Swarup Biswas: ৭০ ঘণ্টা তল্লাশি! স্বরূপ বিশ্বাসের বাড়িতে কেন রেকর্ড সময় ধরে আয়কর বিভাগের আধিকারিকরা?

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ার পরেও রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে বিভিন্ন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নিয়মিত সিবিআই, ইডি, আয়কর বিভাগের তল্লাশির খবর জানা যাচ্ছে।

Soumya Gangully | Published : Mar 23, 2024 5:36 AM IST / Updated: Mar 23 2024, 11:46 AM IST

মুর্শিদাবাদের বড়ঞার তৃণমূল কংগ্রেস বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে হারিয়ে দিলেন দক্ষিণ কলকাতার তৃণমূল নেতা স্বরূপ বিশ্বাস। না, একে অপরে কোনও নির্বাচনে লড়াই করেননি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তল্লাশির সময়ের হিসেবে জীবনকৃষ্ণকে ছাপিয়ে গিয়েছেন স্বরূপ। বড়ঞার তৃণমূল বিধায়কের বাড়িতে টানা ৬৫ ঘণ্টা তল্লাশি চালিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। স্বরূপের বাড়িতে আয়কর বিভাগের আধিকারিকরা টানা ৭০ ঘণ্টা তল্লাশি চালালেন। তবে ৩ দিন ধরে যে তল্লাশি চালানো হল, তাতে কী তথ্য বা নথি বাজেয়াপ্ত করা হয়েছে, সেটা স্পষ্ট নয়। স্বরূপকে কেন এত গুরুত্ব দেওয়া হচ্ছে, সেটা স্পষ্ট নয়।

তদন্তে সহযোগিতা স্বরূপের

স্বরূপ ও তাঁর কাউন্সিলর স্ত্রী জুঁই বিশ্বাস আয়কর বিভাগের তল্লাশির সময় বাড়িতেই ছিলেন। বুধবার সকাল ৭টা নাগাদ নিউ আলিপুরের সাহাপুর কলোনিতে স্বরূপের ফ্ল্যাটে আয়কর বিভাগের তল্লাশি শুরু হয়। সেই দীর্ঘ তল্লাশি শেষ হল শনিবার ভোর ৫টা নাগাদ। এর আগে রাজ্যের কোনও নেতা-মন্ত্রীর বাড়িতে এত দীর্ঘ সময় ধরে তল্লাশি চালানো হয়নি। সেই হিসেবে রেকর্ড গড়েছেন স্বরূপ। শাসক দলের এই নেতা আয়কর হানাকে রাজনৈতিক প্রতিহিংসা আখ্যা দিয়েছেন। তাঁরা তদন্তে সহযোগিতা করেছেন বলেও জানিয়েছেন স্বরূপ ও জুঁই। আর্থিক বেনিয়ম ও আয়-বহির্ভূত সম্পত্তির অভিযোগে তল্লাশি চালানো হয়েছে বলে জানা গিয়েছে। স্বরূপ ও জুঁইকে জিজ্ঞাসাবাদও করেছেন আয়কর বিভাগের আধিকারিকরা। তবে তাঁরা কোনও নথি বাজেয়াপ্ত করেননি বলেই দাবি স্বরূপের।

রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ শাসক দলের

ভাইয়ের ফ্ল্যাটে আয়কর বিভাগের তল্লাশি নিয়ে উদ্বেগে ছিলেন রাজ্যের দাপুটে মন্ত্রী অরূপ বিশ্বাস। তিনিও এই তল্লাশিকে রাজনৈতিক প্রতিহিংসা আখ্যা দিয়েছেন। কিন্তু তৃণমূল কংগ্রেসে গুরুত্বপূর্ণ কোনও পদে না থাকা স্বরূপের উপর কেন রাজনৈতিক প্রতিহিংসা থাকবে সেটা স্পষ্ট নয়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

এসএসসি দুর্নীতির তদন্তে ইডি, প্রসন্ন রায়ের ফ্ল্যাট-সহ সাত জায়গায় তল্লাশি

Sujit Basu: ১৪ ঘণ্টার ম্যারাথন তল্লাশি সুজিত বসুর বাড়িতে, ইডি নিয়ে গেল প্রচুর নথি

Share this article
click me!