জেল থেকে 'কলতান' বেরোতেই লাল আবির-গোলাপ ফুল! বাড়ি ফিরে জড়িয়ে ধরলেন মাকে, হল মিছিলও

মুক্ত কলতান। জেল থেকে ছাড়া পেলেন সিপিএম-এর (CPM) যুব নেতা কলতান দাশগুপ্ত (Kalatan Dasgupta)।

Subhankar Das | Published : Sep 20, 2024 11:55 AM IST

মুক্ত কলতান। জেল থেকে ছাড়া পেলেন সিপিএম-এর (CPM) যুব নেতা কলতান দাশগুপ্ত (Kalatan Dasgupta)।

বৃহস্পতিবারই, জামিনের আদেশ দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আর শুক্রবার, বিধাননগর আদালতে নথিপত্র এবং ব্যক্তিগত বন্ডের টাকা জমার দেওয়ার পরেই মুক্তি পান তিনি। এদিন বাম যুব নেতাকে স্বাগত জানাতে উপস্থিত হন একাধিক বাম নেতৃত্ব এবং উৎসাহী কর্মীরা।

Latest Videos

কলতান বেরোতেই তাঁকে লাল আবির উড়িয়ে স্বাগত জানাতে দেখা যায় দলীয় কর্মী-সমর্থকদের। কারও হাতে ছিল গোলাপ, তো কারও হাতে আবার মালা। কেউ কেউ হাতে লেখা ব্যানার নিয়ে উপস্থিত হন এদিন। তাঁকে নিয়ে মিছিলও করেন এসএফআই (SFI) এবং ডিওয়াইএফআই (DYFI) কর্মীরা।

স্লোগান ওঠে, ‘তিলোত্তমা হারবে না, কলতান থামবে না।” এছাড়াও অনেকের মুখে শোনা যায়, “জেল কে তালে কাচ্চে হ্যায়, হামারে কমরেড সাচ্চে হ্যায়।”

শুক্রবার, বেলা ১১টা নাগাদ বিধাননগর আদালত থেকে মুক্তি পান কলতান। তখন আদালতের বাইরে কার্যত, দিকে দিকে লাল আবির। কলতান দাশগুপ্ত ভিতর থেকে বেরোতেই তাঁকে মালা পরিয়ে দেওয়া হয়। সেইসঙ্গে, হাতে ধরিয়ে দেওয়া হয় লাল গোলাপ ফুল।

অন্যদিকে, সংবাদমাধ্যমকে বাম যুব নেতা জানান, “ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল। এটা আসলে একটা বিরাট ষড়যন্ত্র।” এরপর কলতানকে সঙ্গে নিয়ে বাম নেতৃত্ব এবং কর্মীরা পৌঁছে যান শ্যামবাজারে, যেখানে চলছে ছাত্র-যুবদের লাগাতার অবস্থান।

সেখানে পৌঁছে তাঁকে নিয়ে মিছিল বের করেন তারা। সামনে ছিল একটি পোস্টার। সেখানে লেখা ছিল, ‘লড়াইয়ের অপর নাম, কমরেড কলতান।’

প্রসঙ্গত, একটি ভাইরাল অডিও কাণ্ডে তাঁকে গ্রেফতার করে বিধাননগর পুলিশ কমিশনারেট। যদিও সেই গ্রেফতারি নিয়ে রীতিমতো প্রশ্ন তুলে দেয় হাইকোর্ট। শুনানিতে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জানান, “ফোনালাপে অপরপ্রান্তে কে কী বলবে, সেটা নিয়ন্ত্রণ করা কীভাবে সম্ভব? সেটা তো কারও হাতে নেই। তার জন্য কীভাবে অপরাধী হতে পারেন একজন? কোনও একজনকে কে কি শুধু টেলিফোনিক বার্তালাপে গ্রেফতার করা যায়?”

আর বৃহস্পতিবার, কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ তাঁকে ৫০০ টাকা ব্যক্তিগত বন্ডের বিনিময়ে জামিন দেন। গত ৫ দিন পুলিশ হেফাজতে থাকার পর অবশেষে মুক্তি পেলেন এই যুব নেতা। বাড়ি পৌঁছেই জড়িয়ে ধরলেন মাকে। আর বাম নেটিজেনদের একাংশ বলছে, “জনতার ‘কলতান’ থামছে না।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors