আপাত নিষিদ্ধ হস্টেলে ঢোকা, অপ্রকৃতিস্থ অবস্থায় বিশেষভাবে সক্ষম পড়ুয়াকে র‌্যাগিং-এর ঘটনায় অভিযুক্তের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

ঘটনার প্রতিবাদে মিছিল করে বিশ্ববিদ্যালয়ের ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়'। স্বারকলিপি জমা দেওয়া হয় সহ-উপাচার্যকে।অভিযুক্তের কঠোর শাস্তি-সহ একাধিক দাবি নিয়ে মিছিল করেছেন তাঁরা।

Web Desk - ANB | Published : Nov 10, 2022 10:05 AM IST

অপ্রকৃতিস্থ অবস্থায় বিশেষভাবে সক্ষম পড়ুয়াকে র‌্যাগিংয়ের অভিযোগ ঘিরে সম্প্রতি উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে বিশেষ পদক্ষেপ নিল বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরের জি সি সেন এবং নিউ ব্লক হস্টেলে আপাতত ঢুকতে পারবেন অভিযুক্ত প্রাক্তন পড়ুয়া। পরবর্তীকালে অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হবে সেই বিষয় বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের পরবর্তী বৈঠকের পর ঠিক হবে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন ডিন অব স্টুডেন্টস রজত রায়। তিনি আরও জানিয়েছেন ঘটনায় বাকি যাঁদের নাম জড়িয়েছে তাঁরা ইতিমধ্যেই জানিয়েছেন এই কাজের সঙ্গে তাঁরা যুক্ত ছিলেন না। ভবিষ্যতেও এই ধরনের কোনও কাজে জড়িত থাকবেন না বলে লিখিতও দিয়েছেন বলেও সূত্র মারফত জানা যাচ্ছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র জানিয়েছেন, 'আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিশেষ ভাবে সক্ষম পড়ুয়া বুদ্ধদেব জানা সেদিন ইন্টারনারল পরীক্ষার জন্য রাইটার খুজতে পাশের হস্টেলে এক বন্ধুর ঘরে গিয়েছিলেন। সেখানেই বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্র, যে কি না বেআইনিভাবে এখনও হস্টেলে থাকছেন, বুদ্ধদেব জানাকে মদ্যপ অবস্থায় গালিগালাজ করে এবং মারধর করারও চেষ্টা করেন। এর ফলেই দুজনের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়ে, সেখান থেকে একটা হাতাহাতির মত পরিস্থিতিও তৈরি হয়। তারপর বুদ্ধদেব জানা নিজের হস্টেলে ফিরে আসেন।' তবে এখানেই শেষ নয় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ওই পড়ুয়া আরও জানান, এই ঘটনার পর কার্যত দলবল নিয়ে বুদ্ধদেব জানার উপর চড়াও হন অভিযুক্ত প্রাক্তন ছাত্র। যার জেরে দুপক্ষের মধ্যে বচসার সৃষ্টি হয়।

ঘটনার প্রতিবাদে মিছিল করে বিশ্ববিদ্যালয়ের ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়'। স্বারকলিপি জমা দেওয়া হয় সহ-উপাচার্যকে।অভিযুক্তের কঠোর শাস্তি-সহ একাধিক দাবি নিয়ে মিছিল করেছেন তাঁরা। গোটা ঘটনার বিস্তৃত বর্ণনা দিয়ে অভিযোগ করা হয়েছে ইউজিসিতেও। লিখিত অভিযোগ জানানো হয়েছে উপাচার্যর কাছেও।

আরও পড়ুন - 

এবার ১৮ মিনিটের মধ্যেই পৌঁছে যেতে পারবেন জোকা থেকে তারাতলা, আপাতত নন এসি রেক নিয়েই মেট্রো চলার প্রস্তুতি শুরু

২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল আড়াই হাজার, ফের লকডাউনের পথে হাঁটছে চিন

গুঞ্জনে দাঁড়ি টানলেন ঘনিষ্ঠ বন্ধু, সানিয়া-শোয়েব সম্পর্কের জল্পনায় আইনি শিলমোহর

 

Share this article
click me!