Kolkata Visiting Places: শীতের ছুটিতে কম খরচে কলকাতায় ভ্রমণ, দেখে নিন সেরা ৭টির তালিকা

কলকাতার মধ্যেই আছে কতগুলি দুর্দান্ত ঘোরবার জায়গা। রইল সেরা ৭টির তালিকা। 

Sahely Sen | Published : Dec 13, 2023 6:32 AM IST

শীতকাল মানেই ঘুরতে বেরোনোর সময়। শুধুমাত্র পাখিরাই এই সময়ে পরিযায়ী হয় না, মানুষের পায়ের সর্ষেও নড়ে ওঠে। যাওয়ার ইচ্ছে থাকলেও অনেকের পকেটেই টান পড়ে মাসের শেষে, অনেকেই আবার অফিসের ছুটি ম্যানেজ করে পরিবারবর্গ‌ বা প্রেমিকাকে নিয়ে ঘুরতে বেরোতে পারেন না। তাঁদের জন্য কলকাতার মধ্যেই আছে কতগুলি দুর্দান্ত ঘোরবার জায়গা। রইল সেরা ৭টির তালিকা:

ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial): 
কলকাতা বা তার আশেপাশের জেলাগুলি থেকে অতি সহজে পৌঁছে যাওয়া যায় ভিক্টোরিয়া মেমোরিয়াল। সপ্তাহের ৭ দিনই ভোর সাড়ে ৫টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকে। মাথাপিছু টিকিটের দাম মাত্র ৩০ টাকা করে। 

আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo):

১৫ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রত্যেকদিনই খোলা থাকবে আলিপুর চিড়িয়াখানা। প্রাপ্তবয়স্কদের জন্য টিকিটের দাম ২৫ টাকা এবং শিশুদের জন্য টিকিটমূল্য ১০ টাকা করে। 

কলকাতা যাদুঘর (National Museum):
পার্ক স্ট্রিটে অবস্থিত কলকাতা যাদুঘর খোলা থাকে মঙ্গলবার থেকে রবিবার, সপ্তাহে ৬ দিন। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঘুরে দেখা যাবে। ঢোকার জন্য প্রাপ্তবয়স্কদের টিকিটমূল্য লাগবে ৭৫ টাকা, শিশুদের জন্য ২০ টাকা করে। ৫ বছরের নিচে শিশুদের টিকিটমূল্য লাগবে না। 

মার্বেল প্যালেস (Marble Palace):
উত্তর কলকাতার জোড়াসাঁকোর কাছাকাছি অবস্থিত মার্বেল প্যালেস দেখতে পারবেন সপ্তাহে ৫ দিন। বন্ধ থাকে সোম এবং ব্হস্পতিবার। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা থাকে। এখানে ঢোকার জন্য কোনও প্রবেশমূল্য লাগে না। 
 

সায়েন্স সিটি (Science City): 
কলকাতায় বিজ্ঞানের প্রযুক্তির সমাহার দেখতে পাবেন সায়েন্স সিটিতে। সপ্তাহে ৭ দিনই খোলা থাকে ১০টা থেকে ৭টা পর্যন্ত। এখানে প্রবেশ করার টিকিটমূল্য ৬৫ টাকা করে, যাঁরা BPL কার্ড রয়েছে, তাঁদের টিকিটমূল্য মাত্র ৫টাকা। ২৫ জন বা তার বেশি সদস্যদের দল থাকলে তাঁদের টিকিট লাগবে মাত্র ৫৫ টাকা করে।

  
বিড়লা তারামণ্ডল (Birla Planetarium):
বিড়লা তারামণ্ডল খোলা থাকে সোম থেকে রবি, সপ্তাহের প্রত্যেকদিন বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। মহাকাশ-বিজ্ঞানের বিষয়ে বিস্তারিত বোঝানোর জন্য এখানে আলাদা আলাদা ভাষার আলাদা আলাদা সময়সূচী নির্ধারিত আছে। বাংলার জন্য উপলব্ধ আছে দুটি স্লট: দপুর ৩টে এবং বিকেল ৫টা। হিন্দির জন্য উপলব্ধ আছে তিনটি স্লট: বেলা বারোটা, দুপুর ২টো এবং বিকেল ৪টে। ইংরেজির জন্য দুপুর ১টা এবং সন্ধ্যা ৬টা। প্রবেশমূল্য ১২০ টাকা করে। যদি, ছাত্রছাত্রীদের দলে ২৫ জন বা তার বেশি থাকেন, তাহলে তাঁদের প্রবেশমূল্য ৫০ টাকা করে।


ইকো পার্ক (Eco Park): 
নিউটাউনে অবস্থিত ইকো পার্ক খোলা থাকে সপ্তাহে ৭ দিন সকাল ১১টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত। এখানে ঢুকতে গেলে প্রবেশমূল্য দিতে হবে ৩০ টাকা করে। 

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!