ছাড়াল গরমের সব রেকর্ড, শহরকে ভেজাতে কবে আসছে বৃষ্টি-সুখবর দিলেন আবহবিদরা

সপ্তাহান্তেই নিস্তার মিলতে পারে জ্বালা পোড়া গরম থেকে। রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি ঝোড়া হাওয়াও বইতে পারে শহর জুড়ে।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 2:38 AM IST

ঝলসাচ্ছে গোটা শহর। দরদর করে অস্বস্তিকর ঘাম নিয়ে কালবৈশাখীর আশায় শহর থেকে শহরতলি। গরমে অস্থির মানুষের এখন একটাই প্রশ্ন বৃষ্টি কবে হবে। নিদেনপক্ষে একটা কালবৈশাখী? কারণ টানা ৮ দিন এক নাগাড়ে তাপমাত্রার পারদ রইল ৪০ ডিগ্রির আশপাশে। শেষ বার এপ্রিল মাসে কলকাতায় এমন গরম পড়েছিল সাত বছর আগে।

বৃহস্পতিবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় শীর্ষে ছিল বাঁকুড়া। সেখানে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছিল ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া, রাজ্যের আরও ২০টি শহরে তাপমাত্রা বৃহস্পতিবারও ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস কিংবা তার চেয়ে বেশি। গত ১৩ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার পর থেকে বৃহস্পতিবার, ২০ এপ্রিল পর্যন্ত শহরের সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪১ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস, ৪০ ডিগ্রি সেলসিয়াস, ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। এই কয়েক দিন টানা তাপপ্রবাহের সাক্ষী থেকেছে কলকাতা।

তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবারও কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তবে আবহাওয়ার পরিবর্তন হবে শনিবার থেকে। রবিবার শহরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে।

সপ্তাহান্তেই নিস্তার মিলতে পারে জ্বালা পোড়া গরম থেকে। রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি ঝোড়া হাওয়াও বইতে পারে শহর জুড়ে। আগামী ২৩ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত কলকাতায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে এর প্রভাব তাপমাত্রায় কতটা পড়বে সেবিষয় এখনও কিছু জানা যায়নি। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামেও বৃষ্টি হতে পারে। ইদের দিন থেকেই রাজ্যে তাপমাত্রার বদল ঘটতে পারে। কমতে পারে রোদের তাপও।

কলকাতায় রাতের তাপমাত্রাও পৌঁছে গেছে ৩০ ডিগ্রিতে। আজ পর্যন্ত জেলায় জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ২০ এপ্রিল, বৃহস্পতিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে বৃহস্পতিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত।

Share this article
click me!