতেই নিয়মে বদল আনার কথা ঘোষণা করা হল কর্তৃপক্ষের তরফে। 

-

শুধু শীতকালই নয় বছরের বিভিন্ন সময়ে যে কোন সময় কর্মব্যস্ত জীবন থেকে ছুটি নিয়ে ঘুরে আসা যায় আলিপুর চিড়িয়াখানা থেকে। তবে এবার পয়লা ফেব্রুয়ারি থেকেই বদলে গেল আলিপুর চিড়িয়াখানার বেশ কিছু নিয়ম। ফেব্রুয়ারি মাস থেকে আর সপ্তাহের যেকোনও দিন ইচ্ছে করলেই ঘুরতে যাওয়া যাবে না এখানে।

-

১ ফেব্রুয়ারি থেকে আলিপুর চিড়িয়াখানায় ঘোরার নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে প্রত্যেক সপ্তাহের বৃহস্পতিবার বন্ধ থাকবে চিড়িয়াখানা। আলিপুর কর্তৃপক্ষের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে এই বিশেষ ঘোষণা করা হয়েছে। আগেও চিড়িয়াখানায় সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বৃহস্পতিবার দিনটি নির্ধারণ করা ছিল। সেই আগের নিয়মেই আবার ফিরে যাচ্ছে চিড়িয়াখানা। তবে, যেকোনও সরকারি ছুটির দিনে এই নিয়ম কার্যকর করা হবে না।

Share this article
click me!