Weather News: মেঘ রোদ্দুরের লুকোচুরি ও আংশিক বৃষ্টি চলবে দোল পর্যন্ত, জেনে নিন কলকাতা ও রাজ্যগুলির আবহাওয়ার খবর

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে রাজ্যজুড়ে তাপমাত্রার পরিবর্তনে সম্ভাবনা রয়েছে।

deblina dey | Published : Mar 23, 2024 1:30 AM IST / Updated: Mar 23 2024, 07:01 AM IST

শুক্রবার বেশ ঝলমলে দিন কাটলেও তাপমাত্রা খুব একটা বৃদ্ধি পায়নি। সপ্তাহ জুড়ে সর্বোচ্চ তাপমাত্রাও ৩২ ডিগ্রিতেই আটকে থাকবে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। মোট কথা আরামদায়ক আবহাওয়া থাকবে এই সপ্তাহে। শনিবার কেবলমাত্র দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা এবং বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝোড়ো হাওয়া বইতে পারে। ওদিকে বৃষ্টি কমতেই বাড়বে তাপমাত্রা। চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৬-১০ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। তবে দক্ষিণ ২৪ পরগনায় বহাল থাকবে বৃষ্টি। জারি থাকবে সতর্কবার্তা।

গত ৫৪ বছরে এই নিয়ে দ্বিতীয়বার মার্চ মাসে এসে এতটা তাপমাত্রার পতন হয়েছে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি এবং সর্বনিন্ম ২১.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১৩ ডিগ্রি কম। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পুবালি হাওয়ার সংঘাতেই জেরেই এই অকাল বর্ষণ। বৃহস্পতিবার সকালের দিকে কলকাতা-সহ বিভিন্ন জেলায় হঠাত্‍ বৃষ্টির জেরে ব্যাপকভাবে কমেছে তাপমাত্রা।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ এবং আশেপাশের অঞ্চল, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত নিম্নচাপ বলয় বিস্তৃত রয়েছে। তার জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প চলে আসার কারণে রাজ্যজুড়ে আগামী দু-তিন দিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বীরভূম-মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনার একাধিক এলাকা বৃষ্টিতে ভিজতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে রাজ্যজুড়ে তাপমাত্রার পরিবর্তনে সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!