গুরু নানকের জন্মদিনে ধর্না নয়! টেট আন্দোলনকারীদের কাছে ইমেলে জানাল কলকাতা পুলিশ

সোমবার গুরু নানকের জন্মদিন। এই বিশেষ দিনে ধর্মতলার শহিদ মিনার চত্ত্বরে গুরু নানক জয়ন্তীর অনুষ্ঠান পালন করা হয়। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Web Desk - ANB | Published : Nov 6, 2022 4:21 PM IST

সোমবার গুরু নানকের জন্মদিন। সেই কারণেই টেট চাকরিপ্রার্থীদের সপ্তাহের প্রথম দিন মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ধর্না দিতে নিষেধ করে দিল কলকাতা পুলিশ। রবিবার কলকাতা পুলিশের তরফ থেকে ইমেল করে আন্দোলনকারী এই নির্দেশ জানিয়ে দিয়েছে। আন্দোলনকারী সূত্রের খবর তারা বিষয়টি নিয়ে আলোচনা করছে।

সোমবার গুরু নানকের জন্মদিন। এই বিশেষ দিনে ধর্মতলার শহিদ মিনার চত্ত্বরে গুরু নানক জয়ন্তীর অনুষ্ঠান পালন করা হয়। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আইনশৃঙ্খলার বাজায় রাখার জন্য কলকাতা পুলিশের তরফ থেকে এক দিনের জন্য ধর্না অবস্থানে না বসতেই আন্দোলনকারী চাকরি প্রার্থীদের কাছে আবেদন জানান হয়েছে। এই এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকে ময়দান থানার পুলিশের পক্ষ থেকেই ইমেল করা হয়েছে।

পুলিশের আবেদনে সাড়া দিয়ে সোমবার টেট আন্দোলনকারীরা ধর্নায় বসবেন কিনা তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর এই নিয়ে সিদ্ধান্ত নিতে তারা নিজেদের মধ্যে প্রথমে বৈঠক করবে। তারপরই বিষয়টি নিয়ে স্থির সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে রেড রোডে পুজা কার্নিভালের সময় টেট ও এসএসসি চাকরিপ্রার্থী আন্দোলনকারীদের নিরাপত্তার কারণে ধর্না থেকে বিরত থাকার আবেদন জানিয়েছিল কলকাতা পুলিশ। পুলিশের নির্দেশ মেনে সেদিন আন্দোলনে বসেনি এসএসসি চাকরি প্রার্থীদের। তবে টেট পরীক্ষার্থীরা আন্দোলনে বসলেও পরে তাদের সরিয়ে দেয় প্রশাসন।

চাকরির দাবিতে টানা আন্দোলন করে যাচ্ছেন চাকরি প্রার্থীরা। শুক্রবার চাকরি প্রার্থীদের আন্দোবন ৬০০ দিনে পড়ল। শান্তিপূর্ণ অবস্থানে এর আগে একাধিকবার পুলিশ সমস্যা তৈরি করেছিল। কিন্তু বর্তমানে কোর্টের নির্দেশে চাকরি প্রার্থীদের অনুকূলেই রয়েছে পরিস্থিতি। অন্যদিকে আদালতের তত্ত্বাবধানে কেন্দ্রীয় এজেন্সি তদন্ত করছে। গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়কে। গ্রেফতার করা হয়েছে টেট ও এসএসসির দায়িত্বপ্রার্থী একাধিক আধিকারিককেই। তদন্তকারীদের অনুমান টাকার বিনিময় যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছিল। স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রীতিমত উত্তাল রাজ্য রাজনীতি। বাম বিজেপি থেকে শুরু করে কংগ্রেস নিশানা করছে তৃণমূল কংগ্রেসকে। পাল্টা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় রাজ্যে চকরির প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার জন্য বিরোধীদেরই নিশানা করছেন। তিনি বলেছেন কাজ করলে ভুল হয়। এক্ষেত্রেও তেমনই হয়েছে। যদিও বিরোধীদের দাবি ইচ্ছেকৃতভাবেই যোগ্য প্রার্থীদের বাদ দেওয়া হয়েছে। জনসভা থেকে শুরু করে ভোট রাজনীতি সর্বত্রই স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে আলোচনা হচ্ছে।

আরও পড়ুনঃ

কংগ্রেসই পারে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে, ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে এমন মন্তব্য গুলাম নবি আজাদের

'আমি গুজরাট তৈরি করেছি', ভোটের আগে নতুন স্লোগানে জাত্যাভিমান উস্কে দিলেন মোদী

প্ল্যাস্টিকের চাল দেওয়ার অভিযোগে রেশন ডিলারের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ, বিজেপি-তৃণমূলের একে অপরকে খোঁটা

 

 

Share this article
click me!