আগামী বছর দিল্লিতে হবে বইমেলা, ৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন করে বললেন মমতা

৪৬তম বইমেলার উদ্বোধন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন আগামী বছর দিল্লিতে হবে বাংলার বইমেলা। তিনি আরও বলেন সমালোচনা থেকে তিনি এখনও শেখেন।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 9:26 AM IST / Updated: Jan 30 2023, 04:36 PM IST

৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রথম নির্ধারিত জায়গায় বসল বইমেলা। সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রালপার্কের বইমেলা প্রঙ্গনই হল বইমেলার জন্য নির্ধারিত স্থান। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন অন্যান্য রাজ্য থেকেও দর্শকরা এসেছে। যা বইমেলার পক্ষ খুব ভাল। পাশাপাশি ছোট প্রকাশনী সংস্থাগুলির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে নির্দেশ দিয়েছেন মমতা। এদিন বইমেলাতে মমতা বলেন এবার থেকে দিল্লিতেও হবে বইমেলা। রাজ্যের প্রত্যেকটি জেলা সেখানে স্টল দেবে।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার স্পষ্ট করে জানিয়ে দেন তিনি সমালোচনা থেকে তিনি এখনও শেখেন। তিনি বলেন, তিনি নিতান্তই নগন্য। কিন্তু তারপরেও প্রবল ব্যস্থাতার মধ্যে তাঁর ১২৮টি বই প্রকাশ পেয়েছে। যারমধ্যে রয়েছে ইংরেজি ও বাংলা বই। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় দেশের স্বাধীনতার ৭৫ বছরের রাজ্য সরকারের বিশেষ কর্মসূচির কথাও বলেন। তিনি জানিয়ে দেন রাজ্য সরকার রাজ্যের মহিলা স্বাধীনতা সংগ্রামীদের খুঁজে বার করার চেষ্টা করছে- যারা হারিয়ে গেছে ইতিহাসের পাতা থেকে। এদিন তিনি বলেন 'এখন একটা উঁইপোকা কামড়ালেও তা সংবাদ হিসেবে দেখান হয়। কিন্তু কেউ ভাল বই লেখলে তা জানান হয় না।' এদিন মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন করেন, রাজনীতিবিদরা কি বই লিখতে পারে না? কথা প্রসঙ্গে তিনি রাজা রামমোহন রায়,বিদ্যাসাগরের কথাও তুলে ধরেন। তিনি বলেন এখনও বিদ্যাসাগরের লেখা বই দরকার।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পেনের মন্ত্রী মাকিয়া খোসে গালভেট সালভাদোর, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। ৪৬তম কলকাতা বইমেলার থিম স্পেনষ এই প্রথম বইমেলার অংশগ্রহণ করল থাইল্যান্ড। বইমেলায় এবার স্টল রয়েছে ৭০০-র বেশি। ২০০ লিটিল ম্যাগাজিন।

বইমেলা উদ্বোধন করে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য প্রশাসনের কাছে রাতের বেলা পর্যাপ্ত বাস দেওয়ার দাবি জানিয়েছেন। মমতা বই মেলার উদ্বোধন করে বলেন, বই গোটা বিশ্বকে একত্রিত করে। বই এখনও গুরুত্বপূর্ণ মাধ্যম। মেলায় আসার জন্য তিনি রাজ্যবাসীর কাছে আমন্ত্রণ জানান।

আরও পড়ুনঃ

ডিএ-র পাশাপাশি স্বচ্ছতার সঙ্গে শূন্যপদে নিয়োগের দাবি, আন্দোলনে রাজ্যের প্রাথমিক শিক্ষকরা

নজর মধ্যবিত্তের ওপর, বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রীদের পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর

জম্মু থেকে লালচক পর্যন্ত হেঁটে দেখাক অমিত শাহ! শ্রীনগর থেকে সরাসরি চ্যালেঞ্জ রাহুল গান্ধীর

Share this article
click me!