ইতিহাস গড়তে অপেক্ষা আরও কিছুদিনের, রবিবারও হলনা ভারতের প্রথম 'আন্ডার ওয়াটার মেট্রো'র ট্রায়াল রান

গঙ্গার তলা দিয়ে মেট্রো ছুটতে অপেক্ষা এখনও বেশ কিছুদিনের। মেট্রোরেল কর্তৃপক্ষের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এক্ষুণি গঙ্গার তলা দিয়ে ট্রায়াল রানের কোনও পরিকল্পনা নেই।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 10:23 AM IST

রবিবারও থমকে গেল ট্রায়াল রান। নতুন ইতিহাসের সাক্ষী হতে এখনও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে কলকাতা বাসীকে। ১০ এপ্রিল রবিবার । ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের একটি অংশ হুগলী নদীর তলা দিয়ে সুরঙ্গ পেরনোর কথা ছিল। হাওড়া থেকে এই মেট্রো চালু হলে এটিই হবে ভারতের প্রথম 'আন্ডার ওয়াটার মেট্রো'। নদীর নীচে এই টানেলের গভীরতা প্রায় সাততলা বাড়ির সমান। এই সুরঙ্গ দিয়েই ছোটার কথা ছিল ইস্ট ওয়েস্ট মেট্রোর রেকের। তবে আপাতত স্থগিত রাখতে হল ট্রায়াল রান। গঙ্গার তলা দিয়ে মেট্রো ছুটতে অপেক্ষা এখনও বেশ কিছুদিনের। মেট্রোরেল কর্তৃপক্ষের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এক্ষুণি গঙ্গার তলা দিয়ে ট্রায়াল রানের কোনও পরিকল্পনা নেই।

কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে এই মুহূর্তে গঙ্গার নীচ দিয়ে ট্রায়াল রানের কোনও পরিকল্পনা নেই। যে ট্রায়াল রানের কথা বলা হয়েছে তা হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক যেটি সল্টলেক সেন্ট্রাল পার্কের ডিপোয় থাকে, সেটি চলাচল করবে। উল্লেখ্য সূত্র মারফত খবর, সমস্ত পরিকল্পনা ঠিকঠাক চললে ২০২৩-এর এপ্রিল মাসেই গঙ্গা নদীর নীচ দিয়ে দৌড়বে প্রথম মেট্রো।১৯৮৪ সালের অক্টোবর মাসে ভারতের প্রথম মেট্রো ছুটেছিল ব্রিটিশের রাজধানী কলকাতা নগরীর পথে, সেটাই ছিল ভারতের মাটির তলদেশের প্রথম ট্রেনযাত্রা। সেই ঐতিহাসিক ঘটনার ৪০ বছর পূর্তির আগেই নতুন ইতিহাস সৃষ্টি করতে চলেছে মেট্রো রেল।

পূর্ব কলকাতার সল্টলেক সেক্টর V লাইনের মেট্রোটি গঙ্গার নীচ দিয়ে গিয়ে শিয়ালদহ এবং এসপ্ল্যানেড হয়ে সোজা পৌঁছবে হাওড়া ময়দানে। পূর্ব-পশ্চিম মেট্রো করিডোরের এই ঐতিহাসিক পথের দৈর্ঘ্য মোট ১৬.৬ কিলোমিটার। শিয়ালদহ-এসপ্ল্যানেড সেকশনে পূর্ব-গামী সুড়ঙ্গে ট্র্যাক স্থাপনের কাজ এখনও অসম্পূর্ণ রয়েছে। তবে, রবিবার হাওড়া ময়দানে দুটি ট্রেনের যাত্রার জন্য অস্থায়ী ট্র্যাকের মাধ্যমে সেই ফাঁকগুলি পূরণ করা হয়েছে। তবে, আপাতত ট্রায়াল রান শুরু করা হলেও সাধারণ যাত্রীদের জন্য এই পথ কবে থেকে চালু করা হবে, সেই খবর এখনও জানায়নি মেট্রো রেল।

Share this article
click me!