নতুন বছরে সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে জোকা-তারাতলা লাইনের মেট্রো, কোন কোন সময়ে চলবে ট্রেন?

আপাতত দিনে মাত্র ৬টি করে ট্রেন চালানো হলেও পরবর্তী সময়ে ধীরে ধীরে যাত্রীদের চাহিদা পর্যবেক্ষণ করে প্রয়োজন মতো বাড়ানো হবে পারপেল লাইনের মেট্রোর সংখ্যা। তখন পাঁচদিনের বদলের দিনের সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কর্তৃপক্ষ। 

Web Desk - ANB | Published : Jan 1, 2023 4:45 AM IST / Updated: Jan 01 2023, 10:38 AM IST

৩০ ডিসেম্বর,শুক্রবার ভার্চুয়ালি উপস্থিত হয়ে কলকাতার জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের অন্তর্গত জোকা-তারাতলা রুটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়া স্টেশন থেকে জোকা-তারাতলা মেট্রো উদ্বোধনের কথা থাকলেও মা হীরাবেন মোদীর প্রয়াণের কারণে তাঁর কলকাতা সফর বাতিল হয়ে যায়। তবে নিজের কর্তব্যের প্রতি অবিচল থাকেন দেশের প্রধানমন্ত্রী। অহমদাবাদ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস-সহ একাধিক রেল প্রকল্পের পাশাপাশি জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন করেন মোদী।

শুক্রবার উদ্বোধন হয়ে গেলেও জোকা-তারাতলা লাইনে মেট্রো সাধারণ যাত্রীদের জন্য চালু হতে লাগবে আরও কিছুটা সময়। মেট্রো কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, নতুন বছরের শুরুতেই ২ জানুয়ারি, অর্থাৎ সোমবার থেকে যাত্রী সাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে। তবে এই মেট্রো পরিষেবা চালু থাকবে সীমিত সময়ের জন্য। সকাল ১০টা থেকে বিকেল ৫টা বেজে ৩০ মিনিট পর্যন্ত মেট্রো চলবে। রেল সূত্রে খবর, দিনে মাত্র ১২টি মেট্রো চলবে জোকা-তারাতলা লাইনে। আপ অভিমুখে চলবে মোট ছ'টি মেট্রো। ডাউন অভিমুখেও ছ'টি মেট্রো চালানো হবে। একেবারে প্রান্তিক স্টেশন থেকে এক ঘণ্টা অন্তর অন্তর মেট্রো পাওয়া যাবে।

জোকা থেকে তারাতলার দূরত্ব প্রায় ৬.৫ কিলোমিটার। ওই যাত্রাপথে মোট ছ'টি স্টেশন আছে, জোকা, ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। আপাতত জোকা-তারাতলা লাইনে সপ্তাহে সাত দিনই মেট্রো চলবে না। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত, সপ্তাহে পাঁচদিন জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা মিলবে। একটি ট্রেনই জোকা থেকে ছাড়বে। সেটি ফের তারাতলা থেকে ফিরে আসবে।

শনিবার এবং রবিবার জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবা পুরোপুরি বন্ধ থাকবে। আপাতত সপ্তাহে একদিন (রবিবার) ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে পরিষেবা মেলে না। নর্থ-সাউথ করিডরে রোজই পরিষেবা মেলে। শুধু শনিবার এবং রবিবার মেট্রোর সংখ্যা কমে যায়। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত জোকা থেকে মাত্র ছ'টি মেট্রো ছাড়বে। রেলের তরফে সময়সূচী জানানো হয়েছে, সকাল ১০টা, সকাল ১১টা, বেলা ১২টা, দুপুর ৩টে, বিকেল ৪টে এবং বিকেল ৫টা।

অপরদিকে, তারাতলা থেকেও সোমবার থেকে শুক্রবার ছ'টি মেট্রো চালানো হবে। সেখান থেকে ট্রেন ছাড়বে সকাল ১০টা ৩০ মিনিট, তারপর সকাল ১১টা ৩০ মিনিট, বেলা ১২টা ৩০ মিনিট, দুপুর ৩টে ৩০ মিনিট, বিকেল ৪টে ৩০ মিনিট এবং বিকেল ৫টা বেজে ৩০ মিনিটে। আপাতত দিনে মাত্র ৬টি করে ট্রেন চালানো হলেও পরবর্তী সময়ে ধীরে ধীরে যাত্রীদের চাহিদা পর্যবেক্ষণ করে প্রয়োজন মতো বাড়ানো হবে পারপেল লাইনের মেট্রোর সংখ্যা। তখন পাঁচদিনের বদলের দিনের সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কর্তৃপক্ষ।

আরও পড়ুন-
নববর্ষের প্রাক্কালে তন্বীরূপে ধরা দিলেন সুন্দরী শ্রীলেখা মিত্র, বোল্ড লুক দেখে ধরাশায়ী নেট দুনিয়া
বর্ষবরণের রাতে কলকাতা, মুম্বই, বেঙ্গালুরু সহ ভারতের সমস্ত বড় শহরে কড়া নিরাপত্তা, কোন শহরে কেমন বন্দোবস্ত?

Share this article
click me!