কলকাতায় রেমালের দাপট কাড়ল প্রাণ, হাওয়ার ঝাপটায় উপড়ে গেল গাছ-তিলোত্তমা জুড়ে ধ্বংসের ছবি! দেখুন

কলকাতায় রাত গভীর হতেই বেড়েছে বৃষ্টি ও ঝড়ের দাপট। এখনও পর্যন্ত কলকাতার কমপক্ষে ২৪-২৫টি গাছের ডাল ও গাছ ভেঙে পড়েছে বলে পুরসভার সবচেয়ে খবর। ইতিমধ্যেই পুরকর্মীরা গিয়ে রাস্তা পরিষ্কারের কাজ চালাচ্ছেন।

Parna Sengupta | Published : May 27, 2024 4:30 AM IST

রবিবার রাত থেকে ঝড় এবং বৃষ্টিতে নাজেহাল কলকাতা। ইতিমধ্যে স্থলভাগে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় রেমাল। শেষ পাওয়া খবর অনুযায়ী, ইতিমধ্যে শহর কলকাতার একাধিক জায়গায় গাছ পড়ে অবরুদ্ধ রাস্তা।

রেমালে মৃত্যু

জানা গিয়েছে, কলকাতায় বাড়ি ভেঙে একজনের মৃত্যু হয়েছে। ১০ নম্বর বিবির বাগান এলাকার বাসিন্দা মহম্মদ সাজিদ বাড়ি ভেঙে আহত হন। তাঁকে নীলরতন সরকার মেডিকেল কলেজে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়। ঝোড়ো হাওয়ার কারণে মহম্মদ সাজিদ তাঁর ছেলেকে ডাকতে যাচ্ছিলেন। সেই সময়েই একটি বিপজ্জনক বাড়ির নীচে দাঁড়িয়ে পড়েন তিনি। বাড়ির একাংশ ভেঙে গুরুতর জখম হন। তাঁকে দ্রুত উদ্ধার করে নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

লন্ডভন্ড কলকাতা

বাংলা-বাংলাদেশ সীমান্ত ঘেঁষে রয়েছে রেমাল। বাংলাদেশে ঘণ্টায় ১৩৫ কিমি বেগে ঝড় হচ্ছে। সুন্দরবনেও ১২০ কিমি প্রতি ঘণ্টায় ঝড় হয়। কলকাতায় রাত গভীর হতেই বেড়েছে বৃষ্টি ও ঝড়ের দাপট। এখনও পর্যন্ত কলকাতার কমপক্ষে ২৪-২৫টি গাছের ডাল ও গাছ ভেঙে পড়েছে বলে পুরসভার সবচেয়ে খবর। ইতিমধ্যেই পুরকর্মীরা গিয়ে রাস্তা পরিষ্কারের কাজ চালাচ্ছেন। মেয়র ফিরহাদ হাকিম রবিবারই জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলায় ১৫ হাজার কর্মী থাকছেন রাস্তায়। কলকাতার রাস্তায় জল জমে গেলে, পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রস্তুত থাকছে ৪৮০ পাম্প।

শেষ পাওয়া খবর অনুযায়ী, ইতিমধ্যে শহর কলকাতার একাধিক জায়গায় গাছ পড়ে অবরুদ্ধ রাস্তা। আলিপুর, টালা পার্ক, ভিক্টোরিয়া নিকটবর্তী স্থান, রেড রোড সহ একাধিক জায়গায় গাছ ভেঙে পড়েছে বলে খবর মিলেছে।

বেহাল ট্রেন ও মেট্রো পরিষেবা

রেমালের দাপটে রেললাইনে গাছ পড়ে থাকায় সকাল থেকে পুরোপুরি বন্ধ রাখতে হয়েছিল ট্রেন পরিষেবা। দুর্যোগের কারণে সোমবার সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল করছিল না। অবশেষে প্রায় ১০ ঘণ্টা পরে শিয়ালদহ দক্ষিণে ট্রেন চলা শুরু হল। প্রথমে ক্যানিং লোকাল ছাড়ার ঘোষণা হয়েছে।

ট্রেনের পাশাপাশি মেট্রো পরিষেবাও ব্যাহত সকাল থেকে। সপ্তাহের প্রথম দিনে সকাল সকাল যাঁরা মেট্রোর ভরসায় বেরিয়েছিলেন, তাঁরাও ভোগান্তির মুখে। সোমবার সকালে মেট্রো স্টেশনে ঘোষণা হয়, দক্ষিণেশ্বর থেকে গিরিশ পার্ক এবং টালিগঞ্জ থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলাচল করবে।

প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় সোমবারও শিয়ালদহ দক্ষিণ শাখায় ১০টি ট্রেন বাতিল করা হল। রেমেল ঘূর্ণিঝড়ের জেরে সর্বাধিক ক্ষতিগ্রস্ত হতে পারে রাজ্যের উপকূলবর্তী দুই জেলা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। দক্ষিণ-পূর্ব রেল জানিয়েছে, সোমবার দিঘা যাওয়া-আসার সমস্ত ট্রেন বাতিল করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Mamata Banerjee : 'আপনারা টাকা খাচ্ছেন, সব শেষ হয়ে যাচ্ছে! কতটা খাচ্ছেন জানিনা...' বিস্ফোরক মমতা
Salt Lake City : ফুটপাথ 'সাফ'! মমতার কড়া নির্দেশ! সল্টলেকের সেক্টর ফাইভে পুলিশের অভিযান
Nadia TMC BJP Clash : দখল করা ভবন ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ শান্তিপুরবাসীর
Calcutta football league- শুরু হল কলকাতা ফুটবল লিগ
Mamata Banerjee : 'গরুর টাকা সব থেকে বেশি খায় BJP' হঠাৎ একথা কেন বললেন মমতা! দেখুন