বড়দিন রবিবারে পড়লেও কলকাতার মেট্রো পরিষেবায় খামতি নয়, জেনে নিন নতুন সময়সূচীর তালিকা

মেট্রো রেলের তরফ থেকে বদল হওয়া সময়সূচী নিশ্চিত করে দিয়েছে কর্তৃপক্ষ। শহর থেকে শহরতলি অবদি মানুষের আনন্দে যাতে ভাঁটা না পড়ে, তার জন্য সর্বোতভাবে প্রস্তুত থাকছে পরিষেবা। 

Web Desk - ANB | Published : Dec 23, 2022 9:45 AM IST

বড়দিন উপলক্ষ্যে চলতি সপ্তাহের রবিবার, অর্থাৎ ২৫ ডিসেম্বর নির্দিষ্ট সময়ের চেয়ে অধিক সময় ধরে চালানো হবে কলকাতা মেট্রো। টানা ২ বছর কোভিড মহামারীর কারণে যাত্রীর অভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল মেট্রো রেল। কিন্তু, চলতি বছরে করোনা বিধিনিষেধ উঠে যাওয়ার পর থেকেই বাড়তে শুরু করেছে যাত্রীদের ভিড়। ২০২২-এর দুর্গাপুজোয় দুর্দান্ত সাফল্য পেয়েছে এই পরিষেবা। তারপর অন্যান্য উৎসবের দিনেও বেশিক্ষণ মেট্রো চালানোর ফলে বাড়তি লাভ হয়েছে। এই পরিস্থিতিতে রবিবার বড়দিনের উৎসবের দিনেও বড়সড় লাভের আশাই রাখছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

নর্থ-সাউথ করিডরে সাধারণত রবিবারের দিনগুলিতে সকালবেলা যে সময় থেকে মেট্রো পরিষেবা চালু হয়, তার অনেক আগে থেকেই মেট্রো ছুটবে ২৫ ডিসেম্বর। রাতেও বাড়ানো হচ্ছে মেট্রোর সময়সীমা। সেই সঙ্গে বড়দিনের উৎসবে যাত্রী সমাগম বেশি হবে আন্দাজ করে মেট্রোর সংখ্যাও বাড়ানো হচ্ছে।অর্থাৎ, রবিবার সারাদিন ধরে যেমন মেট্রো চলাচলের সময়সীমাও বাড়ছে, তেমন ট্রেনের সংখ্যাও যাত্রী অনুপাতে বৃদ্ধি করা হচ্ছে।

কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে, নর্থ-সাউথ করিডরে রবিবার, ২৫ ডিসেম্বর মোট ২০৪ ট্রেন চলবে। আপ অভিমুখে চলবে ১০২ ট্রেন। ডাউন অভিমুখে ১০২ ট্রেন চালানো হবে। সাধারণত প্রত্যেক রবিবার মোট ১৩০ ট্রেন চালানো হয়। ক্রিসমাসের উৎসব উপলক্ষ্যে ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছে। এইদিন মূলত পার্কস্ট্রিটে প্রচণ্ড ভিড় এবং জমায়েত হতে দেখা যায়। সেই কারণে ওইদিন সকাল ৭ টা ৫০ মিনিট থেকে রাত ১১ টা ৪৩ মিনিট পর্যন্ত পরিষেবা দেওয়া হবে।

অন্যান্য রবিবারগুলির মতো ডিসেম্বরের শেষ রবিবারে মেট্রো সকাল ৯টায় শুরু হচ্ছে না। তার বদলে এগিয়ে আসছে ট্রেন চালু হওয়ার সময়। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭ টা ৫০ মিনিটে। অপরদিকে দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রোটিও ছাড়বে সকাল ৭ টা ৫০ মিনিটে। দমদম থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো ছাড়া হবে সকাল ৭ টা ৫৫ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো চলবে সকাল ৮ টায়।

দিনের শুরুর মেট্রো যেমন আগে ছাড়ছে, তেমনই দিনের শেষের মেট্রোও চলবে বেশ রাত পর্যন্ত। রবিবার সাধারণত মেট্রো চলে রাত পৌনে দশটা পর্যন্ত। শেষ মেট্রো ছাড়ার সময়সীমায় কিছু পরিবর্তন হচ্ছে আসন্ন বড়দিনে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো ছাড়বে রাত ১০ টা ৩৮ মিনিটে। যেটি অন্যান্য দিন ছাড়ত রাত ৯ টা ২৮ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রোটি ছাড়বে রাত ১০ টা ৪০ মিনিটে। অপরদিকে, দমদম থেকে কবি সুভাষগামী শেষ মেট্রোটি চালানো হবে রাত ১০ টা ৫০ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রোটি ছাড়বে রাত ১০ টা ৫০ মিনিটে।

মেট্রো রেলের তরফ থেকে বদল হওয়া সময়সূচী নিশ্চিত করে দিয়েছে কর্তৃপক্ষ। শহর থেকে শহরতলি অবদি মানুষের আনন্দে যাতে ভাঁটা না পড়ে, তার জন্য সর্বোতভাবে প্রস্তুত থাকছে পরিষেবা।

 

Share this article
click me!