Kolkata Municipal Corporation: কলকাতা পুরসভায় নতুন 'ওয়েভার স্কিম', বকেয়া করে সুদ ও জরিমানায় কমবে ছাড়

কর বকেয়া থাকলে আর মিলবে না বড় ধরনের ছাড়, আসন্ন নভেম্বর মাস থেকে নয়া ‘ওয়েভার স্কিম’ চালু করতে চলেছে কলকাতা পুরসভা।

Sahely Sen | Published : Oct 10, 2023 7:07 AM IST

কর বকেয়া থাকলে আর মিলবে না বড় ধরনের ছাড়, আসন্ন নভেম্বর মাস থেকে নয়া ‘ওয়েভার স্কিম’ চালু করতে চলেছে কলকাতা পুরসভা। এই স্কিমের দ্বারা  চালু হলে দীর্ঘ দিনের বকেয়া কর মেটালেও এ বার আর সুদ ও জরিমানায় বিপুল ছাড় দেওয়া হবে না। অর্থাৎ, এবার থেকে যত কম সময়ের মধ্যে কর মেটানো হবে, ততই কম হবে সুদ ও জরিমানার উপর ছাড়ের পরিমাণ।

শারদোৎসবের মরশুম কেটে গেলেই কার্যকর হতে পারে প্রস্তাবিত এই ওয়েভার স্কিম। সম্প্রতি কলকাতা পুরসভার বৈঠকে এর প্রস্তাব অনুমোদিত হয়েছে। কলকাতা পুরসভার সম্পত্তি কর বিভাগের আধিকারিকেরা মনে করছেন, নতুন এই স্কিমের ফলে পুরসভার আয়ের পরিমাণ বাড়বে।

নতুন এই পদ্ধতি চালু হলে করদাতাদের মধ্যে কর প্রদানে দেরি করার প্রবণতাও অনেকটাই কমে যাবে। যার ফলে রাজস্ব আদায়েও বৃদ্ধি সম্ভব হবে। এত দিন যে কয়েক দফা ওয়েভার হত, তাতে জরিমানা বাবদ ধার্য টাকার ৯৯ শতাংশ ও সুদ বাবদ ধার্য টাকার একবার ১০০ শতাংশ ছাড় ও আরেক দফায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। বর্তমান সময়ে আবেদনের ভিত্তিতে ও মেয়রের ইচ্ছায় সুদের উপর সর্বাধিক ৫০ শতাংশ পর্যন্ত ছাড় মিলেছিল। কিন্তু এই বিরাট ছাড় পাওয়ার ক্ষেত্রে ইতি টানতে চলেছে কলকাতা পুরসভা।

Share this article
click me!