শুক্রবার রাতেই কলকাতায় অমিত শাহ, ভাইস চেয়ারম্যান পদে মমতা বন্দ্যোপাধ্যায়

মূলত ইস্টার্ন ফ্রেট করিডর ও সীমানা সংক্রান্ত বিষয় নিয়ে শনিবারের বৈঠকে আলোচনা করার পরিকল্পনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 4:02 AM IST

পশ্চিমবঙ্গে জরুরি প্রশাসনিক বৈঠক। সেই উদ্দেশ্যে বাংলায় বিশেষ সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুই দিন ধরে ঠাসা কর্মসূচি রয়েছে তাঁর। সূত্রের খবর, শুক্রবার রাতেই বিমানে চড়ে কলকাতায় এসে নামবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

শনিবার নবান্নের সভাঘরে ইস্টার্ন জ়োনাল কাউন্সিলের বৈঠকের আয়োজন করা হয়েছে। প্রধানত, সেই বৈঠকে যোগ দেওয়ার উদ্দেশ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই সফর। শনিবার দুপুরে সেই বৈঠক শেষ হলে আবার কলকাতা বিমান বন্দর থেকে দিল্লির পথে রওনা দেবেন শাহ।

নবান্ন সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রীর বঙ্গ সফরকে কেন্দ্র করে বিশেষ বিশেষ এলাকাগুলি কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে। প্রস্তুত রাখা হচ্ছে পুলিশ বাহিনীকেও। শনিবারের বৈঠকে থাকার কথা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। তবে, কেবলমাত্র বাংলার মুখ্যমন্ত্রী নন, ইস্টার্ন জ়োনাল কাউন্সিলের বাকি রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদেরও এই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে। ইস্টার্ন জ়োনাল কাউন্সিলের মধ্যে বাংলা ছাড়াও পড়ছে বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং সিকিম রাজ্য।

পাঁচটি জ়়োনাল কাউন্সিলের প্রত্যেকটিরই চেয়ারম্যান পদে রয়েচেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। মন্ত্রকের নিয়ম অনুযায়ী, যে রাজ্যে এই বৈঠক আয়োজিত হয়, সেই রাজ্যের মুখ্যমন্ত্রী থাকেন ভাইস চেয়ারম্যান পদে। প্রত্যেক বছরই এই ভাইস চেয়ারম্যান বদল হয়। কারণ, আলাদা আলাদা রাজ্যগুলিতে বৈঠক হয় এবং সেই রাজ্যের মুখ্যমন্ত্রী তখন ভাইস চেয়ারম্যান হন। ২০২২-এর এই বৈঠকটি যেহেতু পশ্চিমবঙ্গে হতে চলেছে, সেই কারণে এবার বৈঠকের ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পূর্ব সূচি অনুযায়ী, ইস্টার্ন জ়োনাল কাউন্সিলের বৈঠক হওয়ার পরিকল্পনা করা হয়েছিল চলতি ডিসেম্বর মাসের ৫ তারিখ। যদিও সে সময়ে বিশেষ কারণবশত সেই বৈঠকটি হওয়া সম্ভব হয়নি। বিশেষ কারণে ৫ তারিখের বৈঠক স্থগিত থাকলেও ১৭ ডিসেম্বর শনিবার তা অনুষ্ঠিত হতে চলেছে কলকাতায়। এই কাউন্সিলের বৈঠকে কেন্দ্র-রাজ্য যুক্ত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা। মূলত ইস্টার্ন ফ্রেট করিডর ও সীমানা সংক্রান্ত বিষয় নিয়ে শনিবারের বৈঠকে আলোচনা করার পরিকল্পনা রয়েছে।


আরও পড়ুন-
বঙ্গে চলছে বড়দিনের প্রতীক্ষা, তবে সপ্তাহের শেষের দিকে তাপমাত্রার পারদ নিম্নমুখী হলেও জাঁকিয়ে শীত এখনও অধরা
হোয়াটসঅ্যাপের ডেটা লিক হয়নি, হ্যাকারের জল্পনা উড়িয়ে দিয়ে ব্যবহারকারীদের এবার নিশ্চিন্ত করল অ্যাপ কর্তৃপক্ষ
স্নাতকোত্তর না পড়েই পিএইচডি? জাতীয় শিক্ষা নীতির অধীনে ইউজিসি-র নয়া নিয়ম, সম্মত হচ্ছেন না শিক্ষাবিদরা

Share this article
click me!