Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলছে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া, জানুন কোন বিষয়ের প্রবেশিকা পরীক্ষা কবে

আগামী ২৩ জুনের মধ্যে জমা দিতে হবে আবেদন পত্র। প্রতিটি বিভাগেই প্রবেশিকা পরীক্ষার দ্বারা ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

Ishanee Dhar | Published : Jun 11, 2023 12:38 PM IST

গত মাসেই ফল প্রকাশিত হয়েছে দ্বাদশ শ্রেনীর। জুন মাস থেকেই শুরু হয়েছে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ভর্তির প্রক্রিয়া। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে চার বছরের স্নাতক কোর্স। সেই মতোই ভর্তি নিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। পড়ুয়াদের জেনে রাখা দরকার ইতিমধ্যেই শুরু হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় ভর্তির প্রক্রিয়াও। স্নাতক স্তরে আর্টস এবং সায়েন্স বিভাগে শুরু হয়ে গিয়েছে ভর্তির প্রক্রিয়া। আগামী ২৩ জুনের মধ্যে জমা দিতে হবে আবেদন পত্র। প্রতিটি বিভাগেই প্রবেশিকা পরীক্ষার দ্বারা ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই মিলবে আবেদনের ফর্ম। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে ফ্যাকাল্টি অফ আর্টস বিভাগে- বাংলা, কমপ্যারেটিভ লিটারেচার, ইকোনমিক্স, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সংস্কৃত, সমাজবিজ্ঞান বিষয় চলছে ভর্তি। অন্যদিকে ফ্যাকাল্টি অফ সায়েন্স বিভাগে- পদার্থবিদ্যা, রসায়ন, ভূগোল এবং অঙ্ক বিভাগে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। সংশ্লিষ্ট বিভাগে ভর্তির জন্য দিতে হবে প্রবেশিকা পরীক্ষা। ইতিমধ্যেই প্রবেশিকা পরীক্ষার দিনও প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

কবে কোন বিষয় পরীক্ষা?

নির্দিষ্ট বিষয় প্রবেশিকা পরীক্ষায় পাশ করতে হবে পড়ুয়াদের। সংশ্লিষ্ট প্রবেশিকা পরীক্ষা ও দ্বাদশ শ্রেনীর নম্বরের ভিত্তিতেই হবে ভর্তি। অনলাইনে সম্পন্ন হবে ভর্তির প্রক্রিয়া।

Share this article
click me!