Live Update: পুজোর কার্নিভালকে জোরালো টক্কর দিচ্ছে 'দ্রোহের কার্নিভাল' শুরু মানববন্ধন

কলকাতা, দ্য সিটি অফ জয় সাক্ষী এক অন্যরকম ইতিহাসের। 

Subhankar Das | Published : Oct 15, 2024 10:56 AM IST / Updated: Oct 15 2024, 06:14 PM IST

দ্রোহের আগুনে সরে গেল ব্যারিকেড। মঙ্গলের দ্রোহের কার্নিভালকে রুখতে রেড রোডের মতো করেই ধর্মতলার মোড় থেকে শুরু করে রানি রাসমণি রোড পর্যন্ত একাধিক জায়গায় মোতায়েন পুলিশ। রেড রোড এবং রাণী রাসমণি রোডের একটি করে লেন ঘিরে ফেলা হয়েছিল ব্যারিকেড দিয়ে। এক মানুষ সমান উঁচু ব্যারিকডগুলিকে গার্ডরেলের সঙ্গে শিকল দিয়ে বেঁধেছিল পুলিশ। কোথাও কোথাও আবার বাঁশের কাঠামো বেঁধেও তৈরি করা হয় ব্যারিকেড।

কিন্তু হাইকোর্টের নির্দেশে সেই ব্যারিকেড খুলতে বাধ্য গোল প্রশাসন। কারণ, দ্রোহের কার্নিভালের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। ১৬৩ ধারা জারির নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে মঙ্গলবারই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ‘জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টর্স’। দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের দৃষ্টি আকর্ষণ করেন তারা।আর তারপর সেই আর্জি মঞ্জুর করেন হাইকোর্টের প্রধান বিচারপতি। শুনানি শেষে রাজ্যের বিপক্ষেই রায় দেন বিচারপতি। তাঁর কথায়, “সকলেরই শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার রয়েছে। আদালত বারবার এই নির্দেশ দিয়েছে।”

Latest Videos

হাইকোর্টের নির্দেশের পর ব্যারিকেডগুলি খুলে দেওয়া হয়। আর ব্যারিকেড সরতেই জনতার উচ্ছ্বাস। ধর্মতলায় জনস্রোত। ঢাক বাজছে এবং সেই ঢাকের তালে তালে নাচছে জনতা।

দূরদূরান্ত থেকে মানুষ আসছেন। স্লোগানে, গানে এবং নাচে মুখর রাজপথ। মানুষের গলায় শিকল ভাঙার গান। প্রতিবাদের এই মিছিলে শামিল হয়েছেন প্রচুর মানুষ। এক আন্দোলনকারী বললেন, “এর চেয়ে বড় কার্নিভাল আর কিছু হয় না। মুখ্যমন্ত্রীর উচিৎ ছিল আমাদের কার্নিভালে আসা।”

কলকাতা হাইকোর্ট থেকে সয়া চলে এসেছেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি বললেন, “বাকি ব্যারিকেডগুলি খোলা হলেও রেড রোডের দিকের ব্যারিকেডটি রাখার প্রস্তাব আমিই দিয়েছি ওনাদের। যাতে বাইরে থেকে কেউ এসে ঝামেলা না করতে পারেন।”

স্লোগান উঠছে, ‘শাসক থাকবে কতক্ষণ, শাসক যাবে বিসর্জন’। ওদিকে মহানগরীর রাস্তায় কেউ জ্বালিয়েছেন মোবাইলের ফ্ল্যাশলাইট। তো কেউ আবার ওড়াচ্ছেন কালো বেলুন। হাতে হাত রেখে ‘জনগণের ব্যারিকেড’ গড়ল জনতা। দ্রোহের কার্নিভালে যোগ দিলেন অভিনেত্রী অপর্ণা সেন, চৈতি ঘোষাল এবং উষসী চক্রবর্তী সহ আরও অনেকে।

ধর্মতলার মানববন্ধনে যোগ দিয়েছেন আট থেকে আশি সকলে। প্রায় সকলেরই হাতে রয়েছে প্ল্যাকার্ড এবং মুখে একটাই স্লোগান, ‘জাস্টিস ফর আরজি কর’। সন্ধ্যা যত বাড়ছে, ততই দলে দলে আরও মানুষ যোগ দিচ্ছেন মানববন্ধনে। ডিসি সেন্ট্রাল সহ পুলিশের উচ্চপদস্থ কর্তাদের ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন সাধারণ মানুষ। তাদের দাবি, মানববন্ধন কর্মসূচিতে বিঘ্ন ঘটাতেই ইচ্ছা করে গাড়ি ঢুকিয়ে দেওয়া হচ্ছে। বেশ কিছুক্ষণ ধরে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'জেলাশাসকের দপ্তর কী তৃণমূলের কার্যালয়ে পরিণত?' কেন এমন প্রশ্ন তুললেন জগন্নাথ সরকার
ন্যাকামি করছে! আমরণ অনশন না..অপর্ণা মাসিরা মমতাকে ক্ষমতায় আনেননি : Kalyan Banerjee | Junior Doctors
Junior Doctors Protest : 'আমরা কেউ চকোলেট-স্যান্ডউইচ খেয়ে অনশন করছি না' চরম দিলেন জুনিয়র ডাক্তাররা
Dum Dum-এ ধুন্ধুমার! রাস্তায় সাইড চাওয়াকে ঘিরে তীব্র বচসা! অভিযোগ গায়ে হাত তোলার! | Dum Dum News
ফের পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ, গৃহবধূর নির্মম পরিণতি, প্রতিবাদে বিক্ষোভ বিজেপির | BJP Protest