টপকে গেল বড়দিনের রেকর্ড, বর্ষবরণের রাতে কলকাতায় আইন ভাঙলেন ছ’শোরও বেশি মানুষ

বর্ষবরণের রাতে শ’য়ে শ’য়ে বেপরোয়াদের ভিড়। কলকাতা পুলিশের নথিতে রেকর্ড গড়ল মহানগর। 

Web Desk - ANB | Published : Jan 1, 2023 1:25 PM IST

কারোর মাথায় হেলমেট নেই, আবার কারুর আইন মানার কোনও তোয়াক্কাই নেই। মদের নেশায় চুর হয়ে রাস্তাও দেখতে পাচ্ছিলেন না অনেকে। বর্ষবরণের রাতে শ’য়ে শ’য়ে বেপরোয়াদের ভিড়। কলকাতা পুলিশের নথিতে রেকর্ড গড়ল মহানগর। উৎসবের উদ্দীপনায় প্রকাশ্য রাস্তায় চলল আইন ভাঙার দাপট। শহরের রাস্তায় হু হু করে ছুটে বেড়াল বাইক। হেলমেট ছাড়াই ঘুরতে বেরিয়ে পড়লেন আরোহী-সহ চালকরা। গাড়ির বেপরোয়া গতির সামনে বার বার থমকে গেল শহরের ট্রাফিক। অসুবিধায় পড়লেন পথচারীরাও। শনিবার আইন ভেঙে কলকাতা পুলিশের হাতে গ্রেফতার হলেন ৫৪০ জন। গ্রেফতারির নিরিখে এই সংখ্যা টপকে গেছে বড়দিনের রেকর্ডকেও। বড়দিনে কলকাতার রাস্তায় ট্রাফিক আইন ভেঙে গ্রেফতার হয়েছিলেন ৩১৪ জন।

কলকাতা পুলিশ জানিয়েছে, ৩১ ডিসেম্বর, শনিবার রাস্তায় ট্রাফিক আইন অমান্য করেছেন মোট ৬৬৪ জন। তাঁদের মধ্যে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে জরিমানা দিয়েছেন ১৮৭ জন। মদ্যপান করে গাড়ি চালিয়ে আইন ভেঙেছেন ১৭৯ জন। ১৪৮ জন মাথায় হেলমেট না পরেই গাড়ি চালিয়েছেন। আর তা করে আইন ভেঙেছেন। ৯৫ জন সওয়ারি হেলমেট ছাড়া বাইকে সফর করে আইন ভেঙেছেন। অন্যান্য ভাবে ট্রাফিক আইন ভেঙেছেন ৫৫ জন।

নিরাপত্তারক্ষীদের তথ্য অনুযায়ী, ২৫ ডিসেম্বর, বড়দিনে ট্রাফিক অমান্যকারীর সংখ্যা ছিল ৩২৩। তাঁদের মধ্যে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে আইন ভেঙেছিলেন ৮৪ জন। মদ্যপান করে গাড়ি চালিয়েছিলেন ৭৮ জন। হেলমেট না পরে গাড়ি চালিয়ে আইন অমান্য করেছিলেন ৪৫ জন। আর ৫৭ জন সওয়ারি হেলমেট না পরে বাইকে চালকের পিছনের আসনে বসেছিলেন। অন্যান্য ভাবে আইন অমান্য করেছিলেন বড়দিনে ৫৯ জন।

বর্ষবরণের রাতে শহরের ৯৭টি জায়গায় অতিরিক্ত নজরদারির ব্যবস্থা করেছিল লালবাজার। পার্ক স্ট্রিট এবং সংলগ্ন এলাকার জন্য ছিল আলাদা ব্যবস্থা। নববর্ষের রাতে শুধুমাত্র পার্ক স্ট্রিট এলাকাকেই ছ’টি সেক্টরে ভাগ করা হয়েছিল। ওই এলাকার নিরাপত্তার দায়িত্বে ছিলেন ডেপুটি কমিশনার পদমর্যাদার পুলিশকর্তারা। এত পুলিশ নামা সত্ত্বেও অনেক ক্ষেত্রেই নজরদারির ফাঁক গলে বিধি ভাঙা হয়েছে।  পথচারীদের একাংশও আইন ভেঙেছেন বলে অভিযোগ।

আরও পড়ুন-
তাঁরাই দলের সম্পদ: তৃণমূলের প্রতিষ্ঠাদিবসে সমস্ত দলীয় কর্মীকে কৃতজ্ঞতা জানালেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়
নতুন বছরে বঙ্গে পালিত হচ্ছে কল্পতরু উৎসব, কামারপুকুর, কাশীপুর, দক্ষিণেশ্বর বেলুড় মঠে ভক্তদের ভিড়
বছর শুরু হল মিসাইলের আঘাতে, রুশ বাহিনীর হামলায় বর্ষবরণেও রেহাই পেল না ইউক্রেন

Share this article
click me!