দুর্গাপুজোর সন্ধ্যায় ইতিহাস ধর্মতলায়! হাজার হাজার প্রতিবাদীর ভিড়ে জনজোয়ার কলকাতায়

এ যেন এক অন্যরকম দুর্গাপুজো দেখছে কলকাতা।

Subhankar Das | Published : Oct 11, 2024 2:20 PM IST

এ যেন এক অন্যরকম দুর্গাপুজো দেখছে কলকাতা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব কার্যত মধ্যগগনে। আর ঠিক সেই সময়েই, ধর্মতলাতে স্লোগান উঠছে ‘জাস্টিস’-এর।

শুক্রবার, ধর্মতলায় এক বিরাট সমাবেশের ডাক দেন জুনিয়র ডাক্তাররা। লাগাতার চলছে তাদের অনশন এবং অবস্থান। এদিন দুপুরের পর থেকেই ধর্মতলা চত্বরে ভিড় বাড়তে শুরু করে। জুনিয়র ডাক্তারদের আন্দোলনের পাশে দাঁড়াতে মঞ্চে হাজির হন সিনিয়র ডাক্তাররাও। শুধু তারা নন, প্রচুর সাধারণ মানুষও পৌঁছে যান ধর্মতলা চত্বরে। এমনকি, এই সমাবেশে যোগ দিতে দূর-দূরান্ত থেকে মানুষ এসে উপস্থিত হয়েছেন ধর্মতলায়।

Latest Videos

শুধু তাই নয়, এই মহাসমাবেশে যাওয়ার জন্য কর্মীদের নির্দেশ দেয় বামফ্রন্ট। তারা জানায়, ডাক্তারদের মহাসমাবেশকে তারা আনুষ্ঠানিকভাবে সমর্থন করছে। রাজ্য বামফ্রন্টের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সাধারণ মানুষকে শুক্রবার বিকেলে ধর্মতলায় ডাক্তারদের ডাকা সমাবেশে অংশ নিতে অনুরোধ করা হচ্ছে। সঙ্গে, এও বলা হয়, কোনওরকমের সাংগঠনিক পতাকা নিয়ে যেন কেউ না আসেন। নাগরিক হিসেবেই যেন এই কর্মসূচিতে অংশ নেন সবাই। আর তারপরেই বহু বামকর্মী ট্রেনে-বাসে চেপে ধর্মতলায় এসে পৌঁছ যান।

আরও পড়ুনঃ

ত্রিধারার বাইরে প্রতিবাদ জানানোর অপরাধে গ্রেফতার ৯ জনকেই অন্তর্বর্তী জামিন দিল হাইকোর্ট

তার কিছুক্ষণের মধ্যেই ধর্মতলায় পৌঁছে যান বাম নেতৃত্ব। সেই দলে ছিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী, রামচন্দ্র ডোমএ এবং সূর্যকান্ত মিশ্র সহ আরও অনেকেই।

এরপর, জমায়েতের জেরে কার্যত অবরুদ্ধ হয়ে যায় ধর্মতলার একাংশ। অনশনমঞ্চের সামনের রাস্তা, ডোরিনা ক্রসিং থেকে কেসি দাস পর্যন্ত বন্ধ গাড়ি চলাচল। সেখানে শুধুই সাধারণ মানুষের ভিড় চোখে পড়ছে।

দুর্গাপুজোর সন্ধ্যায় হাজার হাজার মানুষের গলায় ‘আগুনের পরশমণি’। প্রতিবাদের ইতিহাস রচনা হচ্ছে কলকাতায়, সবাই একসঙ্গে গাইছেন ‘‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’

অন্যদিকে, জুনিয়র ডাক্তারদের ডাকা এই সমাবেশে যোগ দিতে এস উপস্থিত হয়েছেন নকশালপন্থী আন্দোলনের অন্যতম নেতা অসীম চট্টোপাধ্যায়। হুইলচেয়ারে চেপেই হাজির ডাক্তারদের সমাবেশে।

আরও পড়ুনঃ

পুজো মণ্ডপের ২০০ মিটারের মধ্যে কোনও প্রতিবাদ চলবে না, নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

অপরদিকে, অশনশনরত জুনিয়র ডাক্তার সায়ন্তনী ঘোষ হাজরা জানিয়েছেন, “আমরা ৯ অগাস্টকে ভুলব না। আমাদের শরীর দুর্বল। কিন্তু আমাদের মনোবল একটুও কমেনি। আজ এত মানুষের ভিড়। সকলে মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালাচ্ছেন, বিচারের দাবি তুলছেন। এই ভিড় আমাদের মনোবল অনেকটাই বৃদ্ধি করছে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আর জি কর, জয়নগর কাণ্ডে তৃণমূলের দিকেই আঙ্গুল তুললেন জেপি নাড্ডা, দেখুন কী অভিযোগ করলেন | JP Nadda
বর্তমানে কেমন পরিস্থিতি অনিকেতের? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ ডাক্তার সোমা মুখোপাধ্যায়
চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
অনশনমঞ্চে শারীরিক অবস্থার অবনতি অনিকেত মাহাতোর, ভর্তি করা হল আর জি করের CCU-তে | Aniket Mahata
অষ্টমীর পুজো বেলুর মঠে #shorts #durgapuja2024