'ব্যাঙ্ক কর্তাদের ইগোর জন্যই বঞ্চনা', রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মুখে ঝামা ঘষে ৩ লক্ষ টাকা জরিমানা হাইকোর্টের

বহু দিন ধরেই কলকাতার একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের কর্মী অনির্বাণ পাল। ২০১৫ সালে অনির্বাণ পথ দুর্ঘটনায় পড়েন। তারপর থেকেই তাংর শরীরের ৭০ শতাংশ অংশ অকেজো হয়ে গেছে।

Saborni Mitra | Published : Jun 24, 2024 11:15 AM IST

খাস কলকাতায় রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কেই এক ব্যাঙ্ক কর্তা তাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্মম আচরণের শিকার। কলকাতা হাইকোর্টের ব্যাঙ্কের উর্ধ্বতন কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা ঠুঁকেছিলেন ব্যাঙ্কেরই এক বিশেষভাবে সক্ষম অফিসার। তাতেই ব্যাঙ্ক কর্তাদের আচরণ নিয়ে উষ্মা প্রকাশ করেন বিচারপতি রাজশেখর মান্থা। তিনি বলেন ব্যাঙ্ক কর্তাদের ইগোর কারণেই এই অফিসারকে বছরের পর অমানবিকতার শিকার হতে হয়েছে। পাশাপাশি কড়া নির্দেশও দিয়েছেন।

মূল ঘটনাঃ

বহু দিন ধরেই কলকাতার একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের কর্মী অনির্বাণ পাল। ২০১৫ সালে অনির্বাণ পথ দুর্ঘটনায় পড়েন। তারপর থেকেই তাংর শরীরের ৭০ শতাংশ অংশ অকেজো হয়ে গেছে। এই অবস্থায় তিনি নির্দিষ্ট সময়ই পদোন্নিতির আবেদেন জানাতে পারেননি। এখন তিনি দেখতে পাননা। তাঁর মতে অসুস্থ আরও দুইজন অফিসারের পদোন্নতি হয়। তাঁরা কলকাতাতেই ডিউটি করছে। কিন্তু ২০১১৮ সালে অনির্বাণ পদোন্নতির আবেদন জানালে তাঁর প্রমোশন করে তাঁকে পাটনায় বদলি করে দেওয়া হয়। অসুস্থ শরীরে পাটনায় গিয়ে কাজ করতে সমস্যা হয়। এই অবস্থা কলকাতা হাইকোর্টে মামলা করেন অনির্বাণ। তিনি যুক্তি দেখিয়ে বলেন, ব্যাঙ্কের বিধি অনুযায়ী এমন বিশেষভাবে সক্ষমদের ক্ষেত্রে পদোন্নতি করলেও বদলির কোনও সুযোগ নেই। অনির্বাণের আইনজীবী আরও বলেন, তাঁর মক্কেল কলকাতায় ফেরার আবেদন বার বার জানালেও তাঁকে কলকাতায় ফিরিয়ে আনা হয়নি।

আদালতের নির্দেশঃ

এই মামলার শুনানি কলকাতা হাইকোর্ট বলে, ব্য়াঙ্কের উর্ধ্বতন কর্তৃপক্ষেপ ইগোর জন্যই এই অফিসারকে বছরের পর বছর অমাবিকতার শিকার হতে হয়েছে। আদালতের বক্তব্য এই ধনের প্রতিষ্ঠানের অফিসারদের একাংশের ইগো প্রতিষ্ঠানের ক্ষতি করছে। তাদের জন্য নিচুতলার কর্মী-অফিসারদের বঞ্চিত হতে হচ্ছে। তাই হাইকোর্ট কেন্দ্রের অর্থসচিব , মানবসম্পদ উন্নয়ন সচিব ও ডিজিল্যান্স কমিশনারকে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরি করে এমন অফিসারদের চিহ্নিত করার নির্দেশ দিয়েছে। একইসঙ্গে অভিযোগকারী ব্যাঙ্ক অফিসারকে হেনস্থায় অভিযুক্ত আধিকারিকদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রকে। বিচারপতির মান্থার নির্দেশ, তিন সপ্তাহের মধ্যে ব্যাঙ্ককে জরিমানা বাবদ তিন লক্ষ টাকা ওই অফিসারকে মেটাতে হবে।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta Majumdar : 'টাটকা আর গরম গরম দেবো উনাকে' ফুঁসে উঠলেন সুকান্ত মজুমদার, দেখুন
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Suvendu Adhikari : 'লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ না হলে বেতন বন্ধ হবে' কেন জানেন? শুভেন্দু যা বললেন, দেখুন
Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস