'মেয়েদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণ করা উচিত', কেন একথা বলল কলকাতা হাইকোর্ট?

আদালত যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন (POCSO আইন) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কলকাতা হাইকোর্ট ১৬ বছরের বেশি বয়সী কিশোর-কিশোরীদের মধ্যে সম্মতিমূলক যৌন ক্রিয়াকলাপকে অপরাধমূলক বলে পরামর্শ দিয়েছে।

Parna Sengupta | Published : Oct 19, 2023 6:58 AM IST / Updated: Oct 19 2023, 12:29 PM IST

বুধবার কলকাতা হাইকোর্ট বলেছে যে কিশোরী মেয়েদের উচিত "দুই মিনিটের আনন্দে" লিপ্ত হওয়ার পরিবর্তে "তাদের যৌন ইচ্ছাকে নিয়ন্ত্রণ করা" এবং কিশোর ছেলেদের উচিত "অল্পবয়সী মেয়ে ও মহিলাদের এবং তাদের মর্যাদা এবং শারীরিক স্বাধীনতা" কে সম্মান করা। 'প্রভাত পুরকাইত বনাম পশ্চিমবঙ্গ রাজ্য' মামলায়, বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি পার্থ সারথি সেনের একটি ডিভিশন বেঞ্চ একটি নাবালিকা মেয়েকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত যুবককে খালাস দেওয়ার সময় এই পর্যবেক্ষণ জানায়।

আদালত যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন (POCSO আইন) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কলকাতা হাইকোর্ট ১৬ বছরের বেশি বয়সী কিশোর-কিশোরীদের মধ্যে সম্মতিমূলক যৌন ক্রিয়াকলাপকে অপরাধমূলক বলে পরামর্শ দিয়েছে। আদালত অপ্রাপ্তবয়স্ক যৌন সম্পর্কের কারণে আইনী জটিলতা এড়াতে যৌন শিক্ষার প্রসারের পরামর্শও দিয়েছে। আদালত তার সিদ্ধান্তে যৌন ইচ্ছাকে নিয়ন্ত্রণের গুরুত্ব ব্যাখ্যা করেছে।

Latest Videos

কলকাতা হাইকোর্ট তার সিদ্ধান্তে বলেছে, 'অ্যান্ড্রোজেনিক স্টেরয়েড হল টেস্টোস্টেরন, যা প্রাথমিকভাবে পুরুষদের অণ্ডকোষ থেকে এবং মহিলাদের ডিম্বাশয় থেকে এবং পুরুষ ও মহিলা উভয়ের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে অল্প পরিমাণে নিঃসৃত হয়। হাইপোথ্যালামাস এবং পিটুইটারি গ্রন্থিগুলি টেস্টোস্টেরনের পরিমাণ নিয়ন্ত্রণ করে, যা প্রাথমিকভাবে যৌনতা বা লিবিডো (পুরুষদের মধ্যে) জন্য দায়ী। এটি শরীরে বিদ্যমান, তাই যখন উদ্দীপনা সংশ্লিষ্ট গ্রন্থিকে সক্রিয় করে, তখন যৌন ইচ্ছা জাগে। কিন্তু সংশ্লিষ্ট দায়ী গ্রন্থির সক্রিয়করণ স্বয়ংক্রিয় নয়। কারণ এর জন্য আমরা নিজেরা দায়ী।

কলকাতা হাইকোর্টের রায়ে আরও বলা হয়েছে, 'কিশোরদের মধ্যে যৌনতা স্বাভাবিক কিন্তু যৌন ইচ্ছা বা এই ধরনের আকাঙ্ক্ষার উদ্দীপনা ব্যক্তির কিছু কাজের উপর নির্ভর করে। তাই যৌন ইচ্ছা মোটেও স্বাভাবিক ও আদর্শ নয়। আমরা যদি কিছু ক্রিয়াকলাপ বন্ধ করি, তবে যৌন আকাঙ্ক্ষার উদ্দীপনা আর স্বাভাবিক হয় না, যেমনটি আমাদের আলোচনায় বলা হয়েছে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা