ফেব্রুয়ারির মধ্যে ২০২৫ সালের মাধ্যমিকের রেজিস্ট্রেশনের তথ্য জানাতে হবে, নির্দেশ দিল হাইকোর্ট

মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু এই মর্মে নির্দেশ দিয়েছেন।

Sayanita Chakraborty | Published : Jan 31, 2024 6:48 AM IST

মাধ্যমিকে রেজিস্ট্রেশন সম্পন্ন না হওয়ায় একের পর এক মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু এই মর্মে নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘আসন্ন ফেব্রুয়ারি মাসের মধ্যে রাজ্যের সমস্ত স্কুলের প্রধান শিক্ষককে সম্মতিপত্র দিয়ে জানাতে হবে যে ২০২৫ সালের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।’ তিনি আরও বলেন, যে নির্দেশ দিয়েছে তার অর্ডার কপি আপলোড করতে হবে মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে। সদ্য পরীক্ষা নিয়ে এমন তথ্য এল প্রকাশ্যে।

মাধ্যমিক পড়ুয়াদের রেজিস্ট্রেশন সংক্রান্ত গাফিলতির জন্য জরিমানার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। পড়ুয়াপিছু পাঁচ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছিলেন তিনি। ২৪ ঘন্টার মধ্যে কিছু পড়ুয়াদের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে অ্যাডমিট দেওয়ার নির্দেশও দিয়েছিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

এই প্রসঙ্গে হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু স্পষ্ট জানান, জীবনের প্রথম বড় পরীক্ষার আগে মাধ্যমিক পড়ুয়াদের এই ধরনের মানসিক চাপ একেবারেই ভালো চোখে দেখছে না আদালত। এই বিষয়টি অনুচিত বলে জানান বিচারপতি। গত বছরেও এই ধরনের অভিযোগের প্রেক্ষিতে এক প্রধান শিক্ষককে মোটা টাকা জরিমানা দিতে হয়েছিল আদালতের নির্দেশ।

এদিকে মামলার শুনানি চলাকালীন পর্ষদের আইনজীবী কোয়েলি ভট্টাচার্য আদালতে জানান, প্রধান শিক্ষকদের আমরা সম্মতিপত্র দিতে বললে তাদের একটি সংগঠন চিঠি দিয়ে জানিয়েছে তা দিতে তাঁদের সম্মানহানি হচ্ছে।

নতুন করে আগামীদিনে পড়ুয়াদের যাতে কোনও সমস্যার মুখোমুখি হতে না হয়, সেই জন্য নয়া নির্দেশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

এদিকে আবার চলতি বছর মাধ্যমিক পরীক্ষাপ আগে অ্যাডমিট কার্ড নিয়ে সমস্যায় পড়তে হয়। সমস্যায় পড়তে হয় বহু পরীক্ষার্থী দ্বারস্থ হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলা নিয়েই রায় দিল কোর্ট।


আরও পড়ুন

Weather News: বাংলা থেকে উধাও হল শীত, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জেলায় জেলায় বৃষ্টি

'বিজেপি-রাজ্যে ডিম, মাছ, মাংস বন্ধ করে দিয়েছে' খাদ্যাভাস নিয়ে বিজেপিকে আক্রমণে মমতা

Share this article
click me!